• ক্রিকেট

পৃথিবীর প্রথম আনুষ্ঠানিক ক্রিকেট ম্যাচে!

পোস্টটি ১৫২ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

আপনি যদি একজন ক্রিকেটপ্রেমি হন তবে প্রথম আনুষ্ঠানিক ক্রিকেট ম্যাচ সম্পর্ক না জানা মানে আপনার ক্রিকেটপ্রেমই বৃথা ।চলুন জেনে আসি প্রথম আনুষ্ঠানিক ক্রিকেট ম্যাচের খুঁটিনাটি।

cricket-kchB--621x414@LiveMint

 

টসে জিতে ব্যাটিং নেয় অস্ট্রেলিয়া।ম্যাচটিতে প্রথম বলটি করেন ইংল্যান্ডের পেসার আলফ্রেড শ। আর সেই বলটি মোকাবিলা করেন অজি ওপেনার চার্লস ব্যানারম্যান। এই চার্লস ব্যানারম্যান-ই টেস্টের প্রথম সেঞ্চুরিটি করেন; প্রথম ইনিংসেই তিনি করেন ১৬৫ রান। তারপরও অস্ট্রেলিয়া ২৪৫ রানেই গুটিয়ে যায়।

ইংল্যান্ডও তেমন একটা সুবিধা করতে পারেনি। ওরা গুটিয়ে যায় মাত্র ১৯৬ রানেই। আর এই ইনিংসেই অজি পেসার বিলি মিডউইন্টার ইতিহাসে প্রথমবারের মতো পাঁচ উইকেট নেন।

পরের ইনিংসে অস্ট্রেলিয়ার অবস্থা হয় আরো শোচনীয়। এবার আলফ্রেড শ পাঁচ উইকেট নেওয়ায় অস্ট্রেলিয়া গুটিয়ে যায় মাত্রই ১০৪ রানে। চতুর্থ ইনিংসে ইংল্যান্ডের টার্গেট দাঁড়ায় মোটে ১৫৪ রান। ইংল্যান্ডও অলআউট হয়ে যায় মাত্র ১০৮ রানে। ক্রিকেটের ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচটি অস্ট্রেলিয়া জিতে নেয় ৪৫ রানে।