• ক্রিকেট

২০১৯ বিশ্বকাপ - নিউজিল্যান্ডের বিশ্বকাপ জয়ের স্বপ্ন

পোস্টটি ১৫১২ বার পঠিত হয়েছে

new

ক্রাইস্টচার্চের আল নূর মসজিদ 

নিউজিল্যান্ডে এ বছরের ১৫ই মার্চ শুক্রবার জুম্মা’র নামাজ চলাকালীন সময়ে আল নূর মসজিদ এবং ক্রাইস্টচার্চে লিনউড ইসলামিক সেন্টারে সংগঠিত হয় সন্ত্রাসী গণ গুলিবর্ষণের ঘটনা। এই গুলিবর্ষণ নিউজিল্যান্ডের ইতিহাসে সবচেয়ে মারাত্মক সন্ত্রাসবাদী হামলা। এতে প্রায় ৪৯ জন নিহত হয় ও কমপক্ষে ৫০ জনের মত গুরুতরভাবে আহত হয়। শান্তিপূর্ণ নিউজিল্যান্ডের মতো দেশে এমন ভয়ানক হামলা নজর কেড়েছিল আন্তর্জাতিক বিশ্বে। আল নূর মসজিদে জুম্মা’র নামাজ পড়তে যাওয়ার কথা ছিল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের। কিন্তু ভাগ্যক্রমে দশ মিনিট দেরি করে আসায় বেঁচে যায়। ক্রাইস্টচার্চের হামলার ঘটনা প্রভাবিত হয়ছিল নিউজিল্যান্ডের প্রত্যেকটা অলিগলিতেও। ঘটনার ভয়াবহতা অনেকটাই মেঘে ঢেকে গেছে।

প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়নস হতে বদ্ধপরিকর নিউজিল্যান্ড 

২০১৯ ক্রিকেট বিশ্বকাপে সবার আগে বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে নিউজিল্যান্ড। ০৩ এপ্রিল ক্রাইস্টচার্চে ১৫ সদস্যের স্কোয়াড আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে দেশটির ক্রিকেট বোর্ড। প্রোটিয়াসদের মতো একই কাতারে হট ফেবারিট দল হয়েও বিশ্বকাপের ‘শো পিছ’ এখনো ঘরে তুলতে পারেনি। এবার বিশ্বকাপে সবার প্রথমেই বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা দিয়ে প্রস্তুতির জানান দেয় নিউজিল্যান্ডের ক্রিকেট বোর্ড। কেন উইলিয়ামসকে ক্যাপ্টেনের দায়িত্ব দিয়ে দলে কয়েকটি চমক রয়েছে কিউইদের।   image-64723-1554267434

১৫ সদস্যের মধ্যে ১৩ জন মোটামুটি নিশ্চিত ছিল কারা থাকবেন কিউইদের বিশ্বকাপ স্কোয়াডে । বাকি দুজন কারা হবে তা নিয়ে চলছিল জল্পনা কল্পনা। অবশেষে চমক দিয়েই চূড়ান্ত দলে ডাক পেয়েছেন ইশ সোধি ও টম ব্লান্ডেল। সোধিকে নেয়া হয়েছে ব্যাক-আপ স্পিনার হিসাবে। ত্রিশটি ওয়ানডে ম্যাচে ৩৯টি উইকেট নিয়ে নজরে আসেন সোধি৷ আর ব্লাডেন্ডলকে নেয়া হয়েছে ব্যাক-আপ উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসাবে। টম লাথামের বিকল্প কিপার হিসেবে দলে আছেন নবাগত ব্লান্ডেল। দুটি টেস্ট এবং তিনটি টি-টোয়েন্টি ক্রিকেট খেললেও ব্লান্ডেলের এখনো ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়নি। 

যেহেতু সবার আগেই বিশ্বকাপ দল ঘোষণা করেছে তার মানে নিউজিল্যান্ডের বিশ্বকাপ পরিকল্পনা অনেক আগে থেকেই। টপ-অর্ডার, মিডল-অর্ডার এবং বোলিং ইউনিটে কিউইদের রয়েছে তারকা খেলোয়াড়। ওপেনিংয়ে মার্টিন গাপটিলের সঙ্গে মাঠে নামবে বিশ্বকাপে অভিষেক হতে যাওয়া কলিন মুনরো। নিউজিল্যান্ড একাদশে একজন রিজার্ভ অপেনার হিসেবে থাকবেন হেনরি নিকোলস। টপ-অর্ডারে অলরাউন্ডার জিমি নিশাম ও কলিন ডি গ্রান্ডহোম থাকবেন। মিডল-অর্ডারে বরাবরের মতো অভিজ্ঞ রস টেইলরের সাথে দায়িত্ব পালন করবেন ক্যাপ্টেন কেন উইলিয়ামসন। এছাড়া দলের গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকবেন অলরাউন্ডার মিচেল স্যান্টনার। তিনি দলের মূল স্পিনারদের ভূমিকায়ও থাকবেন। কিউইদের পেস বোলিং আক্রমণে ভরসা থাকবে টিম সাউদি ও ট্রেন্ট বোল্টের উপর। 

২০১৯ ক্রিকেট বিশ্বকাপ ইংল্যান্ড এবং ওয়েলসের মাটিতে আগামী ৩০ মে পর্দা উঠবে। আর ১ জুন নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে কার্ডিফে মুখোমুখি হবে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াড : কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, রস টেইলর, টম লাথাম, কলিন মুনরো, টম ব্লান্ডেল, জিমি নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, ম্যাট হেনরি, লকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট।

 

প্লেয়ার টু ওয়াচ 

কেন স্টুয়ার্ট উইলিয়ামসন  

D5vFt9cUUAAQeYt

নিউজিল্যান্ডের স্কোয়াডে একজন নির্ভরযোগ্য খেলোয়াড় কেন উইলিয়ামসন। ২০১১ ও ২০১৫ উভয় বিশ্বকাপে কিউইদের হয়ে খেলেছেন। ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে দলের সর্বোচ্চ রানের মালিক ছিলেন উইলিয়ামসন। গতবছর নিউজিল্যান্ডের হয়ে ১১টি ওয়ানডে ম্যাচে অধিনায়কত্ব পালনের পাশাপাশি ওয়ানডেতে নিজ দলের সর্বোচ্চ দ্বিতীয় রান সংগ্রহক তিনি। দুটি সেঞ্চুরি ও একটি সেঞ্চুরিসহ চারশত ৬৮টি রান করেন এই ডানহাতি ব্যাটসম্যান। ওয়ানডে ক্রিকেটে ক্যারিয়ারে ১৩৯ ম্যাচে সাড়ে পাঁচ হাজারের উপর রান এবং সাইত্রিশটি হাফসেঞ্চুরি ও এগারোটি সেঞ্চুরি রয়েছে। তাই বিশ্বকাপে নিউজিল্যান্ডের হয়ে যেকোনো ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্সে দলের গতি পরিবর্তন করে দেওয়ার ক্ষমতা রয়েছে এই কিউই ব্যাটসম্যানের।

[Note : All photos are collected from Getty Image and other news sources]   

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।