• ফুটবল

ফুটবলের ইতিহাসের কিছু আইকনিক ফটো এবং পেছনে ইতিকথা (পার্ট -১)

পোস্টটি ৩০১৮ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

Rui-Costa-Materazzi-1024x672

• Hell in Milan: Marco Materazzi and Rui Costa Watching the chaos.

২০০৫ সালের ৬ এপ্রিল চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের ১ম লেগে মিলান ডার্বিতে মুখোমুখি হয় ইতালির দুই জায়েন্ট এসি এবং ইন্টার মিলান।ম্যাচ শেষে জ্যাপ স্টাম এবং আন্দ্রেই শেভচেঙ্কোকের গোলে এসি মিলান ২-০ ব্যবধানে জয় লাভ করে।১২ এপ্রিল ২য় লেগে আবার দুই মিলান জায়েন্ট মুখোমুখি হয়।ম্যাচের ৩০তম মিনিটে আবার শেভচেঙ্কোকের গোলে এগিয়ে যায় এসি মিলান এবং এগ্রিগেটে ব্যবধান দাড়ায় ৩-০।ম্যাচের ৭১তম মিনিট পর্যন্ত সব ঠিক ঠাকই চলতেছিল কিন্তু ৭২তম মিনিটে ইন্টার সমার্থকরা মাঠে “ফ্লারেস” ছুড়তে থাকে এবং এর একটি এসি মিলানের গোলকিপার দিদের গায়ে লাগলে খেলা বন্ধ করে দেওয়া হয়।এই সময়ই ফ্রেম বন্দী হয়ে ফুটবল ইতিহাসের অন্যতম আইকনিক ছবি যেটায় দেখা যায় ইন্টারের সেন্টার ব্যাক মার্কো মাতেরাজ্জি এবং মিলানের মিডফিল্ডার রুই কস্তা একসাথে আবার খেলা শুরু হওয়ার জন্য অপেক্ষা করতেছে।

1afc4c9d-6800-43a5-835f-7ac7abcf041b• Zidane's walk of shame.

২০০৬ বিশ্বকাপ জিদানময় ছিল। রাউন্ড আফ ১৬ আর সেমিফাইনালে গোল করে এবং কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিপক্ষে ফুটবলের ইতিহাসের অন্যতম সেরা ইনডিভিজুয়াল পারফরম্যান্স ডেলিভারি দেয় জিদান। ফ্রান্সেকে প্রায় একক প্রচেষ্টায় ফাইনালে নিয়ে যায়।ফাইনালে স্পট কিক থেকে সমতাসূচক গোলও করেন কিন্তু এক্সা টাইমের ১১০তম মিনিটে ইতালির মার্কো মাতেরাজ্জিকে মাথা দিয়ে গুঁতা দিয়ে সরাসরি লাল কার্ড দেখেন।মাঠ ছাড়ার সময় বিশ্বকাপে সোনালী ট্রফি পাশ দিয়ে জিদানের মাথা নিচু করে যাওয়ার ছবিটা যেমন আইকনিক ঠিক তেমনই হার্ট ব্রেকিং।

aguero-celebrates• 93.20: The Agueroooooooooooo moment.

“Agueroooooooooooo...(Silence) I swear you’ll never see anything like this ever again. So watch it, drink it in... two goals in added time from Manchester City to snatch the title away from Manchester United.”

ফুটবল ভক্ত কিন্তু মার্টিন টেইলরের এই আইকনিক কমেন্টারি একবারও শুনে নি এমন লোকের সংখ্যা একেবারেই হাতে গোনা।

এই মোমেন্ট নিয়ে আর বেশি কিছু বলবনা কারণ আগে পরের ইতিহাস প্রায় সবাবই জানা।

maradonabelgium•Maradona vs Belgium: Maradona against the world.

১৯৮৬ বিশ্বকাপ ছিল ম্যারাডোনাময়। ৮৬ বিশ্বকাপের সেমিফাইনালে আর্জেন্টিনা মুখোমুখি হয় বেলজিয়ামের। ঐ ম্যাচে ম্যারাডোনা ২ গোল সহ ফুটবলের ইতিহাসের অন্যতম সেরা ইনডিভিজুয়াল পারফরম্যান্স ডেলিভারি দেয়। ঐ ম্যাচের একটা ছবি মাঝে মাঝে দেখায় যায়,ম্যারাডোনা বিপক্ষে ৬ জন বেলজিয়ামের প্লেয়ার ডিফেন্স করতেছে কিন্তু ঐটা আসলে কোনো ওপেন প্লের দৃশ্য না ঐটা আসলে একটা সেট পিচের সময় তোলা ছবি।

IMG_20200415_145916• Ole wins treble for Man Utd.

বিংশশতাব্দীর শেষ চ্যাম্পিয়নস লিগের ফাইনালে মুখোমুখি হয় স্যার অ্যালেক্স ফার্গিসনের প্রিমিয়ার লিগ এবং এফএ কাপ জয়ী ম্যানচেস্টার ইউনাইটেড এবং জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। ম্যাচের ৬ষ্ঠ মিনিটে মিউনিখ এগিয়ে যায় এবং পুর নব্বই মিনিট লিডে থাকে।কিন্তু অতিরিক্ত যোগ হওয়া সময়ের ১ম মিনিটেই ডেবিড বেকহামের কর্নার থেকে টেডি শেরিংহাম ইউনাইটেডের হয়ে সমতাসূচক গোলটি করবেন এবং ম্যাচের শেষ মিনিটে শেষ কিকে
ওলে গানার সোলশার ইউনাইটেড হয়ে ট্রেবল উইনিং গোল করে এবং তখনই ফ্রেমবন্দী হয় এই লিজেন্ডারি ছবিটি।

FB_IMG_1586595094511• The coolest photo in the history of football.

১৯৮২ বিশ্বকাপ জেতার পর ইতালিতে ফেরার পথে প্লেনের ভিতর টেবিলে উপর বিশ্বকাপের সোনালী ট্রফি রেখে কার্ড খেলার সময় ফ্রেমবন্দী হয় ইতালির ক্যাপ্টেন দিনো জোফ,ম্যানেজার এনজো বিয়ারজোট,রাইট উইঙ্গার ফ্রাঙ্কো কসিয়ো এবং প্রেসিডেন্ট স্যান্ড্রো পার্টিনি।

IMG_20200415_150124• Gerard Piqué showing the fingers.

২০১০-১১ লা লিগায় ১৩তম রাউন্ডে মৌসুমে ১ম ক্লাসিকোতে ক্যাম্প ন্যূতে মুখোমুখি হয় বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ। বার্সা মাদ্রিদকে ৫-০ ব্যবধানে পরাজিত করে।ম্যাচ শেষে পিকে হাতরে ৫ আঙ্গুল প্রদর্শন করে দেখায় মাদ্রিদ কতগুলো গোল হজম করেছে।

pele-1970-1457113575-800• Pele Conquers the World.

১৯৭০ বিশ্বকাপের ফাইনালে ইতালির বিপক্ষে প্রথম গোল করার পর লিজেন্ডারি পেলে “৭” নম্বর জার্সি পরা টিমমেট জায়েরজিনিয়ো সাথে সেলিব্রেশন করে যা বিশ্বকাপ এবং ফুটবলের ইতিহাসের অন্যতম আইকনিক ছবিতে পরিনিত হয়।

6075b2b8-b64a-4a5d-a3e9-2b22681c81d2• The Hand of God.

এইটা নিয়ে নতুন করে কিছু লিখব না।সবাই কম বেশি এইটার সাথে পরিচিত।