• ক্রিকেট

কিছু নিষ্ফল চিন্তা...

পোস্টটি ১৩১১ বার পঠিত হয়েছে

০৯শে সেপ্টেম্বর, ২০১৯। সোমবার

স্থানঃ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম।

এই দিন, এই স্থানটার এক বিশেষ মাহাত্ব আছে, জানেন? একজন আফগান ক্রিকেট প্রেমী হলে, ক্রিকেটের জন্য অত্যন্ত আনন্দের দিন। টেস্ট ক্রিকেটের নবীনতম সদস্য আফগানিস্তানের আফগান রূপকথার জন্ম যে হয়েছে এই দিনে! ৩য় টেস্টেই ২য় জয়! খোদ ক্রিকেট জন্মদাতা ইংল্যান্ডও যা পারেনি।

একজন বাংলাদেশি সমর্থকের চোখে? বাংলাদেশ ক্রিকেটের মৃত্যুদিন। ২৯ শে আগস্ট, ১৮৮২ কে যেভাবে ইংল্যান্ড সংবাদমাধ্যম ইংল্যান্ড ক্রিকেটের মৃত্যুদিন ঘোষণা করেছিল, ঠিক সেরকমই। যারা বাংলাদেশের ক্রিকেটকে ভালোবাসেন, নিজের গাটের পয়সা খরচ করে মোবাইলে বা স্টেডিয়ামে বা টিভিতে খেলা দেখেন, তাদের জন্য এ এক বড় বিষাদের দিন! তবে তাতে কি, টি-২০ সিরিজ আছে না? চ্যাম্পিয়ন হয়ে সারা বাংলাদেশে উৎসব হবে!No photo description available.

(২)

বনাম শ্রীলংকা, ২০১৮- ১১০ ও ১২৩(২য় টেস্ট) 

বনাম ওয়েস্ট ইন্ডিজ, ২০১৮- ৪৩ ও ১৪৪(১ম টেস্ট)

                                  ১৪৯ ও ১৬৮(২য় টেস্ট)

বনাম জিম্বাবুয়ে, ২০১৮- ১৪৩ ও ১৬৯(১ম টেস্ট)

বনাম নিউজিল্যান্ড, ২০১৯- ২১১ ও ২০৯(২য় টেস্ট)

এই স্কোর গুলো কাদের জানেন? বাংলাদেশের। ২০১৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত খেলা কিছু টেস্টের ব্যাটিং পরিসংখ্যান দেখালাম। অর্থাৎ আমাদের এই ব্যাটিং সমস্যা পুরনো। কিন্তু আমাদের টিম ম্যানেজমেন্ট, বোর্ড, খেলোয়াড়গণ সেই সমস্যা শুধরাতে কোন পদক্ষেপই নেয়নি। যার ফলাফল হিসেবে আমরা নিজেদের মাটিতে জিম্বাবুয়ের মতো দলের কাছেও হেরেছি। দুঃখজনক হলেও সত্য এখনো আমাদের কোন টেস্টের ব্যাটিং কোচ নেই। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম টেস্ট ভারতের সাথে ভারতের মাটিতে। তখন আমাদের এই ভগ্নদশার ব্যাটিং.......আল্লাহ আর ভাবতে পারছি নাহ!Bangladesh test batting এর ছবির ফলাফল

আর আমাদের আছে মাশাআল্লাহ এক নির্বাচক প্যানেল, যাদের মুখ হতে ‘টি-২০ প্রস্তুতির জন্য টেস্ট’ নামক এক অমৃত বাণী শুনতে পাই। বাই দ্য ওয়ে, সামনে টি-২০ আছে, তাই এই টেস্টে সেটারই প্রস্তুতি নিল আমাদের টাইগাররা!

(৩)

আমাদের আছে পেসার নিতে না চাওয়া এক ক্যাপ্টেন, আমাদের আছে গ্লাভস ছাড়তে না চাওয়া এক মহাপরাক্রমশালী ব্যাটসম্যান, আমাদের আছে দলের বিপদে সাইলেন্ট হয়ে যাওয়া সাইলেন্ট কিলার.........

