• লা লিগা
  • " />

     

    ২৮ বছর পর রেফারির কাছে ক্ষমা চাইলেন বার্সার স্টোইচকভ

    ২৮ বছর পর রেফারির কাছে ক্ষমা চাইলেন বার্সার স্টোইচকভ    

     

    ২৮ বছর, সময়টা কম নয়। এতো বছর আগের এক ঘটনা কাঁটা হয়ে বিঁধে ছিল তাঁর গলায়। প্রায় তিন দশক পর নিজের ভুল বুঝতে পেরেছেন বুলগেরিয়ান কিংবদন্তি ফুটবলার রিষ্টো স্টোইচকভ। এল ক্লাসিকোর ম্যাচে রেফারি উরিজার অ্যাজপিটার্টের পায়ে লাথি মারার জন্য তাঁর কাছে ক্ষমা চাইছেন এই সাবেক বার্সেলোনা মিডফিল্ডার।

    ৫ ডিসেম্বর, ১৯৯০, ন্যু ক্যাম্প। স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগে মুখোমুখি বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ। ম্যাচের পাঁচ মিনিটের মাথায় বার্সার একজনকে ফাউল করলেন রিয়ালের ডিফেন্ডার। বার্সার পক্ষ থেকে ফাউলের আবেদন করা হলে রেফারি উরিজার সেটা আমলে না নিয়েই খেলা চালিয়ে যান। এতে ক্ষুব্ধ হয়ে বার্সা অধিনায়ক ইয়োহান ক্রুইফ রেফারির সাথে তর্কে জড়ান, বলেন, ‘আপনি সবসময়ই রিয়ালের পক্ষে সিদ্ধান্ত দেন!’

    রেফারি ও ক্রুইফের উত্তপ্ত বাক্য বিনিময় ঠেকাতে এগিয়ে আসেন স্টোইচকভ। এক পর্যায়ে রেফারি ক্রুইফকে লাল কার্ড দেখালে ক্ষোভে ফেটে পড়েন স্টোইচকভ , উরিজারের ডান পায়ের পাতায় সজোরে বুট বসিয়ে দেন। সাথে সাথেই স্টোই্চকভকে লাল কার্ড দেখান উরিজার। পরবর্তীতে ছয় মাসের জন্য নিষিদ্ধও হন স্টোইচকভ। উরিজার বলছেন, তিনি ওই ঘটনার পর ম্যাচটাই পরিত্যক্ত ঘোষণা করতে চেয়েছিলেন, ‘কিছু বুঝে ওঠার আগেই সে আমার পায়ে লাথি মারে। খুব বেশি ব্যথা হচ্ছিলো। আমি তো ম্যাচটাই পরিত্যক্ত করতে পারতাম। কিন্তু শান্ত থেকেছি এসবের পরেও।’  

    ওই ঘটনার প্রায় তিন যুগ পেরিয়ে গেলেও কখনোই নিজের ভুল স্বীকার করেননি স্টোইচকভ। শেষ পর্যন্ত ক্ষমা চাওয়ার কথা বলেছেন তিনি। বুলগেরিয়া ক্রীড়া মন্ত্রণালয় স্টোই্চকভকে সংবর্ধনা দেবে। সেই অনুষ্ঠানে স্টোইচকভ নিমন্ত্রণ করেছেন উরিজার ও তাঁর পরিবারকে। উরিজার সেই নিমন্ত্রণপত্র গ্রহণও করেছেন।

    স্টোইচকভ মানছেন, উরিজারকে লাথি মারা তাঁর ক্যারিয়ারে নেতিবাচক প্রভাব ফেলেছে। তিনি ওই ঘটনার জন্য উরিজারের কাছে ব্যক্তিগতভাবে ক্ষমাও চাইবেন। ২৮ বছর পর নিশ্চয়ই স্টোইচকভকে ক্ষমা করবেন উরিজার!