• ক্রিকেট

আইসিসি'র নতুন নিয়মে হবে "২০২৩ ক্রিকেট বিশ্বকাপ"!

পোস্টটি ১০৭০০ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

FB_IMG_1551364139233

ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ। বিশ্বে প্রথম এককভাবে বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে ভারত। ক্রিকেট প্রতিযোগিতাটি ক্রিকেট বিশ্বের ইতিহাসে তেরতম আসররূপে পরিচিত হবে। দ্বাদশতম ক্রিকেট বিশ্বকাপ শুরু হতে না হতেই ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ নিয়ে নতুন নিয়ম - কানুন প্রকাশ করেছে আইসিসি। 

২০১৯ বিশ্বকাপ দিয়ে শুরু হবে ১০ দলের সমন্বয়ে ক্রিকেট বিশ্বকাপ। ২০১৫ বিশ্বকাপ থেকে ২০১৯ বিশ্বকাপে অংশগ্রহণ করা দল কমে আসায় কম আক্ষেপ নেই সহযোগী দেশ গুলোর।তার উপর ভিত্তি করেই ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ বাছাপর্ব নিয়ে ব্যাপক  পরিবর্তন আইসিসি'র।

নতুন নিয়মের ফলে ছোট দল গুলো বড় পরিসরে খেলার সুযোগ বৃদ্ধি পাবে। একই সাথে সমান অধিকার পাবে বিশ্বকাপে অংশ নেওয়ার জন্য। অবশ্য দল কমে আসায় বাছাইপর্বে লড়াই করে বড় পরিসরে আসা ক্ষানিকটা কষ্টসাধ্য হবে। তবুও বাছাইপর্বের এমন পরিসরে খেলে মনোবল আরো দৃঢ় অঙ্গীকারে যাবে।

২০২৩ ক্রিকেট বিশ্বকাপে চূড়ান্ত পর্বে খেলার জন্য লড়াই করতে হবে ৩২ দলের সাথে। তিন ধাপে মোট ছয়টি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে। ৩৭২ ম্যাচের এই বিশাল বাছাইপর্ব শুরু হবে জুলাই ২০১৯ থেকে মে ২০২২ সাল পর্যন্ত। 

৩২ দলের মধ্যে ১৩টি দল অংশ নিবে বিভিন্ন দ্বিপাক্ষিক সিরিজে। তিন বছরের এই বাছাইপর্বের নাম দিয়েছে "আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লীগ"। উক্ত লীগে প্রতিটি দল ২৪ টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। 

 

ICC-Road-to-India-Pathway-Chart_11B_HR

 

প্রায় ৩ বছরের এই লীগ শেষে জয় ও পয়েন্ট টেবিলের উপর ভিত্তিতে ৮ দল পেয়ে যাবে সরাসরি বিশ্বকাপ খেলার টিকেট। বাকি ২টি দল বাছাই করা হবে আইসিসি'র অন্যসব প্রতিযোগিতা শেষে। 

আইসিসি'র তালিকাভুক্ত ১৩টি দেশ হলো : অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ো, নিউজিল্যান্ড, আফগানিস্তান, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস।