• ক্রিকেট

২০১৯ বিশ্বকাপ - গেইলকে বিশ্বকাপ উপহার দিতে চায় ও. ইন্ডিজ

পোস্টটি ১২২৪ বার পঠিত হয়েছে

আসন্ন ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে দশ দলের লড়াইয়ের আসর বসতে যাচ্ছে ইংল্যান্ডে। বিশ্বকাপের জন্য পনেরো সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ। জেসন হোল্ডারকে অধিনায়ক বানিয়ে অভিজ্ঞ ক্রিস গেইল এবং আন্দ্রে রাসেলকে রেখে তরুণদের দলে রেখেছে উইন্ডিজ ক্রিকেট বোর্ড। এটিই হতে যাচ্ছে সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান ইউনিভার্স বস ক্রিস গেইলের শেষ বিশ্বকাপ। তাই দলের সবার সর্বোচ্চ চেস্টা থাকবে শেষ বিশ্বকাপ হিসেবে গেইলকে এই বিশ্বকাপ জিতে উপহার দেওয়ার জন্য। বিশ্বকাপের প্রথম দুই আসরের (১৯৭৫ ও ১৯৭৯) চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। হ্যাট্রিক শিরোপা জয়ের পথে বাঁধা হয়ে দাঁড়ায় সেসময়ের বিশ্বকাপের আন্ডারডগ টিম ইন্ডিয়া। তাই তৃতীয় বিশ্বকাপে রানার্সআপ এবং ১৯৯৬ সালের বিশ্বকাপ আসরের সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়৷ এরপর থেকে আর কোনো বিশ্বকাপে ও. ইন্ডিজ দলকে সেমিফাইনালে দেখা যায়নি।

ব্রিটেনে অনুষ্ঠিত হতে যাওয়া ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে অংশগ্রহণ করতে কোয়ালিফাইং করে আসতে হয়েছে। ২০১৫ সালের বিশ্বকাপের পর থেকে এক দিনের আন্তজার্তিক ক্রিকেটে বাজে ফর্মের মধ্য দিয়ে যাচ্ছে ক্যারিবিয়ান দলটির। এই পাঁচ বছরে ৬০টি ওডিআই ম্যাচে মাত্র ১৬টি জয় পেয়েছে এবং নেই কোনো দ্বিপাক্ষিক সিরিজ জয়। এতো খারাপ সময় চলে আসে যে শক্তিশালী দলের বিশ্বকাপ টিকিট পেতে কোয়ালিফাইং পর্ব অতিক্রম করতে হয়েছে। বলাবাহুল্য, বিশ্বকাপের জন্য কোয়ালিফাই ম্যাচে জিম্বাবুয়ের কাছে নাকানিচুবানি খেতে হতে ইতিহাসের প্রথম দুইটি আসরের বিশ্বকাপ জয়ী দলকে। 

west_Indies_squad_l20190425032754

 বড় ধরনের চমক রেখে ২৪ এপ্রিল রাতে ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। ঘোষিত স্কোয়াডে জায়গা পেয়েছেন চলতি আইপিএল কাপানো ক্রিকেটার আন্দ্রে রাসেল। ঘোষিত স্কোয়াডে দলে জায়গা পাননি সুনিল নারাইন, মারলন স্যামুয়েলস এবং কাইরন পোলার্ডের মতো সিনিয়র ক্রিকেটাররা।

উইন্ডিজদের বিশ্বকাপ দলের নেতৃত্বে থাকছেন জেসন হোল্ডার। ব্যাটিং অর্ডারে অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেল খুঁজে পাওয়া যায় ১৫ সদস্যের স্কোয়াডে। টপ অর্ডারে ক্রিস গেইল, ড্যারেন ব্রাভোর মতো অভিজ্ঞ ব্যাটসম্যানরা বিশ্বকাপ স্কোয়াডে আছেন। এছাড়া তরুণ ওপেনার এভিন লুইসও প্রত্যাশিতভাবে জায়গা করে নিয়েছেন। শাই হোপ, শিমরণ হেটমিয়ার, নিকলাস পুরানরা প্রথমবারের মত ওয়ানডে বিশ্বকাপ খেলবেন। আন্দ্রে রাসেলের সাথে অধিনায়ক হোল্ডার, কার্লোস ব্রাথওয়েটরা অলরাউন্ডারের দায়িত্ব পালন করবেন। 

