• ফুটবল

বিশ্বকাপ ফুটবল ২০১৮ ও টিম আর্জেন্টিনা

পোস্টটি ১০০২০ বার পঠিত হয়েছে

,গ্রেটেস্ট শো অফ দ্যা আর্থ!

আর মাত্র কয়েকটা দিন বাকি।  এই মহারন কে সামনে রেখে সকল দল তাদের যোদ্ধাদের নাম ঘোষনা করছে । ফুটবল বোদ্ধারা দলগুলোর শক্তির গভিরতা, দুর্বলতা নিয়ে আলোচনায় ব্যাস্ত।  গত কাল আর্জেন্টিনা  তাদের দল ঘোষনা করেছে।  আর্জেন্টিনা যে এই দল নিয়ে খুব বেশি দূর যেতে পারবে না সেটা বুঝতে ফুটবল বোদ্ধা হওয়ার প্রয়োজন নেই। আমার মত কট্টর আর্জেন্টিনা ফ্যানরাই বুঝতে পারে।  যাই হোক আর্জেন্টিনার ফ্যান তো তাই আশা ছাড়তে পারি না তাই টিম নিয়ে কিছু আলোচনা করি। কম্বিনেশন ঠিক করতে পারলে খেলোয়ার কিন্তু  একেবারে  খারাপ না। হয়তো মিডে আর ডিফেন্সে কোনো স্টার নেই, কিন্তু ২০১৪ বিশ্বকাপেও কিন্তু ডিফেন্স আর,মিডে স্টার ছিলো না!!! 

 সেন্ট্রাল  ডিফেন্সে ওতামেন্দি আর ফাজিও নিজেদের সেরাটা দিতে পারলে হয়ে যাবে!!  লাস্ট চ্যাম্পিয়ন লিগে ফাজিও রোমার হয়ে বার্সার বিশ্বসেরা আক্রমন ভাগের জন্য দেয়াল হয়ে দাড়িয়েছিলো। আর ওতামেন্দি তো ম্যান সিটির জেনারেল।  লেফট ব্যাক এ এজাক্সের ট্যাগ্লিয়াফিকো বেস্ট অপশন লাস্ট কয়েকটা ম্যাচ আর্জেন্টিনার হয়ে খেলেছে এবং আপনি যদি লক্ষ করেন ও খেলেছে এমন কোনো ম্যাচেই ও লেফটে কাওকে সুযোগ দেয় নি!!। ওর পজিশনে যদিও রোহো রয়েছে কিন্তু খারাপ ফর্মের কারনে তার মুল একাদশে চান্স পাওয়ার সম্ভবনা কম। আর্জেন্টিনার মুল সমস্যা রাইট  ব্যাক নিয়ে এখানে খেলতে পারে সেভিলার  মার্কাডো যার ডিফেন্স মোটামুটি হলেও এট্যাকে অনেক স্লো ।  তার পজিশনে  ইতালিয়ান লিগ তোরিনোর আনসেলাদি খেলতে পারে যার ডিফেন্স এট্যাক দুইটাই  আহামরি না হলেও আপটু দ্যা লেভেলের। কিন্তু তার প্রধান উইকনেস হচ্ছে এরিয়েল বল দখলে যে কারনে প্রতিপক্ষের ক্রসে খেই হারিয়ে ফেলতে পারে।  এই পজিশনে সাম্পাওলি বেনফিকার স্যালভিও কে রাইট ব্যাক হিসেবে খেলাতে পারে সেক্ষেত্রে  আবার  এট্যাকে শক্তি বাড়লেও  ডিফেন্স উইক হয়ে যাবে।

 মাঝ মাঠের ব্যাপারে বলতে গেলে আর্জেন্টিনার ফরমেশন অনুযায়ি একজন ডিফেন্সিভ মিডফিল্ডার লাগবে যাকে ট্রেডিশনাল ডেস্ট্রয়ার এর কাজ করতে হবে  এই পজিশনে পুরনো সৈনিক বিগ্লিয়া বা মাসচেরানো খেলতে পারে যদিও তারা  বয়সের কারনে এখন অনেক স্লো, হাই প্রেসিং অপনেন্টের ক্ষেত্রে এই পজিশন আর্জেন্টিনাকে বিপদে ফেলতে পারে ।  তবে এরা ভালো সার্ভিস দিতে পারলে মিড নিয়ে আর চিন্তা করতে হবে না।

 

 বানেগা,  পি,এস,জি এর তরুন ক্রিয়েটিভ মিড লা সেলসো বা ওয়েস্টহামের দারুন ফর্মে থাকা স্পিডি লানজিনি মিলে যে কোন দলের বিপক্ষে মিডের কন্ট্রল নিতে পারে আর মেসির ফ্রি রোল অনেক বড় ফ্যাক্টর হবে।লানজিনির পজিশনে ইয়ং ট্যালেন্ট প্যাভনকেও ট্রাই করাতে পারে। খেলোয়ারটাকে আমার খুব ভালো লাগে। আর্জেন্টিনার আরেক লাভেজ্জি!!!  ওয়ার্করেট খুব ভালো। যদিও আর্জেন্টাইন লিগে খেলে বলে ফোকাসে নেই। 

আর উপরে মেসি, মারিয়া, আগুয়েরো এর সক্ষমতা নিয়ে কারো প্রশ্ন থাকার কথা না।  দিবালা কে মনে হয় সাইড বেঞ্চেই থাকতে হবে কারন তার কাছ থেকে ভালো কিছু চাইলে তাকে ফ্রি রোলে খেলতে দিতে হবে যে পজিশনে মেসি খেলবে।

 তবে এই আর্জেন্টিনাকে  কিছু করতে হলে দল হয়ে খেলতে হবে।  সাম্পাওলি কোচ হিসেবে খুবই ভালো একজন ট্যাকটিক্যাল কোচ কিন্তু বেচারা ভালো একটা কম্বিনেশন দাড়করাতে পর্যাপ্ত সময় পায়নি।

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।