• ক্রিকেট

মুখোমুখি ভারত - ওয়েস্ট ইন্ডিজ।

পোস্টটি ৪৩৮ বার পঠিত হয়েছে

বিশ্বকাপের প্রায় শেষের দিকে। তবুও বলা যাচ্ছেনা কে বা কারা যাচ্ছে শেষ চারে। একমাত্র অস্ট্রেলিয়াই শেষ চার নিশ্চিত করেছে৷ অপর তিনটি দল হতে পারে যে কেউ।
তবে ওয়েস্ট ইন্ডিজ কিছুটা পিছিয়ে পরলেও সম্ভাবনা থাকছে শেষ চারে যাওয়ার। তবে সেটা খুবই ক্ষীণ। তবে সপ্ন দেখতে কে আটকায়? ক্যারিবিয়ানরা হয়তো সেই সপ্নই বুনছে।
এবারের বিশ্বকাপে ৬টি ম্যাচ খেলেছেন ক্যারিবিয়ান জায়ান্টরা। জয় শুধু পাকিস্তানের বিপক্ষে। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে ভাগ্য সহায় থাকলে এর সংখ্যা ৩ হতে পারতো। ব্রাথয়েটের অমন ইনিংসের পরেও হারটা দুঃখ জনকই বটে। বৃষ্টির বাধায় খেলতে পারেনি ১টি ম্যাচ। দক্ষিন আফ্রিকার শুরুতে কট্রেল এর জোড়া ধাক্কাটা কাজে লাগেনি বৃষ্টির বাধায়।
বিশ্বকাপে টিকে থাকতে হলে জিয়ের বিকল্প নেই৷
অপরদিকে ইন্ডিয়া বেশ ভালো অবস্থানেই আছেন। সেমি ফাইনালের দৌড়ে বেশ ভালো ভাবেই রয়েছেন। ৫ম্যাচে নেই কোন পরাজয়। একটি ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় তারা ৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তৃতীয় পজিশনে আছেন এশিয়ার পরাশক্তি দল ভারত।
তবে আজকে ওয়েস্ট ইন্ডিজও ছেড়ে কথা বলবেনা। মরন কামড় বসাতে মুখিয়ে থাকবে হোল্ডাররা।
দু'দলের ১২৬ বারের দেখায় ভারত ৫৯ বার এবং ওয়েস্ট ইন্ডিজ ৬২ বার জিতলেও সাম্প্রতিক সময় বলছে অন্য কথা।
সর্বশেষ ২০ বারের দেখায় ১২ বারই জিতেছে ভারত।
বিশ্বকাপেও অনেকটা এগিয়ে আছে ভারত। বিশ্বকাপে মোট ৮ বারের দেখায় ৫বার জিতেছে ভারত। এবং ৩ বার জিতেছে ক্যারিবিয়ানরা।

images
ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ প্রথম মুখোমুখি হয়েছিলো ১৯৭৯ সালের ৯ই জুন ইংল্যান্ড বিশ্বকাপে। ৪০ বছর আগের বার্মিংহামের সেই ম্যাচটি ৯উইকেটের খুব সহজেই জিতে যায় ক্যারিবিয়রা। তখনকার ওয়েস্ট ইন্ডিজ ছিলো বিশ্ব ক্রিকেটের পরাশক্তি দল৷ তখনকার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দল তারা। এবং ১৯৭৯ বিশ্বকাপেরও চ্যাম্পিয়ন তারাই হয়েছিলো৷

images (1)
এব পরের ম্যাচটি ছিলো ১৯৮৩ সালের ৯ই জুন ইংল্যান্ডেরই ম্যান্চেস্টারে। যেখানে ৩৬ বছর পরে আজও মুখোমুখি দু'দল। সেবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৩৪ রানে হারিয়েছিলো ভারত।

images (2)
একই বছর ১৫ই জুন ওভালে আবারও দেখা হয়েছিলো তাদের। সে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ জিতেছিলো ৬৬ রান।
আবারও একই বিশ্বকাপে তাদের দেখা হয়েছিলো ফাইনাল ম্যাচে বিখ্যাত ক্রিকেট গ্রাউন্ড লর্ডসে। সেবার ওয়েস্ট ইন্ডিজকে ৪৩ রানে হারিয়ে প্রথমবারের মত চ্যাম্পিয়ন হয় ভারত।

images (3)

পঞ্চমবারের মত তাদের দেখা হয় ১৯৯২ সালে রঙিন জার্সির শুভযাত্রায়। সেবারে ওয়েলিংটনে ক্যারিবিয়ানরা ৫ উইকেটের ব্যাবধানে জিতেছিলো।

images (4)
এর পরের দেখা ১৯৯৬ সালের বিশ্বকাপে। সেবারও জিতেছিলো ৫ উইকেটে তবে এবার ওয়েস্ট ইন্ডিজ নয়। জিতেছিলো ভারত।

images (5)
৭ম বারের মত দেখা হয়েছিলো ২০১১ ভারতের চেন্নাইতে। সেবারও উইনার্স প্রতিবেশী দেশ ভারত। ৮০ রানের বিশাল ব্যাবধানে।

images (6)
শেষ বার তাদের সাথে দু'জনের দেখা গত ২০১৫ সালে অস্ট্রেলিয়ার পার্থে। সেবার ৪ উইকেটে জিতেছিলো ভারত।

-হেড টু হেড-
ম্যাচ- ১২৬
ভারতের জয় - ৫৯টি
ওয়েস্ট ইন্ডিজের জয় - ৬২ টি।
ম্যাচ টাই - ২টি।
পরিত্যক্ত - ৩ টি

  • বিশ্বকাপে মুখোমুখি ভারত-ওয়েস্ট ইন্ডিজ - 
  • ম্যাচ- ৮টি
  • ভারত জয়ী - ৫টি 
  • ওয়েস্ট ইন্ডিজ জয়ী - ৩টি। 
'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।