• লা লিগা
  • " />

     

    ঘাম ঝরিয়ে লিঁও-মহড়া সারল বার্সা

    ঘাম ঝরিয়ে লিঁও-মহড়া সারল বার্সা    

    নিয়মিত একাদশের ছিলেন না অনেকেই কাল। এই সপ্তাহেই লিঁওর সঙ্গে চ্যাম্পিয়নস লিগের ম্যাচ, কাল ভ্যালাদোলিদের বিপক্ষে বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভের্দে তাই বিশ্রাম দিয়েছিলেন সুয়ারেজ, রাকিতিচ, কৌতিনহোদের। তা ন্যু ক্যাম্পে ভ্যালাদোলিদের বিপক্ষে বার্সার জয়টাও এলো অনেক ঘাম ঝরিয়ে। লিওনেল মেসির পেনাল্টিতেই শেষ পর্যন্ত হাঁপ ছেড়ে বেঁচেছেন ভালভের্দে। সব প্রতিযোগিতা মিলে টানা তিন ম্যাচ ড্র করার পর জয়ের মুখ দেখেছে বার্সেলোনা।

     

     

    ম্যাচের স্কোরলাইন যেমন বলছে, অতটা অবশ্য সমানে সমানে লড়াই ছিল না। বরং মেসি একটা পেনাল্টি মিস না করলে আর ভ্যালাদোলিদ গোলরক্ষক জর্দি মাতিপ অমন অতিমানব না হয়ে দাঁড়ালে ব্যবধানটা আরও বড়ই হতে পারত। তবে বার্সা-ই বা মন ভরানোর মতো খেলা খেলতে পারল কই? চোট থেকে ফিরে ডেম্বেলের মানিয়ে নিতে একটু সময় লেগেছে, মেসিও ঠিক নিজের সেরা ফর্মে ছিলেন না। দ্বিতীয়বারের মতো সুযোগ পেয়েছিলেন ধারে আ্সা কেভিন প্রিন্স বোয়েটাং, তবে বলার মতো কিছু করতে পারেননি। প্রথমার্ধে বার্সেলোনার সেরা খেলোয়াড় জেরার্ড পিকেই এনে দেন পেনাল্টিটা। ৪৩ মিনিটে মেসির সেই কিকে ঠিক দিকে ঝাঁপও দিয়েছিলেন মাতিপ, কিন্তু শেষ রক্ষা হয়নি। এই মৌসুমে লিগে ২২ ম্যাচে নিজের ২২ নম্বর গোলটা পেয়ে যান মেসি।

    গোল পেলেও মেসি কাল কয়েক বারই বল হারিয়েছেন। দ্বিতীয়ার্ধে অবশ্য লিগে ২৩তম গোলটাও করার সুযোগ পেয়ে যান। কৌতিনহোকে বক্সে ফেলে দেওয়া হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি, কিন্তু এবার মেসির কিকটা ঠেকিয়ে দেন মাতিপ। তার আগে মাতিপই দুর্দান্তভাবে ঠেকিয়ে দিয়েছেন মেসিকে। এরপর সুয়ারেজ নেমেছে, আরেকটু ধার বেড়েছে বার্সার আক্রমণে। তবে সুযোগ পেয়েও ব্যবধানটা আর বাড়াতে পারেননি সুয়ারেজ। বার্সারও মন পড়ে ছিল মঙ্গলবারের ম্যাচে, সেজন্য হয়তো খুব বেশি চেষ্টাও করেনি। ভ্যালাদোলিদ এই মৌসুমে করেছে মাত্র ১৯ গোল, কালও গোল করার খুব একটা সুযোগ পায়নি। বার্সা গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেনকে তাই তেমন কোনো পরীক্ষাতে পড়তে হয়নি। অন্যদের অনুশীলন হলেও চ্যাম্পিয়নস লিগের আগে টের স্টেগেনের গা গরমটা একটু কমই হয়ে গেল কাল!

    এই জয়ে লিগে এখন ২৪ ম্যাচে বার্সার পয়েন্ট ৫৪, দুইয়ে থাকা অ্যাটলেটিকোর চেয়ে এগিয়ে আছে ৭ পয়েন্টে। আজ রিয়াল মাদ্রিদ জিরোনাকে হারালে ৪৮ পয়েন্ট নিয়ে রিয়ালই চলে আসবে দুইয়ে।