• ফুটবল

ফুটবল : Our Addiction

পোস্টটি ৭১৪ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

1623574963905পৃথিবীতে খেলাধুলার আবির্ভাব হয়েছিলো কর্মব্যস্ত ক্লান্ত, অবসাদগ্রস্ত মানুষকে একটুখানি  বিনোদন দেয়ার জন্য । পৃথিবী নামক গ্রহের কর্নধার আর শ্রেষ্ঠ প্রানী বলে বিবেচিত মানুষ বিনোদনের জন্য শত শত উপায় আবিষ্কার করে ফেলেছে । খেলাধুলা বিশেষ করে ফুটবল এর মধ্যে অন্যতম । আর তাই পৃথিবীর অধিকাংশ মানুষের কাছে ফুটবল নিছকই একটা খেলা কিংবা বিনোদনের মাধ্যম । 1623573918529কিন্তু মানুষের প্রকৃতি বলেন কিংবা চিরায়ত প্রথা হলো,মানুষকে ঘিরে থাকা ভালোলাগার     সবকিছুকে আঁকড়ে ধরার । সেটা জীব হোক বা জড় । একটা কাঠের পুতুল কখনো কখনো মানুষের এতটাই প্রিয় আর ভালোবাসার জিনিস হয়ে ওঠে যে , সেটা ভেঙ্গে গেলে মানুষ আবেগী হয়ে ওঠে, বিয়োগের সুর বেজে ওঠে মানবের হ্নদয়ে !যুগের বিবর্তনে ফুটবলও ১০০ গজের সবুজ গালিচার বাইরে বেরিয়ে মানব হ্নদয়ে জায়গা করে নেয় ।   

নিয়মিত ফুটবল দেখা কিছু পাগলাটে আবেগী , ডাই হার্ড  ফ্যানদের কাছে ফুটবল শুধুই একটা খেলা না !!! আবেগ , ভালোবাসা আর পাগলামোর বহিঃপ্রকাশে খেলার উর্ধ্বে ফুটবল কখনো কখনো একটা জাতির স্বাধীনতার প্রতীক হয়ে ওঠে ! তাই স্পেনের কাতালোনিয়ার ছোট্ট শহর বার্সেলোনায় লিওনেল মেসির বা পায়ে ভর করে নূ ক্যাম্প নতুন ভোরের সূর্য দেখে । জেরার্ড পিকের প্রতিটি ট্যাকলে স্বাধীনতার ঘ্রাণ খুঁজে নেয় কাতালোনীয়াবাসী । মাদ্রিদের দাম্ভিকতাকে মাঠে চূর্ণ করে ওরা " ফ্রি কাতালোনিয়া " স্লোগান তোলে !!! অপরদিকে বিদ্রোহের বাঁশি বাজিয়ে তোলে সার্জিও রামোসের নেতৃত্বাধীন সান্টিয়াগো বার্নাব্যু ! বার্সাকে দেশদ্রোহী বলে ফুটবল মাঠেই স্লোগান তোলে গ্যালাকটিকোর রয়্যাল ফ্যানরা !

কখনো কখনো ফুটবল আমাদের অনুপ্রেরণা যোগায় ,ক্রিশ্চিয়ানো রোনালদোর বার্গার শপ চেনায় ,যেখানে টাকার অভাবে বার্গার কিনতে না পারা ছেলেটা পরবর্তী এক দশকে হয়ে ওঠে পৃথিবীর সবচেয়ে বড়লোক ফুটবলার । এরকম অনুপ্রেরণার হাজারো গল্পে ভরপুর ফুটবল । মোহাম্মদ সালাহ কিংবা সাদিও মানে যখন অ্যানফিল্ডের সবুজ মাঠে সাদা আফ্রিকার পতাকা ওড়ায় তখন হাজার মাইল দূরের ছোট্ট আফ্রিকান শিশুটাও একদিন ফুটবলার হওয়ার স্বপ্ন দেখে ! কে জানে হয়তো ফুটবলের হাত ধরেই একদিন শত বছরের দারিদ্র্যতাকে পেছনে ফেলে আবারও মাথা তুলে দাঁড়াবে আফ্রিকা !

ফুটবল আমাদের বাঁচতে শেখায়, ভালোবাসতে শেখায়।সেরাদের পেছনে ফেলার অনুপ্রেরনা যোগায় ফুটবল ।1623573954553সেই  অনুপ্রেরণায়  লেস্টার সিটির মতো ছোট ছোট ক্লাব যখন বড়দের সাথে চোখ রাঙিয়ে প্রিমিয়ার লিগের শিরোপা জেতে তখন আয়াক্সের মতো ক্লাবের চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে নাটকীয় হার সমর্থকদের অশ্রু ঝড়ায় !! 

ফুটবল দেশপ্রেম প্রকাশের এক দুরন্ত মাধ্যম । আর তাই অলিম্পিক গোল্ড মেডেল জিতে কান্নায় ভেঙে পড়েন নেইমাররা !!! দেশের হয়ে একটা ট্রফি না জেতার আক্ষেপে নিজের ক্যারিয়ারকেই বৃথা মনে করেন লিও মেসির মতো সর্বকালের সেরারা ! 

ফুটবল আমাদের বর্ণবাদকে দমন করতে শেখায় ! সে জন্যই রোনালদিনহোর মতো প্লেয়াররা শুধুমাত্র পায়ের জাদুতেই নিজের কুৎসিত হাসিটাকে আমাদের কাছে বড্ড প্রিয় করে তোলে ,সেই হাসিতেই মন্ত্র মুগ্ধ করে রাখে সাদা চামড়ার ইউরোপীয়দের ! 

ফুটবল আমাদের বিষন্ন মনটাকে পরম যত্নে প্রশান্ত করে তোলে । এল ক্লাসিকোতে লিও মেসি যখন  বল পায়েএকের পর এক মাদ্রিদিস্তাকে পেছনে ফেলে , শেষ মিনিটে সার্জিও রামোসের হেড যখন ছোট মাদ্রিদের সমর্থকদের বুকে তীরের মতো লাগে , নেইমার যখন শৈল্পিক নাটমেগে চূর্ণ বিচূর্ণ করে বিশ্বসেরা ডিফেন্স কিংবা অ্যানফিল্ড যখন "you will never walk alone" ধ্বনিতে প্রকম্পিত হয়ে ওঠে , ফুটবল ফ্যান হিসেবে নিজেকে তখন হ্যামিলনের বাঁশিওয়ালা বানাতে ইচ্ছে করে । এই সুরগুলোতে মন্ত্রমুগ্ধ করতে ইচ্ছে করে সমগ্র শহরকে ‌।

এভাবেই প্রতিনিয়ত ফুটবল আমাদের বাচার অক্সিজেন হয়ে উঠছে । পরিণত হচ্ছে নেশায় ! আর তাই মধ্য রাতে শান্তির ঘুম নষ্ট করে ফুটবল দেখাটা চিরন্তন অভ্যাসে পরিণত হচ্ছে ‌ । সেই সাথে গড়ে উঠছে এক দুরন্ত প্রজন্ম । কে জানে !হয়তো এরকম একটা রাত জাগা প্রজন্মই আবারও জাগিয়ে তুলবে ঘুমন্ত বাংলার ফুটবলকে ! সেই প্রত্যাশায় এখনো রাত জেগে রই ........