• ফুটবল

বাংলাদেশের ফুটবলের ইতিকথা

পোস্টটি ৩২৯৬ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

বাফুফে! বাংলাদেশের ফুটবল এর সাংগঠনিক প্রতিষ্ঠান এর নাম । অবাক করার বিষয় হচ্ছে আমরা অনেকেই বাফুফে কে চিনি না! এর অবশ্যই একটি কারণ আছে, আর সেটা হচ্ছে বাংলাদেশের ফুটবল এর অবনতি । স্বাধীনতার পূর্বে ব্রিটিশ বাংলা কিংবা পাক-বাংলায় বাংলাদেশের ফুটবল উন্মাদনা ছিল চোখে পড়ার মতো । তাহলে এখন সেই উন্মাদনা কোথায় গেছে ? কেন এখন আমরা আমাদের ফুটবল কে উপেক্ষা করি ? উত্তর তো একটাই আমরা স্রোতের অনুকূল চলতে অভ্যস্ত ! আমাদের ফুটবল যখন ধাক্কা খেয়ে স্রোতের বিপরীতে ছুটতে শুরু করেছে, আমরা তখন একবার ও ফিরে তাকায় নি যে আমাদের ফুটবল হারিয়ে যাচ্ছে! আমরা আমাদের ফুটবল এর হাল না ধরে ব্রাজিল-আর্জেন্টিনার অগ্রগতি যে মেতে উঠেছি! একবার ও প্রয়োজন বোধ করিনি যে আমাদের দেশের ফুটবল এর উন্নয়ন করা প্রয়োজন ! আমরা চাইলেই মেসি, রোনালদো, নেইমার কিংবা সালাহ্ র চাইতে ও সেরা ফুটবলার তৈরি করতে পারতাম কিন্তু আমরা সেই দিকে মনোনিবেশ করিনি । যার কারণে আমাদের অনেক সম্ভাবনা ময় ফুটবল প্রতিভা হারিয়ে গেছে ।

এখন আবার সময় এসেছে দেশের ফুটবল এর হাল ধরার । স্বাধীনতার পূর্বে মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করত আবাহনী-মোহামেডান কিংবা অন্যান্য ক্লাব ফুটবলের খেলা দেখার জন্য, কিন্তু বর্তমান প্রেক্ষাপটে যায় তার উল্টো, সবসময় গ‍্যালারি ফাঁকা থাকে । একসময় এদেশের ক্লাব ফুটবল এর উন্মাদনা লা-লিগা কিংবা ইউরোপীয় ক্লাব ফুটবল এর চাইতে কিছুতে কম ছিল না । কিন্তু আজ সেই উন্মাদনা হারিয়ে গেছে । আমাদের ফঙটফু এর আছে বৈচিত্র্যময়  সমৃদ্ধ এক ইতিহাস, কিন্তু দুর্ভাগ্য যে অনেকেই সে ইতিহাস জানে না । এই উপমহাদেশের ফুটবল শক্তি একসময় ইংল্যান্ড দল, সর্ব ইউরোপীয় দল সহ তৎকালীন শক্তিশালী দল গুলোকে বড় বড় ব‍্যাবধানে হারিয়ে ছিল যখন ব্রাজিল- আর্জেন্টিনার ফুটবল ছিল বর্তমানে আমাদের দেশের ফুটবল এর চাইতে ও অনেক খারাপ অবস্থা! আর এসব সাফল্য ফুটবল বিশ্বকাপ আয়োজনের অনেক আগের ।

ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড় কারা যদি জিজ্ঞেস করা হয়, তবে বেশিরভাগ উত্তর আসবে লিওনেল মেসি কিংবা ক্রিস্টিয়ানো রোনালদো, আবার অনেকে বলবে নেইমার কিংবা মোঃ সালাহ । তবে বেশিরভাগ ফুটবল ব‍্যাক্তিত্ব এই তালিকায় সবার উপরে রাখবে কালামানিক খ‍্যাত ব্রাজিলের ৩ বার বিশ্বকাপ জয়ী পেলে কে, তারপর রাখবে আর্জেন্টিনার ম‍্যারাডোনা কে । কিন্তু আমি ব‌লব ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড় সৈয়দ আব্দুস সামাদ কে । যাকে বলা হয় ফুটবল যাদুকর ! এই বাংলাদেশী ক্ষণজন্মা তখন বিশ্বফুটবল কে মাতিয়েছে যখন পেলে কিংবা ম্যারাডোনার জন্ম হয়নি ! এটা আমাদের জন্য গর্বের বিষয় কিন্তু আমরা কয়জনই বা তাকে চিনি? 

আমরা চাইলেই আ্ছামাদের দেশের ফুটবল কে অনন‍্য উচ্চতায় নিয়ে যেতে পারি । ইচ্ছা শক্তি দ্বারা এটি সম্ভব । দেশের ফুটবল এর জয়গান গেয়ে এখানেই ইতি টানলাম ।