X
GO11IPL2020
  • ক্রিকেট

একদিনের আন্তর্জাতিক ও টুয়েন্টি২০ ক্রিকেটে রান আউটের আবস্থান তৃতীয়.

পোস্টটি ৪০৬ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

cricketক্রিকেট খেলায় অন্যতম গুরুত্বপূর্ণ অংশ ‘আউট’। একজন ব্যাটসম্যান আউট হলে তাকে ক্রিজ থেকে ড্রেসিংরুম বা প্যাভিলিয়নে চলে যেতে হয়। ব্যাটসম্যান আউট হতে পারে নানাভাবে। আউটের ধরণ কত প্রকার ও কি কি তা নিয়ে আছে নানা জনের নানা মতামত। কারো মতে ৯, কারো মতে ১০, আবার কারো মতে ১১ কিংবা ১২। আসলে বর্তমান ক্রিকেটে একজন ব্যাটসম্যান ১১ রকমে আউট হতে পারে।তবে এই ১১ রকম আউটের মধ্যে সবচেয়ে বিরক্তকর আউটের নাম "রান-আউট"।যেকোন ধরনের  ক্রিকেটে প্রতিটি ম্যাচে কোন না কোন ব্যাটসম্যান এই রান আউটের শিকার হয়ে থাকেন।আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাটেই এর সংখ্যা নেহাত কম নয়। 

রান টেস্ট ক্রিকেটে আউটের ক্ষেত্রে রান আউট চতুর্থ স্থানে অবস্থান করছে  কট, বোল্ড ও এলবিডব্লিউ পরই রান আউটের অবস্থান। প্রতি ২৯ আউটের ক্ষেত্রে ১টি রান আউট হয়ে থাকে"    "একদিনের আন্তর্জাতিক ও টুয়েন্টি২০ আন্তর্জাতিকে খেলোয়াড়েরা রান নেয়ার উদ্দেশ্যে দৌঁড়ানোর ঝুঁকি অধিকাংশ ক্ষেত্রে নেয় ও খুব কমই রক্ষণাত্মক শট খেলে থাকে। এটি তৃতীয় সাধারণ বিষয় হিসেবে এলবিডব্লিউকে পিছনে ফেলে তৃতীয় স্থানে রয়েছে। প্রতি ৮টি আউটের ক্ষেত্রে ১টি রান আউটের ঘটনা দেখা যায়।                                                   

 মারওয়ান আতপট্টু শ্রীলঙ্কার  সর্বকালের অন্যতম সেরা ওপেনার আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বশি রান আউটের শিকর  । তিনি ২8৮ ম্যাচে হাজির হয়ে ৩ 37.৫7 গড়ে ৮৫২২ রান সংগ্রহ করেছিলেন, তার সাথে ১১ টি শতক ও ৫৯ টি অর্ধশতক রয়েছে।221703

নিজের ইচ্ছায় বাউন্ডারি করার দক্ষতা ও দক্ষতা থাকলেও উইকেটের মধ্যে দৌড়াদৌড়ি করতে তাঁর বেশ কঠিন সময় ছিল। তিনি ৪১  বার রান আউটের শিকার হয়েছেন।যা আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বশি রান আউটের রেকর্ড।

15.83 এর রান আউট শতাংশ ছিল এবং তার খেলার দিনগুলিতে প্রচুর ভয়ঙ্কর মিশ্রণে জড়িত ছিল।