• ক্রিকেট

"পাদপ্রদীপের বাইরে" আর না রাখা হোক রিয়াদকে!

পোস্টটি ৮৮৯৫ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

  

আন্তর্জাতিক ক্রিকেটে ১০ বছর পূর্ণ করার জন্য অভিনন্দন মাহমুদুল্লাহ রিয়াদ! 
 
আমি এই উপলক্ষে ব্যক্তিগত একটা চেষ্টা করছি। রিয়াদকে "ডার্ক নাইট" "পার্শ্বনায়ক" "আড়ালের হিরো" বলার "ট্রেন্ড" থেকে বের হয়ে আসতে চাচ্ছি। কারণ আমার মনে হয় এগুলো এখনকার প্রেক্ষাপটে অনেকটা "জোর করে চাপিয়ে দেওয়া" উপাধি। ডার্ক নাইটটা ভালবেসে বলা হলেও, তার প্রতিটা ভালো ইনিংসের পরে "এতকিছু করেও থেকে গেলেন পাদপ্রদীপের আড়ালে..." মার্কা যে সাহিত্য কপচান হয় এটা এখন বন্ধ হওয়া উচিত। এই উপাধি এখন রিয়াদের গলায় ফাঁসের মতো হয়ে চেপে বসেছে! কারণ এইটা এখন দেশবাসীর "unaltered perception" ই হয়ে গেছে। 
 
এবং এই ব্যাপারটাকে শুধুমাত্র "আরে এ তো আমাদের আবেগ/ভালোবাসা" জাতীয় কথা বলে ঝেড়ে ফেলতে চাইলেই পারবেন না। এর নেগেটিভ এফেক্টটা বিশ্রীভাবে দৃশ্যমান! এই "লাইমলাইটের বাইরের প্লেয়ার" চিন্তাধারার জন্য তার অনেক অবদানকে বড় করে তো দেখা হয়ই না, অনেকে আবার সেগুলো বিস্মৃত করে দেন!
এখনো "আরে ওই দুইটা সেঞ্চুরী ছাড়া রিয়াদ করছে কি?" জাতীয় কথা বলার মতো লোকের অভাব নাই। কিন্তু আঙ্গুল দিয়ে দেখিয়েও তার সাউথ আফ্রিকার সাথে ফিফটি, জিম্বাবুয়ে আফগানিস্তানের সাথে টানা দুই ফিফটি বা ইংল্যান্ডের সাথে ম্যাচ উইনিং ৭৫ রানের কথা স্মরন করানো যায়না! কেন যায় না?
কারণ তার প্রতি প্রেস মিডিয়া এবং মানুষের পারসেপশন!
 
একটা কথা চিন্তা করে দেখেন, যে দুইটা সেঞ্চুরীর পর ওর তথাকথিত "ডার্ক নাইট" ইমেজটা মানুষের মনে "সিমেন্ট" করা হয়েছে সেই দুইটাতেই আসলে তাকে নিয়ে হাইপের চুড়ায় ছিল মানুষ... কিন্তু এরপরে তার সমস্ত অবদান কে "লাইমলাইটের আলোর বাইরের ইনিংস" বলে চালিয়ে দেওয়ার একটা প্রবনতা আমাদের এবং স্পোর্টস মিডিয়ার ই তৈরি হয়ে গেছে। রিয়াদ অপরাজিত সেঞ্চুরী করে দল জিতিয়ে মাঠ ছাড়লেও তাঁকে নিয়ে পেপার পত্রিকায় আর সোশ্যাল মিডিয়ায় রসিয়ে রসিয়ে " এতকিছু করেও তিনি থেকে গেলেন লাইমলাইটের বাইরে" মার্কা সাহিত্য রচনা করা হয়...
কেন?? কে বলেছে তিনি অপরাজিত সেঞ্চুরি করেও লাইমলাইটের বাইরে আছেন?? যাকে নিয়ে এতো আলোচনা হচ্ছে সে কিভাবে লাইমলাইটের বাইরে হয়?? তিনি লাইম্লাইটের বাইরেই থাকতে "পছন্দ করেন" এটাও বা তিনি কবে বলেছেন??
কিন্তু না! তাঁকে "লাইমলাইটের বাইরের প্লেয়ার" হিসেবে একবার সিমেন্ট করে দিয়েছি তো এই ট্রেন্ড আমাদের আর ভাঙবে না! ঠিক যেমন ভাঙ্গে নি "সাকিব বেয়াদব" বা "তাসকিন খেলার চেয়ে চুল আর মডেলিংয়ের দিকে বেশী নজর দেয়"... দুনিয়া উল্টায়ে ফেললেও যেমন এদের প্রতি মানুষের এইসব পারসেপশন চেঞ্জ হবে না, তেমনি রিয়াদও দুনিয়া উল্টায়ে ফেলেও কোনদিন তাদের চোখে "লাইমলাইটে" আসতে পারবে না! -_-
264190
 