এতসবের সমাহার থাকলে তো টেস্টে হারতেই হবে। আমরা তো আবার থ্রি ইন ওয়ান, পারলে টেস্ট, ওয়ানডে, টি-২০ এর জন্য একটা দলই নামায়া দিই। অথচ ৩ টেস্ট খেলা আফগানিস্তানে এই টেস্ট দলের মাত্র ৩ জন টি-২০ তে আছে! আফগানরা এটা বুঝল, অথচ আমাদের বোর্ড বুঝল না! অবশ্য বিশ্বের ৪র্থ ধনী ক্রিকেট বোর্ড আর বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ২য় ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টের আয়োজককারী সংগঠন এত ছোটখাট বিষয়ে মাথা ঘামাবে না, এটাই স্বাভাবিক!

তাহলে আর কি, যেভাবে চলছে সেভাবেই চলুক। আর আমরা ভারত, পাকিস্তান, আফগানিস্তানদের ট্রল করে সুখ মিটাই!আর গ্রুপের ওয়াল বন্ধ করে দিয়ে ব্যর্থ নীরব প্রতিবাদ করি!

 

(৪)

এদিকে পুরুষদের ব্যর্থ তার দিনে নারীরা টি-২০ বিশ্বকাপ বাছাইপর্বের চ্যাম্পিয়ন হয়ে দেশে ফিরেছে। অথচ দুঃখজনক হলেও সত্যি তেমন কোন গ্রুপেই এ বিষয়ে নিউজটা দেয়ার মতোও কেউ সময় পায়নি। অথচ পুরুষদের নিয়ে পোস্ট চলছেই।

আমাদের সোনার টুকরা, হিরার টুকরারা যেখানে আফগানিস্তান, জিম্বাবুয়ের কাছে হারার রেকর্ড করে, সেখানে আমাদের এই নারীরাই ভারতের আধিপত্য ভেঙে এশিয়া কাপ নিয়ে এসেছে। হোক না সেঁতা ফ্লুক! আমাদের ‘ধারাবাহিক’ পুরুষ দল তো সেটাও করে দেখাতে পারেনি!

অথচ এই পুরুষ দল জিম্বাবুয়ের সাথে ম্যাচ জিতলেও অভিনন্দন, বোনাসের জোয়ারে ভাসে, কিন্তু আমাদের মেয়েরা তার চেয়ে বড় সাফল্য আনলেও তেমন শোরগোল নেই, উচ্ছ্বাস নেই, টিএসসিতে মিছিল নেই। ছেলেদের নিয়ে প্রতিদিন নানা সমালোচনামূলক পোস্ট আসছে, কিন্তু মেয়েদের? অনুপস্থিত।

অস্ট্রেলিয়া তাদের ফেসবুক পেজ দু ভাগ করে দিয়ে “Australia Men’s Cricket Team’ আর ‘Australia Women’s Cricket Team’ নাম দিয়ে দিয়েছে। আমি অত কিছু আশা করি না। তবে বিসিবির কাছে অনুরোধ(লাভ নাই জানি), পুরুষদের পাশাপাশি নারীদের দিকেও নজর রাখুন। আর যদি নামকাওয়াস্তে দল চালাতে হয়, তাহলে অনুরোধ, নারীদের দল রাখবেন না। আমরা এই হীরকের টুকরাদের নিয়েই থাকব!

(৫)

ভেবেছিলাম এই পার্টে কিছু করণীয় লিখব। কিন্তু বুঝলাম, ‘সর্বাঙ্গে ব্যথা, ঔষধ দিব কোথা’ টাইপ অবস্থা। আর লিখলেও কি? অনেক বছর ধরে ক্রিকেট গ্রুপগুলোতে লেখালেখি হচ্ছে, কোন লাভ কি হলো? আমাদের বিসিবি কি নজর দেয়?

সামনে টি-২০ সিরিজ। জিম্বাবুয়ে আর আফগানদের সাথে। বাংলাদেশ ম্যাচ জিতা শুরু করুক, আমরাও উৎসব শুরু করব, বিসিবিও স্বস্তিতে, শেষে বিপিএল আয়োজন করে সব কিছু স্বাভাবিক করে দিবে।

কিন্তু ভুলে যাওয়া কি যাবে, এই দিনটিকে? আদৌ কোনোদিন?

০৯ই সেপ্টেম্বর, বাংলাদেশ ক্রিকেটের মৃত্যুদিবসকে!

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।