• অন্যান্য খবর
  • " />

     

    যুক্তরাষ্ট্রকে হারিয়ে মেক্সিকোর অষ্টম গোল্ডকাপ শিরোপা

    প্যারাগুয়েকে নিয়ে একবার, আর্জেন্টিনাকে নিয়ে দুইবার; মোট তিনবার তিনি কোপা আমেরিকার ফাইনালে উঠিয়েছিলেন দলকে। তিনবারই শূন্য হাতে ফিরতে হয়েছিল জেরার্ডো টাটা মার্টিনোকে।লাতিন আমেরিকায় সাফল্য না পেলেও মেক্সিকোকে নিয়ে কনকাকাফ গোল্ড কাপে প্রথমবার ফাইনালে উঠেই শিরোপার স্বাদ পেলেন এই আর্জেন্টাইন। উত্তর আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছে মেক্সিকো। 

    সোলজার ফিল্ডের ফাইনালে প্রথমার্ধে দাপট ছিল যুক্তরাষ্ট্রেরই। ৫ মিনিটের মাথায় এগিয়ে যাওয়ার সেরা সুযোগটি এসেছিল যুক্তরাষ্ট্রের সামনে। ক্রিশ্চিয়ান পুলিসিচের দারুণ একটি শট ঠেকিয়ে দেন মেক্সিকান কিপার গুইলেরমো ওচোয়া। দুই মিনিট পর অ্যালটিডোরের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। প্রথমার্ধে এরপর তেমন কোনো গোলের সুযোগ তৈরি করতে পারেনি দুই দল।

    দ্বিতীয়ার্ধের ৫০ মিনিটে দুর্দান্ত এক হেডে ওচোয়াকে পরাস্ত করেছিলেন জর্ডান মরিস। তবে গোললাইন থেকে বল ক্লিয়ার করেন আন্দ্রেস গুয়ারদাদো। ৭৩ মিনিটে রাউল হিমেনেজের দারুণ এক ব্যাকহিল পাসে বল পান জোনাথন ডস সান্তোস। তিনি বল জালে জড়ালেই এগিয়ে যায় মেক্সিকো। 

    সমতা ফেরানোর দারুণ একটি সুযোগ যুক্তরাষ্ট্রের সামনে এসেছিল শেষ বাঁশি বাজার চার মিনিট আগে। ক্রিশ্চিয়ান রোল্ডানের শট ঝাঁপিয়ে পরে ঠেকিয়ে দেন ওচোয়া। শেষ পর্যন্ত জোনাথনের ওই গোলটিই মেক্সিকোকে শিরোপা এনে দেয়। গোল্ড কাপে এটা মেক্সিকোর অষ্টম শিরোপা, ছয়টি শিরোপা নিয়ে দ্বিতীয় স্থানে আছে যুক্তরাষ্ট্র।