• ক্রিকেট

রশিদ খানের বোলিং এ সেঞ্চুরির আসল কারণ

পোস্টটি ২১৬৬ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

রশিদ খান ক্রিকেট বিশ্বে এক আফগান বিস্ময়ের নাম । আন্তর্জাতিক ক্রিকেটে তার আবির্ভাব হলিউড কিংবা বলিউডের গল্প কে ও হার মানাবে! যুদ্ধ-বিধস্ত আফগানিস্তানের অভিবাসী রশিদ যে এতদুর আসবে কেউ ভাবতেও পারে নি ।ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান কে ওডিআই অলরাউন্ডার র‍্যাংকিং এ শীর্ষস্থান থেকে সরিয়ে  শীর্ষস্থান দখল করে তাক লাগিয়ে দিয়েছেন ক্রিকেট বিশ্বকে, যদিও সেটা বেশিদিন ধরে রাখতে পারেনি । রশিদ খান বিশ্বের অন্যতম সেরা লেগ স্পিনার ও বটে । তবে অন‍্যতম সেরা লেগ স্পিনার হয়েছে নেপাল,হংকং,স্কট স্কট,আয়‍্যারল‍্যান্ড,ওয়ান, সংযুক্ত আরব আমিরাত, কানাডা, নেদারল্যান্ডস এসব ক্রিকেট টিমের কল‍্যানে! 

বারবার নানা কারণে প্রতিপক্ষ কে হেয় করে সমালোচনার জন্ম দেয় এই আফগান তারকা । রশিদ খান কে সকল ক্রিকেটপ্রেমীরা অতি অহংকারি হিসেবে ই জানে । তবে কি অতি অহংকারের কারনে তার এই পতন? বাংলাদেশ ও সাকিব কে নিয়ে হেয় মন্তব্য করতেও দ্বিধাবোধ করে না এই অতি অহংকারি মানব ।গত এশিয়া কাপ এর গ্রুপ পর্বে বাংলাদেশ এর শেষ প্রতি পক্ষ ছিল আফগানিস্তান,ওই সময়ে ও বাংলাদেশ কে হেয় করে ব‍্যাপক সমালোচিত হয়েছে রশিদ খান।  কিছু দিন আগে আইপিএল এ সানরাইজার্স হায়দ্রাবাদ এর হয়ে খেলেছে সাকিব আল হাসান ও রশিদ খান দুজন ই । প্রথম ম্যাচে রান একটু বেশি খরচ করার জন্য টুর্নামেন্টে অনিয়মিত ছিলেন সাকিব আল হাসান কিন্তু রশিদ খান ছিল নিয়মিত । আর এতে ই নিজেকে অনেক বড়, সাকিব এর চাইতে সেরা ভাবতে শুরু করে দিল রশিদ খান । আইপিএল এর শেষ এর দিকে একটি ম‍্যাচে রান তুলনামূলক বেশি খরচ করার কারণে সাকিব আল হাসান কে দেয়া রশিদ খান এর চোখ রাঙানি ছিল দেখার মতো! কিন্তু রশিদ এটা ভুলে গেছে যে নিজের প্রতি অন্ধ আত্মবিশ্বাস আর অতি অহংকার ধ্বংসের পথে ঢেকে নিয়ে যায়!

আইপিএল এর কিছুদিন পরেই শুরু হলো বিশ্ব কাপ । বিশ্বকাপের মঞ্চে সাকিব যেখানে নিজেকে শ্রেষ্ঠ অলরাউন্ডার হিসেবে প্রমাণ করে যাচ্ছে, রশিদ খান সেখানে রশিদ খান ব‍্যাটসম‍্যানদের হাতে মার খেয়ে যাচ্ছে! ইংল্যান্ড এর বিপক্ষে গতকাল বল হাতে ৫৪ বলে দুর্দান্ত এক সেঞ্চুরি উপহার দিয়েছেন ক্রিকেট বিশ্বকে! এভাবে তার অতি অহংকারের প্রভাবে ভেঙ্গে পড়বে । কারন অতি অহংকার পতনের মূল এটা সবার ক্ষেত্রে সমান প্রযোজ‍্য ।