• ফুটবল

গার্ড মুলার কি "আন্ডাররেটেড লিজেন্ড" নাকি দিন শেষে সব প্লেয়ারকেই তার প্লেয়িং কোয়ালিটি দিয়েই বিচার করা হয়?

পোস্টটি ৯২৪ বার পঠিত হয়েছে

১.ফুটবলের প্রথম রাজা খ্যাত ডি স্টেফানো ক্যারিয়ারে ৫০০+ গোল স্কোর করেছে।টানা ৫ বার চ্যাম্পিয়নস লিগ জিতেছে এবং প্রতি ফাইনালেই গোল করেছে,ঐ সময় সর্বোচ্চ ২ বার ব্যালন ডি'ওর জিতেছে কিন্তু কখনও সে বিশ্বকাপ খেলতে পারেনি।

২.ফুটবলের দ্বিতীয় রাজা খ্যাত পেলে ক্যারিয়ারে ১২৮১ গোল স্কোর করেছে যদিও ৮০০ এর কম গোল অফিশিয়াল।টানা ২ বার সহ ৩ বিশ্বকাপ জিতেছে এবং ২ ফাইনালে ৩ গোল করেছে কিন্তু কখনও সে ইউরোপিয়ান ফুটবল লিগ গুলোতে খেলেনি।

৩. ফুটবলের তৃতীয় রাজা খ্যাত ক্রুইফ আয়াক্সকে নিয়ে টানা ৩ বার চ্যাম্পিয়নস লিগ জিতেছে এবং ১ ফাইনালে ২ গোল করেছেন,ঐ সময় সর্বোচ্চ ৩ বার ব্যালন ডি'ওর জিতেছে কিন্তু হল্যান্ডকে বিশ্বকাপের ফাইনালে নিয়ে গেলেও শেষ পর্যন্ত বিশ্ব জয় করতে পারেনি।

৪.ফুটবলের চতুর্থ রাজা খ্যাত ম্যারাডোনা আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জিতলেও কখনও চ্যাম্পিয়নস লিগ জিতেতে পারেনি।

৫. "ও ফিনোমিনো" খ্যাত রোনাল্ড লিমা ক্যারিয়ারে ৪০০+ গোল স্কোর করেছে।ব্রাজিলের হয়ে ২ বার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছেন এবং ১ বিশ্বকাপ ফাইনালে ২ গোল করেছেন।ব্যালন ডি'ওর জিতেছে ২ বার কিন্তু কখনও সে চ্যাম্পিয়নস লিগ জিততে পারেনি।

৬. ক্রিস্টিয়ানো রোনালদো ক্যারিয়ারে এখন পর্যন্ত ৭০০+ গোল স্কোর করেছে।৫ বার চ্যাম্পিয়নস লিগ জিতেছে এবং ৩ ফাইনাল ম্যাচে ৪ গোল করেছেন।সর্বোচ্চ ৫ বার ব্যালন ডি'ওর জিতেছে কিন্তু বিশ্বকাপ জয় করতে পারেনি।

৭.ফুটবলের পঞ্চম রাজা খ্যাত লিও মেসি ক্যারিয়ারে এখন পর্যন্ত ৬৫০+ গোল স্কোর করেছে।৪ বার চ্যাম্পিয়নস লিগ জিতেছে এবং ২ ফাইনাল ম্যাচে ২ গোল করেছেন।সর্বোচ্চ ৫ বার ব্যালন ডি'ওর জিতেছে কিন্তু আর্জেন্টিনাকে বিশ্বকাপ ফাইনালে নিয়ে গেলেও বিশ্বকাপ জয় করতে পারেনি।

উপরে উল্লেখিত ৭ জন প্লেয়ারেই সর্বকালের সেরাদের ৭ জন হিসাবে বিচার করা হয়।কিন্তু কারোরই ক্যারিয়ার ১৬ আনা পূর্ণ না কিন্তু একজন প্লেয়ার আছে যার ক্যারিয়ার ১৬ আনাই পূর্ণ!! তিনি হলেন জার্মানির গার্ড মুলার।

গার্ড মুলারের সংক্ষিপ্ত অর্জন:

★ ক্যারিয়ারে ৭০০+ গোল স্কোর করেছেন।
★বিশ্বকাপ জিতেছে এবং ফাইনালে গোল করেছেন।
★ টানা ৩ বার চ্যাম্পিয়নস লিগ জিতেছে এবং ২ ফাইনালে ৩ গোল করেছেন।
★ ১ বার ব্যালন ডি'ওর জিতেছে।

কিন্তু দেখা যায় সর্বলোক সেরাদের তালিকায় মুলার কখনও টপ ১০ থাকে না!!


উপরের কথা গুলো আমি লিখেছি ২ টা উদ্দেশ্যে।

১. যদি "আন্ডাররেটেড লিজেন্ড" বলে কোনো শব্দ থাকে তাহলে সেটা গার্ড মুলারের ক্ষেত্রে প্রযোজ্য!!

২. ফুটবল গ্রুপ গুলোতে কিছু যাবৎ দিন বেশ কথা হচ্ছে যে "উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ POTY জেতার কারনে পরবর্তী জেনারেশন ভ্যান ডাইকে রামোস,বানুচ্চি,কিয়েলিলি,পিকেদের থেকে এগিয়ে রাখবে।"

কিন্তু বাস্তবতা হল দিন শেষে সব প্লেয়ারকেই তার ট্রফি বা ইনডিভিজুয়াল অ্যাওয়ার্ড দিয়ে বিচার করা হয় না বরং তার প্লেয়িং কোয়ালিটি দিয়েই বিচার করা হয়।

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।