• ফুটবল

ফুটবলার তৈরির কারিগর যারা

পোস্টটি ১০৭৬ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

পেলে-ম্যারাডোনা কিংবা মেসি-রোনালদো, এ নামগুলা যথেষ্ট ফুটবলকে ব্যাখা করতে। কিন্তু এ নামগুলোকে এক একটা ব্র্যান্ড কিংবা প্রজন্মের আইকন হিসেবে বিশ্বময় আলোচিত করার পেছনে যেমন রয়েছে সান্তোস কিংবা বার্সা-রিয়ালের মতো ক্লাব তেমনি সে ক্লাবগুলোতে পরিপূর্ণভাবে তাদের তৈরি করে দিতে অবদান রেখেছে শত শত ফুটবল একাডেমি. এখন বিশ্বের এমনই সেরা ছয়টি ফুটবল একাডেমির কথা বলব

 

৬.সান্তোস

ব্রাজিলের এফসি সান্টোসের নাম ধারণ করে বিশ্ব জুড়ে বর্তমানে 92 টি একাডেমী রয়েছে, এটি কয়েকটি দেশের সর্বাধিক বিখ্যাত নামের সমার্থক একটি ক্লাব।
বহু লোকের দৃষ্টিতে সর্বকালের সেরা ফুটবলার পেলের পৃষ্ঠপোষকতায় তৈরি হওয়া এই একাডেমিতে এরপর রবিনহো,দিয়াগো,গানসো,নেইমারের মত অসংখ্য ফুটবলার উঠে এসেছে.

৫.ম্যানচেস্টার ইউনাইটেড

৯০ এর দশকে স্যার অ্যালেক্স ফার্গুসন একাডেমির পুর্নজন্ম ঘটালে ও এর অনেক আগে থেকেই একাডেমি সক্রিয় ছিল।

এটি ইউরোপের সবচেয়ে সুযোগ সুবিধাপূর্ণ একাডেমিগুলোর মধ্যে একটি. এই ক্লাব থেকে স্যার ববি চার্লটন, জর্জ বেস্ট, ডেভিড বেকহ্যাম , রায়ান গিগস, পল শোলস, গ্যারি এবং ফিল নেভিল, নিকি বাট, জনি ইভান্স, ড্যানি ওয়েলব্যাক, টম ক্লেভারলির মত তারকারা উঠে এসেছেন।

৪.বায়ার্ন মিউনিখ

বিশ্ব ফুটবলের সত্যিকারের পাওয়ার হাউসগুলির মধ্যে একটি, বায়ার্নের একাডেমি প্রতি বছরে প্রায় £ ৩ মিলিয়ন ডলার ব্যয় করে,যা বিশ্বের অন্য যেকোনো একাডেমি থেকে বেশি।

বায়ার্ন মিউনিখ আগের বছরগুলিতে তাদের ক্লাবের যুব উন্নয়ন ব্যবস্থার শক্তিও প্রদর্শন করেছে, যার সবচেয়ে বড় উদাহরণ হল বাস্তিয়ান শোয়েনস্টেইগার, ফিলিপ লাম, টনি ক্রুস, হোলার ব্যাডস্টুবার, টমাস মুলার, দিয়েগো কন্টেন্টো, ডেভিড আলাবা, ওভেন হারগ্রিভস, ডায়েটমার হামান, মার্কাস বাবল।

৩.বোকা জুনিয়র্স

শুধু আর্জেন্টিনায় নয়, লাতিন অঞ্চলে সর্বকালের সেরা ক্লাবগুলোর মধ্যে বোকা জুনিয়র্স অন্যতম। আর তাদের এতশত কৃতিত্বে সবচেয়ে বেশি অবদান রেখেছে ফুটবল একাডেমি,যে একাডেমির মাধ্যমে কিংবদন্তি আলফ্রেডো ডি স্টেফানো,হেরানান ক্রেসপো, রাদামেল ফ্যালকাও এবং পাবলো আইমার সহ ইউরোপ মাতানো অনেক ফুটবলার উঠে এসেছে।
আর্জেন্টিনা, স্পেন, জার্মানি, ইসরায়েল, চীন সহ আরো কয়েকটি দেশের ৩৫টি দলে বোকা জুনিয়র্সের খেলোয়াড়রা খেলেছে। একাডেমিটি লাতিন অঞ্চলে ফুটবলার তৈরির ফ্যাক্টরি হিসেবে পরিচিত।

২.আয়াক্স

তালিকার দ্বিতীয় স্থানে টোটাল ফুটবলের ক্লাব আয়াক্স। আয়াক্স ইউরোপের মধ্য সারির ক্লাব হলেও তাদের একাডেমি ইউরোপের অন্যতম সেরার তালিকায় স্থান পেয়েছে।

আয়াক্সের একাডেমি ডি টোকোমস্ট - দ্য ফিউচার নামে পরিচিত। ইয়োহান ক্রুইফের ফুটবলীয় দর্শন তারা তাদের তরুণদের শিক্ষা দেয়। প্যাট্রিক ক্লুইভার্ট, ক্লারেন্স সিডরফ, মার্কো ভ্যান বাস্টেন, ডেনিস বার্গক্যাম্প, ফ্রাঙ্ক এবং রোনাল্ড ডি বোয়ার, ফ্রাঙ্ক রিজকার্ড, এডগার ডেভিডস, এডকিন ভ্যান ডার সর এবং ওয়েসলি স্নাইজদার থেকে বর্তমানের জাস্টিন ক্লুইভার্ট, ক্রিশ্চিয়ান এরিকসেন, ফ্রেঙ্কি ডি ইয়ংএবং ম্যাথিজস ডি লিখটের মত খেলোয়াড় তৈরির কারণেই আয়াক্সকে ইউরোপের অন্যতম সেরা উৎপাদক বলা হয়।

১.লা মাসিয়া (বার্সালোনা)

তর্কাতিতভাবে বিশ্বের সেরা একাডেমি লা মাসিয়া , যা লোককাহিনীর উপাদানও বটে!!

১৯৭৯ সালে বার্সেলোনার সাবেক খেলোয়াড় ইয়োহান ক্রুইফ আয়াক্সের মতো করে কাতালোনিয়ায় একটি ফুটবল একাডেমির প্রস্তাব দেন। বার্সেলোনা কৃতপক্ষ তার প্রস্তাব গ্রহণ করেন,আর তখন থেকে যাত্রা শুরু হয় লা মাসিয়ার।লা মাসিয়ায় খুবই গোপন পদ্দতিতে সাবেক খেলোয়াড়দের দ্বারা ট্রেনিং করানো হয়। ক্লাবের স্কাউটরা পুরো লাতিন আমেরিকা ও ইউরোপ জুড়ে চষে বেরিয়ে সেরা খেলোয়াড় বাছাই করে আনে। জাভি, অ্যান্দ্রেস ইনিয়েস্তা, লিওনেল মেসি, সার্জিও বুসকেটস, পেড্রো, ভিক্টর ভ্যাল্ডেস, কার্লেস পুয়োল, জেরার্ড পিকে সহ বিশ্বসেরা অনেক ফুটবলারই লা মাসিয়া থেকে উঠে এসেছে।পেপ গার্দিওলার সর্বজয়ী দল ও বিশ্বকাপজয়ী স্পেন দলে ও লা মাসিয়ার ফুটবলাররা ছিল। এছাড়া ২০১২ সালে লা লিগার এক ম্যাচে বার্সালোনা মুল একাদশের ১১ জনই লা মাসিয়ার ছিল।