এবং অবশ্যই এর দায়টা সম্পূর্ণ আমাদের জনগনের আবেগ বা মিডিয়ার ট্রেন্ডসেটিংয়ের উপরে বর্তায় না। এর দায় আমাদের টিম ম্যানেজমেন্ট আর থিংক ট্যাঙ্কেরও যথেষ্ট!
 
আমি সেই রিয়াদকেও দেখেছি যাকে একসময় "বাধ্য" হয়ে "হার্ড হিটার" হিসেবে ৬/৭/৮ নম্বরে ব্যাট করতে পাঠানো হত। আবার আমি এই রিয়াদকেও দেখছি যাকে এখন "জেদ" অথবা "জোর" করে "হার্ড হিটার" হিসেবে ৬/৭/৮ নম্বরে ব্যাট করতে পাঠান হয়। কিন্তু তার ২০১৫ বিশ্বকাপের জোড়া সেঞ্চুরী, তার টপ অর্ডারে নেমে খেলা অসংখ্য কার্যকরী ইনিংস, তার ব্যাট করার স্বভাবজাত বিল্ড আপ স্টাইল, তার বড় ইনিংস খেলার সামর্থ্য থেকে যায় বিস্মৃত বা নানাবিধ যুক্তিতর্ক দ্বারা উপেক্ষিত।
 
৬/৭ নম্বরে নামিয়ে আপনি কখনই একজন ব্যাটসম্যানের কাছ থেকে পূর্ণ কনসিসটেন্সী আশা করতে পারেন না! রিয়াদের ফুল পোটেনশিয়াল খুব বেশী সময়ের জন্য আমরা কখনই এক্সপ্লোর করিনি। দর্শকমনে প্লেয়ারের ইমেজ তখন ই স্থায়ী হয় যখন সে নিয়মিত একটা ধারা সৃষ্টি করে তার খেলায়! কিন্তু শুধুমাত্র সুযোগের অভাবেই রিয়াদ নিজের পূর্ণ সক্ষমতাটা নিয়মিত দেখাতে পারে না! আর পারে না জন্যই পাদপ্রদীপের আলোয় সেভাবে আসতেও পারেন না! আর সেজন্য তার কালেভদ্রে সাফল্য ম্যাচ উইনিং এবিলিটির ঝলক দেখে আমরা তাঁকে "লাইমলাইটের বাইরের প্লেয়ার" "পর্দার পেছনের নায়ক" হিসেবে মুখরোচক ট্রেন্ড সেটিং উপাধি দিয়ে দেই!
 
যে রিয়াদকে দিয়ে আমরা শর্ট ফরম্যাটে ওয়ান ডাউন পজিশনের একজন দীর্ঘমেয়াদী ধারাবাহিক খুঁটি পেতে পারতাম, যে রিয়াদের সামর্থ্য একজন ভিরাট কোহলী নাহলেও একজন অজিংকা রাহানে হবার মতো ছিল, যে রিয়াদ হতে পারতো আমাদের প্রেক্ষাপটে সর্বকালের সেরা ব্যাটসম্যান... তাঁকে অনেকটা সুযোগের অভাবেই "লাইমলাইটের বাইরের প্লেয়ার" হয়ে থাকতে হচ্ছে, এই জিনিসটা খুব সুখকর নয় আসলে।
 
অতএব বিনীত নিবেদন, রিয়াদকে এই অমুলক উপাধি প্রদান বন্ধ করা হোক, বন্ধ করা হোক তার প্রতিটা বড় বা কার্যকরী ইনিংসকে "পাদপ্রদীপের বাইরের ইনিংস" বলা। আর যদি সম্ভব হয় তো রিয়াদকে ওয়ান ডাউন পজিশনে নামিয়ে এনে তার অবশিষ্ট ক্যারিয়ার ও বাংলাদেশের ব্যাটিং ইউনিটে একটা আলাদা কন্সিস্টেন্ট ডাইমেনশন যোগ করা।
 
আবারো আন্তর্জাতিক ক্রিকেটে ১০ বছর পূর্ণ করার জন্য অভিনন্দন মাহমুদুল্লাহ রিয়াদ!