• লা লিগা
  • " />

     

    ম্যানেজার নয় নিজেদের দোষটাই দেখছেন মেসি

    ম্যানেজার নয় নিজেদের দোষটাই দেখছেন মেসি    

    ২০১৫ সালে বায়ার্ন মিউনিখের বিপখে চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালের আগে সবশেষ বার্সেলোনার হয়ে সংবাদ সম্মেলনে এসেছিলেন লিওনেল মেসি। এরপর আসলেন গতকাল, কোপা ডেল রে এর ফাইনালের আগে। প্রথমবারের মতো বার্সেলোনার অধিনায়ক হওয়ার পর লা লিগা জিতেছেন, এখন কোপা জিতে ডাবলও পূরণ করতে পারে মেসির বার্সা। কিন্তু  সেটাও যথেষ্ট হচ্ছে না তাদের জন্য। চ্যাম্পিয়নস লিগে লিভারপুলের কাছে হারটাই যেন মৌসুম বিচারক হয়ে গেছে বার্সার জন্য।

    লিভারপুলের কাছে এবারের হারটা মেসি তুলনা করছেন ২০১৪ বিশ্বকাপ ফাইনালের হারের সঙ্গে। দলের পারফম্যান্সকে মেসি বলছেন, "খুবই বাজে"।

    "অ্যানফিল্ডে যা হয়েছে সেটা আমাদের জন্য বিরাট ক্ষত। আমি এবং আমার ড্রেসিংরুম সতীর্থরা সবাই সেটা অনুভব করেছি। ওখান থেকে ফিরে আসা কঠিন ছিল। আমার মনে হয় এরপরের ম্যাচে (গেটাফের বিপক্ষে) আপনারা সেটা লক্ষ্যও করেছেন।"

    "দলের অবস্থা খুবই বাজে ছিল। পুরো মৌসুমের ওপরই প্রভাব ফেলে গেল ম্যাচটা। এটা একবার হতে পারে (রোমার বিপক্ষে গতবার কোয়ার্টার ফাইনাল ম্যাচ), কিন্তু পরপর দুই বছর একই ঘটনা হওয়া উচিত না একেবারেই। বিশেষ করে আপনার যখন ফাইনালে খেলার সুযোগ থাকবে তখন তো নাই।"

    অ্যানফিল্ডে হারের জন্য মেসি দোষটা নিজের ওপরই রাখতে চাইছেন। তাই চাপে পড়ে যাওয়া ম্যানেজার এর্নেস্তো ভালভার্দের ওপর থেকে আস্থা হারাচ্ছেন না এরপরও ,"সত্যি বলতে ম্যানেজারের তেমন সমালোচনা আমার চোখে পড়েনি। কিন্তু আমি আসলেই মনে করি উনি দারুণ কাজ করেছেন আমাদের নিয়ে। লিভারপুলের বিপক্ষে ম্যাচের জন্য ম্যানেজারকে দোষ দিয়ে লাভ নেই। দোষটা আমাদেরই। আগের বছরে যা হয়েছে রোমে সেটাই আবার হতে দেওয়া আমাদের উচিত হয়নি।"

    মেসির ক্যারিয়ারটাই শিরোপা মোড়ানো। এরপরও অবশ্য ক্যারিয়ারে বেশ কিছু অপ্রাপ্তি থেকে গেছে আর্জেন্টাইনের। ২০১৪ বিশ্বকাপে খুব কাছাকাছি গিয়েও শিরোপা ধরা হয়নি তার, অ্যানফিল্ডের হারটাও তার কাছে লেগেছে সেই ফাইনাল হারের মতোই, "দুটো আলাদা জিনিস।  বিশ্বকাপ ফাইনাল আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় ম্যাচ ছিল। আর সেটা হারের হতাশা ছিল আরও অনেক বেশি। কিন্তু ৩-০ গোলে এগিয়ে থেকে একটি ম্যাচ খেলতে গিয়ে সেটা হেরে আসা আবার আরেকরকম হতাশা। দুটোই বড় ক্ষত।  আমার মনে হয় এটার প্রভাব আরও বেশি কারণ ৩-০ গোলে এগিয়ে  ছিলেন আর  এরপর আপনি আর এমন হবে সেটা আশা করেননি।"

    মৌসুমে শুরুর আগে প্রীতি ম্যাচে ন্যু ক্যাম্পে মেসি ঘোষণা দিয়েছিলেন এবার চ্যাম্পিয়নস লিগ শিরোপা ঘরে আনতে চান। এবার অন্তত সেই আশা তার পূরণ হচ্ছে না। কিন্তু ওই ঘোষণার জন্য বিন্দুমাত্র অনুশোচনাও নেই মেসির, "আমার কোনো আফসোস নেই ওই কথাগুলো নিয়ে। আমি প্রতিজ্ঞা করিনি যে আমি শিরোপা এনে দেব। আমি প্রতিজ্ঞা করেছিলাম শিরোপা এনে দেওয়ার জন্য যা যা করতে হয় সেটা করব। কিন্তু সেটা আমরা করেতে পারিনি, অ্যানফিল্ডে দ্বিতীয়ার্ধে আমরা প্রতিপক্ষের মোকাবেলাও করতে পারিনি। আর সেজন্যই আমাদের দুঃখ প্রকাশ করা উচিত।"