• অন্যান্য

হোয়াকিম লো এবং সাম্পাওলি সমাচার

পোস্টটি ৩৬৭৫ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।
ভরাডুবির পরেও জার্মানির কোচ থাকছেন হোয়াকিম লো। নিঃসন্দেহে আমরা জার্মানির চেয়ে ভালো অবস্থাতে থেকেই বিদায় নিয়েছি। ২য় রাউন্ড থেকে বিদায় হওয়ার পর থেকে প্রায় সব আর্জেন্টিনা সমর্থক চান সাম্পাওলিকে যেন বরখাস্ত করা হয়।
 
কিন্তু দেখেন জার্মানির অবস্থা? গ্রুপ পর্বের ২টি ম্যাচ হেরেও তারা ভরষা রাখছেন লো-তেই। অনেকেই হয়তো বলবেন ২০১৪ সালে জার্মানিকে বিশ্বকাপ জিতিয়েছেন বলেই তার উপর ভরষা রাখছেন জার্মানরা। কিন্তু আপনি কি জানেন ২০১৪ সালের বিশ্বকাপটা ঘরে আনতে লো সময় নিয়েছেন ৮টি বছর! এই ৮ বছরে কোন অর্জনই ছিলো না লো'র জার্মানির। আর জার্মানির দায়িত্ব নেওয়ার আগে লো'র ছিলো না কোন ভালো টিম ম্যানেজ করার অভিজ্ঞতা। তার ম্যানেজ করা সবচেয়ে ভালো টিমটি ছিলো জার্মানির ২য় সারির দল স্টুর্টগার্ড ব্রাগা! তারপরেও জার্মান ফুটবল দলকে ম্যানেজ করেছিলেন। ২০১৪ সালের আগে ২টি বিশ্বকাপ এবং ২টি ইউরো পেয়েও অর্জন করতে পারেননি কিছুই। তারপরেও স্যাক হতে হয়নি তাকে।
 
এবার আসি সাম্পাওলির ব্যাপারে। বর্তমান সময়ের সেরা কোচদের একজন সাম্পাওলি। আধুনিক ফুটবল টেকটিকসগুলোর অন্যতম বিয়েলসা ট্যাকটিকসের অন্যতম সেরা বাহক এই সাম্পাওলি। আর্জেন্টিনার হয়ে কোচিং করানোর আগে তার প্রধান যেই অর্জনগুলো মানুষের কাছে পরিচিতি পায় সেগুলো হচ্ছে চিলির হয়ে ২টি কোপা আর সেভিয়ার হয়ে ইউরোপা! আর্জেন্টিনার কোচ হিসেবে সাম্পাওলি যখন অ্যাপোয়েন্টেড হচ্ছিলেন তখন আলবিসেলেস্তেদের মধ্যে খুশির শেষ ছিলো না। কারণ তার ওই অর্জনগুলো। আর্জেন্টিনার কোচ বাওজার ভয়াবহ অধ্যায়ের পর আর্জেন্টিনাকে কোয়ালিফাই করার বিশাল পাহাড় নিয়ে নিয়োগ পেয়েছিলেন সাম্পাওলি। তার কোচিংয়ের প্রথম ম্যাচেই কিছুটা ইঙ্গিত পাওয়া যায় অল্প হলেও ইম্প্রুভ হয়েছে টিম আর্জেন্টিনার। কিছুটা দেখা পাওয়া গিয়েছিলো আর্জেন্টিনার চিরচেনা ফুটবল স্টাইল "ট্যাংগো"র। কোয়ালিফাইয়িং রাউন্ডে ম্যাচ না জিতলেও খুব একটা খারাপ খেলেনি আর্জেন্টিনা। তারপর ইতালির সাথে ফ্রেন্ডলি ম্যাচটা ছিলো লাস্ট কয়েক বছরে আর্জেন্টিনার খেলা সেরা ম্যাচ। স্পেনের সাথে ৬-১ এ হারলেও খেলা বেশ ভালো ছিলো আর্জেন্টিনা সাইড। এরপর এলো বিশ্বকাপ। সাম্পাওলির ঘাড়ত্যাড়ামি, কম্বিনেইশ্যানের অভাব আর প্রধান কয়েকজন প্লেয়ারের ইঞ্জুরির কারণে বিশ্বকাপে এক প্রকার ভরাডুবি হলো আর্জেন্টিনার। মাত্র এক বছরে খুব একটা ভালো না হলেও ইম্প্রুভ হয়েছে আর্জেন্টিনার। সামনে সুযোগ পেলে আরো ভালো করবে সাম্পাওলি। কিন্তু তাকে সামনে যাওয়ার সুযোগটা দিতে তো হবে! অলরেডি অনেক গনমাধ্যমে খবর সাম্পাওলিকে বরখাস্ত করা হয়েছে! ২০১৪ এর পর থেকে ৪ বছরে ৩বার কোচ পরিবর্তন হয়েছে আর্জেন্টিনার এই অবস্থাতে চললে সাম্পাওলি না, বিশ্বের কোন কোচের পক্ষে সম্ভব না আর্জেন্টিনাকে বিশ্বকাপ বা অন্যকোন ট্রফি জিতানোর। সবাই তখন থাকবে স্যাক হওয়ার ভয়ে। এইভাবে কোন কোচই সফল হতে পারবে না। বারবার কোচ পরিবর্তনের ফলে আর্জেন্টিনা এবং বাংলাদেশ কোন দলেরই উন্নতি হচ্ছে না।
 
আমি ব্যক্তিগতভাবে চাই সাম্পাওলি থাকুক, অন্তত কোপা আমেরিকা পর্যন্ত। হয়তো এর মধ্যেই গুছিয়ে ফেলবেন সাম্পাওলি টিম আর্জেন্টিনাকে, বেঁধে ফেলবেন একসুতোয়।