• ফুটবল

জিদানের শতক - রিয়ালের প্রাপ্তি!

পোস্টটি ৪২৭৫ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

জিনেদিন জিদান - একজন জীবন্ত ফুটবল কিংবদন্তী। নিজের খেলোয়াড়ি জীবনে অসাধারণ নৈপূণ্য দেখিয়ে দাপিয়ে বেড়িয়েছেন সারা মাঠ। প্রতিপক্ষের জন্য ছিলেন এক ভয়ানক আতংক। সারা বিশ্বে মন জয় করেছেন অসংখ্য ফুটবলপ্রেমীদের। শুধু তাই নয় প্রফেশনাল ফুটবল ক্যারিয়ার শেষে তার মাস্টারমাইন্ড কোচিং দিয়ে মাতিয়ে রেখেছেন ফুটবল বিশ্ব। এগিয়ে নিয়ে যাচ্ছেন একবিংশ শতাব্দীর সেরা ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদকে।

zidaneres

নিজের প্রফেশনাল ক্যারিয়ারের স্বর্ণালী সময়টাও তার সেকেন্ড হোম এই সান্তিয়াগো বার্ণাব্যুতে। তাই সবই তার পরিচিত, চমতকার বোঝাপড়া  ক্লাবের সবার সাথেই। ২০১৬ সালের ৪ জানুয়ারী রিয়াল মাদ্রিদের হয়ে নিজের ম্যানেজিং ক্যারিয়ার শুরু করেন। তার অভিষেক ম্যাচে দেপোর্তিভো লা করুনাকে ৫-০ গোলে ঊড়িয়ে দিয়ে উড়ন্ত সূচনা করে রিয়াল মাদ্রিদ। ম্যানেজার হিসেবে তার ১ম এল-ক্লাসিকোতে বার্সেলোনাকে ২-১ গোলে হারিয়ে ২০০৭ সালের পর রিয়াল মাদ্রিদের হয়ে ১ম কোন ম্যানেজার হিসেবে তার ১ম ক্লাসিকোতেই জয়ের স্বাদ পান। এরপর চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে ট্রাইবেকারে এটলেটিকো মাদ্রিদকে হারিয়ে ক্লাব ইতিহাসে ১১তম ইউরোপিয়ান কাপ জয় করেন। এরপরে একেএকে দলকে লা-লীগা, স্প্যানিশ কাপ, স্প্যানিশ সুপার কাপ, ১২তম ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, ইউয়েফা সুপার কাপ, ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ উপহার দেন তার ম্যানেজিং ক্যারিয়ারে।

চলুন জেনে নিই রিয়াল মাদ্রিদের হয়ে তার ১০০ম্যাচের পরিসংখ্যান।

jpeg

রিয়াল মাদ্রিদের হয়ে ১০০ ম্যাচে জিদানের পরিসংখ্যানঃ

জয় - ৭৫ ম্যাচ 

ড্র - ১৭ ম্যাচ 

হার - ৮ম্যাচ

ট্রফি - ৭টি

(ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগ-২টি, ইউয়েফা সুপার কাপ-১টি, ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ-১টি, লা লীগা-১টি,  স্প্যানিশ কাপ-১টি, স্প্যানিশ সুপার কাপ-১টি)

Real-Madrid-Zidane-La-Liga-AP