• ফুটবল

কে হবে ইপিএল চ্যাম্পিয়নঃ সম্ভাবনা বিচার

পোস্টটি ৪৪৫৪ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

শুরু হয়ে গেছে জমজমাট লীগ ইপিএল। প্লেয়ারের চেয়ে নামীদামী কোচ বেশি। মরিনহো, ক্লপ, গার্দিওলা, ওয়েঙ্গার, পচেত্তিনো, ডি-বোয়ার, কন্তে, কোম্যান। আসেন সিজন পুরোদমে শুরুর আগে একটু দেখি চ্যাম্পিয়ন হবার চান্স কার বেশি। 

চেলসি (হবে ৩য়)
-----------------------------------------------------------------------
চ্যাম্পিয়ন হতে পারে কারণ - কন্তে। এই লোকের প্লেয়ার পজিশনিং সেন্স খুব ভালো। ভালো না হলে মৃতপ্রায় মোসেসকে ফনিক্স পাখির মতো এভাবে revive করানো সম্ভব ছিল না। মার্কোস আলোনসো নামক এক অখ্যাত প্লেয়ার বিখ্যাত। কারণ কন্তে। ৩-৫-২ এ যে সফলতা সম্ভব ইপিএলে তা কন্তে করে দেখিয়েছে। আগেও অনেকেই এই ফরমেশনে খেলেছে, কিন্তু এভাবে টানা ম্যাচের পর ম্যাচ কেবল কন্তেই খেলেছে। 
চ্যাম্পিয়ন না হতে পারে কারণ - ডিফেন্ডে ডেপথ নাই। টেরি নাই। জউমা প্লেয়ারটা ভালো ছিল। কস্তা তো গেছে। মোরাতার লীগে মানায়া নিতে টাইম লাগবে। UCL এর খেলা আর অন্যন্য লীগ কাপের প্রেসার কন্তের জন্য ভারী হবে।

টটেনহাম (হবে ৫ম)
-----------------------------------------------------------------------
চ্যাম্পিয়ন হতে পারে কারণ - পচেত্তিনো। ৩-৫-২ ফরমেশন উনার জণ্যও বেশ ভালো ম্যাচ করেছে। তাছাড়া পর পর দুইবার আনকোরা কিছু প্লেয়ার নিয়ে যা খেল উনি দেখিয়েছেন তা প্রশংসার দাবীদার। আর পচেত্তিনো কখনোই লীগের বাইরের ম্যাচে জোর দেয় না। এমনকি UCL ও না। 
চ্যাম্পিয়ন না হতে পারে কারণ - নিজেদের হোমে খেলা হবে না। খেলা হবে টেম্পোরারি স্টেডিয়াম wembley তে। এটা অনেক বড় ব্যাপার। ওয়াকার কে হারিয়ে তারা বড় ধাক্কা খেয়েছে। আর ট্রান্সফার মার্কেটেও খুব বেশি জোর খাটাতে পারছে না।

ম্যানসিটি (হবে ১ম)
-----------------------------------------------------------------------
চ্যাম্পিয়ন হতে পারে কারণ - স্কোয়াড। একজন মরে গেলেও আরো ২/৩ জন তার জায়গায় দাড়ায়া যাওয়ার মতো আছে। মিডফিল্ড খুবই স্ট্রং। পেপ যে এবার উ্ইং প্লে দিবে তা শিউর। ৩-৫-২ ফরমেশন পেপের জন্য পারফেক্ট হবে এখন। ডি ব্রুয়ান, বার্নান্ডো সিলভা, জেসুস দিয়াই যা করার করে নিবে। উইং এ ওয়াকার আর মেডনি বাকি খেল দেখাবে। 
চ্যাম্পিয়ন না হতে পারে কারণ - বড় ম্যাচে প্রেসার খায় সিটি। গত সিজনে অনেকগুলো বড় ম্যাচে হোচট খেয়েছে। প্রথমে গোল খেয়ে গেলে সিটির ডিফেন্স নড়বড়ে হয়ে যায়। ওটামেন্ডি আর স্টোনস এর উপর আমার ভরসা হয় না।

লিভারপুল (হবে ৪র্থ)
-----------------------------------------------------------------------
চ্যাম্পিয়ন হতে পারে কারণ - প্রেসিং ফুটবল। দুই পাশ দিয়ে সালাহ আর মানে যদি গ্রেগেনপ্রসিং এর টাইমে দৌড় শুরু করে তবে প্রতিপক্ষের ডিফেন্ডারের ওদের সাথে পাল্লা দিতে ২ টার করে lungs লাগবে। ৪-৩-৩ ফরমেশনের উপরের ৬ জনের সবারই গোল করার ক্ষমতা আছে। সেটাই লিভারপুলের প্রধান অস্ত্র।
চ্যাম্পিয়ন না হতে পারে কারণ - ডিফেন্স। ছোট ছোট ভুল আর সেটপিসে দুর্বলতার কারণে প্রচুর গোল খায় দলটা। গত সিজনের অন্য সব দলের চেয়ে গোল খাওয়ার সংখ্যা বেশি। সুতরাং ডিফেন্স আপগ্রেড না হলে ৪ এর উপরে উঠা সম্ভব না যতই গোল দিক।

আর্সেনাল (হবে ৬ষ্ঠ)
-----------------------------------------------------------------------
চ্যাম্পিয়ন হতে পারে কারণ - কোন কারণ দেখছি না সিরিয়াসলি। 
চ্যাম্পিয়ন না হতে পারে কারণ - সানচেজ নাই। থাকলেও ওকে জোর করে খেলিয়ে লাভ হবে না। ওজিল আউট অফ ফর্ম। একলা লাকাজাটি কে দিয়ে কোন কাজ হবে না। আর ওয়ার্ল্ডওয়াইড আর্সেন ওয়েঙ্গার সমর্থক কমে গেছে প্রচুর। এটা মাঠে ব্যাড ইমপ্যাক্ট ফেলবে।

ম্যানইউ (হবে ২য়)
-----------------------------------------------------------------------
চ্যাম্পিয়ন হতে পারে কারণ - মরিনহো, লুকাকু। টিম বানাইতেছে একটা। লুকাকু সবচেয়ে প্রোফাইলিক প্লেয়ার। ইপিএল কে ভালো মতো জানে। সুতরাং ওর গোল স্কোরিং ক্যাপাবিলিটি নিয়ে কোন সন্দেহ নাই। ম্যানউ গত সিজনে অনেক চান্স ক্রিয়েট করছে কিন্তু গোল দিতে পারে নি। এ আক্ষেপ ঘোচাবে এবার লুকাকু। পগবার থ্রু আর লব পাস মার্কাস রাসফোর্ড কোপাবে। মরিনহোর ট্যাকটিক্স এবার খেটে যাবে। ডিফেন্স গত সিজনে ভালো ছিল। কিন্তু উপরের দিক খারাপ ছিল। সে এটা বের করেছে এবং সমাধানের জন্য কাজ করছে। ইভান পেরিসিক আসলে চ্যাম্পিয়ন হওয়ার প্রবণতা আরো বাড়বে।
চ্যাম্পিয়ন না হতে পারে কারণ - Inconsistency। মাঝে মাঝেই ইউনাইটেড খুব হেলা ফেলা ভাবে খেলে। গোল মিস করে। পাস ইন্টারসেপ্ট হয়। গত সিজনের ১৫ টা ড্র এর কথা চিন্তা করলেই বুঝবেন কতটা Inconsistence এই টিম।