বোলিং আক্রমণে শেলডন কোট্রেল, ওশান থমাসের ও অভিজ্ঞ কিমার রোচে সাথে চমকের নাম হিসেবে থাকছেন শ্যানন গ্যাব্রিয়েল। মূলত টেস্টের নিয়মিত বোলার হলেও আসন্ন আয়ারল্যান্ড সিরিজের জন্য বিবেচনা করা হয়েছে তাঁকে, একই সাথে বিশ্বকাপের স্কোয়াডেও জায়গা করে নিয়েছেন তিনি। উইন্ডিজ স্কোয়াডের দুই স্পিনার হলেন অ্যাশলে নার্স ও ফাবিয়ান অ্যালেন।

প্লেয়ার টু ওয়াচ 

ক্রিস গেইল - ‘দ্য ইউনিভার্সাল বস’

Chris-Gayle

ক্রিস্টোফার হেনরি গেইল বা ইউনিভার্স বস। বিভিন্ন দেশের সাংবাদিকদদের দেওয়া হরেক রকম নামে তাকে ডাকতে শুনা যায়। জামাইকার এই ক্রিকেটার যখন বাইশ গজে ব্যাট হাতে দাঁড়ায়, যেকোনো বোলার উন্মাদ হয়ে যায় কোন লাইন-লেন্থে বল ছুঁড়ে মারবেন। ক্রিস গেইল মাঠে সেট হলেই নতুন এক রেকর্ডের মালিক হতে যাচ্ছেন তা সবাই ধারণা করে নেয় স্বাভাবিক ভাবেই। ২০১৯ ক্রিকেট বিশ্বকাপই শেষ বিশ্বকাপ এই দানবীয় ব্যাটসম্যানের। ক্যারিয়ারে শেষ বিশ্বকাপে দারুণ রাঙাতে চায় এই ব্যাটসম্যান। 

কাপ্তান জেসন হোল্ডারের বিশ্বকাপে সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন ইউনিভার্স বস। ইংল্যান্ড সিরিজের আগে ঘোষণা দিয়েছিলেন এটি হতে যাচ্ছে তাঁর শেষ বিশ্বকাপ। ক্রিকেটকে এখনও অনেক কিছু দেওয়ার বাকি রয়েছে, সেটা জানাতে সিরিজটিকে বেছে নেন তিনি। এর প্রমাণ দেন সিরিজের প্রথম ওয়ানডেতে। তিন চার ও ১২ ছক্কায় ১২৯ বলে খেলেন ১৩৫ রানের ইনিংস। দ্বিতীয় ওয়ানডেতে এক চার ও চার ছয়ে করেন ৫০ রান। বৃষ্টিতে ভেসে যায় তৃতীয় ওয়ানডে। চতুর্থ ওয়ানডেতে ৪১৯ রানের টার্গেটে নেমে গেইল ছিলেন অপ্রতিরোধ্য। মাত্র ৯৭ বলে ১৬২ রানের টর্নেডো ইনিংস খেলেন তিনি। পঞ্চম ও শেষ ওয়ানডেতে গড়েন দেশের হয়ে দ্রুততম অর্ধশতক রানের রেকর্ড। ওয়ানডেতে ড্যারেন সামি’র ২০ বলে অর্ধশতকের রেকর্ডকে পেছনে ফেলে, ১৯ বলে দ্রুততম অর্ধশতকের নতুন রেকর্ড গড়েন গেইল। চার ইনিংসে ১০৬ গড়ে করেছেন ৪২৪ রান। চারের সংখ্যা ২০টি হলেও ছক্কা মেরেছেন ৩৯টি।

বিশ্বের প্রথম ব্যাটসম্যান আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০ ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েন তিনি। এক সিরিজে সর্বোচ্চ ছক্কার (৩৯টি) নতুন রেকর্ড গড়ছেন তিনি। এর আগে ২৩ ছক্কায় এই রেকর্ডের মালিক ছিলেন ভারতের রোহিত শর্মা। ওয়ানডেতে ব্রায়ান লারার পর দ্বিতীয় ক্যারিবিয়ান হিসেবে দশ হাজার রানের ক্লাবে যোগ দেন গেইল। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ড তাঁর দখলে। ৫১৭টি ছক্কা আছে বাঁহাতি এই ব্যাটসম্যানের নামের পাশে। এবারের বিশ্বকাপের তিনি হতে পারেন ওয়েস্ট ইন্ডিজের সেরা হাতিয়ার।

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।