• ক্রিকেট

লিটন দাস ও টন্টনে তার তিন বলে তিন ছক্কা

পোস্টটি ২৩৫৩ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

Liton Das

লিটন দাস, যাকে বলা হয় বাংলাদেশের সবচেয়ে প্রতিভাবান তরুণ ব্যাটসম্যান। ব্যাটিং ছন্দ ফিরিয়েছিলেন বিশ্বকাপের আগেই। কম্বিনেশনের কারণে কিছুতেই একাদশে জায়গা  হচ্ছিলনা । বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সুযোগ পেলেন ঠিকই, তবে ওপেনার থেকে বনে গেলেন দলের পাঁচ নাম্বার ব্যাটসম্যান হিসেবে। সুযোগ পেয়ে নিজের সামর্থ্যের জানান দিতে অবশ্য ভুল করেননি লিটন। ৪ ছয় আর ৮  চারে মাত্র ৬৯ বলে ৯৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে জানান দিয়েছেন কেনো তাকে বাংলাদেশের সবচেয়ে প্রতিভাবান তরুণ ব্যাটসম্যান বলা হয়।

ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বাংলাদেশের খেলায় দুরন্ত বোলিং করার পর সাকিব খেলেছেন ১২৪ রানের অপরাজিত ঝলমলে ইনিংস। তার এই অসাধারণ কীর্তিতেই বাংলাদেশ ৩২২ রানের মতো পাহাড় ছুঁয়ে হারিয়ে দিয়েছে উইন্ডিজকে। জয় পেয়েছে ৭ উইকেটে।

এটি নিজেদের ওয়ানডে ইতিহাস বটে, বিশ্বকাপ ইতিহাসেও সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। দলের এমন ঐতিহাসিক জয়ের ম্যাচে বল হাতে ৮ ওভারে ৫৪ রানে ২ উইকেট শিকারের পর সাকিব ব্যাট হাতে তুলে নিয়েছেন ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরি। করেছেন অপরাজিত ১২৪ রান। সাকিবকে যোগ্য সঙ্গ দিয়ে ৯৪ রানে অপরাজিত ছিলেন লিটন। দু’জনে মিলে করেছেন বিশ্বকাপে সর্বোচ্চ ১৮৯ রানের জুটি গড়েছেন। লিটন গ্যাব্রিয়েল শ্যাননের বলে চার মেরে বাংলাদেশকে এনে দেন অবিস্মরণীয় জয়। এর আগে শ্যাননকে টানা তিন ছক্কা মারেন লিটন।

সেঞ্চুরির স্বাদ না পেলেও দৃষ্টিনন্দন ব্যাটিং দিয়ে ভক্ত-সমর্থক ও ক্রিকেটপ্রেমীদের মন জিতে নিয়েছেন লিটন। শুধু তাই নয়, তিন বলে তিন ছক্কা হাঁকিয়ে আলোচনায় উঠে এসেছেন উইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপে অভিষেক হওয়া ডানহাতি এই ব্যাটসম্যান। ইনিংসের ৩৮তম ওভারে শ্যানন গ্যাব্রিয়েলের প্রথম তিন বলে তিন ছক্কা হাঁকান তিনি।

ভিডিওতে লিটনের  তিন বলে  তিন ছক্কা-