• অন্যান্য খবর
  • " />

     

    হল অফ ফেমে টেন্ডুলকার, ডোনাল্ড ও ফিটজপ্যাট্রিক

    হল অফ ফেমে টেন্ডুলকার, ডোনাল্ড ও ফিটজপ্যাট্রিক    

    আইসিসির হল অফ ফেমে ঢুকেছেন শচীন টেন্ডুলকার। খবরটা পড়ে প্রথমেই আপনার মনে হতে পারে, এতদিন সেটা হয়নি কেন? টেস্ট আর ওয়ানডেতে এখন পর্যন্ত সবচেয়ে বেশি রান আর সেঞ্চুরি যার, ক্রিকেট ইতিহাসেরই সর্বকালের সেরার ছোট্ট তালিকাতেও যার নাম আসবে, সেই শচীনের নাম তো হল অফ ফেমে সবার আগে থাকার কথা। থাকা হয়নি আইসিসির নিয়মের কারণে।

    হল অফ ফেমের নিয়ম অনুযায়ী কোনো খেলোয়াড় আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পাঁচ বছর পরেই কেবল হল অফ ফেমের জন্য বিবেচিত হবেন। ২০১৩ সালের নভেম্বরে সর্বশেষ ভারতের হয়ে খেলেছিলেন শচীন। গত নভেম্বরে পাঁচ বছর পার হওয়ার পরেই কেবল এই সম্মানের জন্য বিবেচিত হয়েছেন। শচীন হলেন ষষ্ঠ ভারতীয়, যিনি এই সম্মান পেলেন। তার আগে পেয়েছিলেন বিষেন সিং বেদী, কপিল দেব, সুনীল গাভাস্কার, অনীল কুম্বলে ও রাহুল দ্রাবিড়।

    শচীন ছাড়াও আরও দুজন ঢুকেছেন হল অফ ফেমে। একজন অ্যালান ডোনাল্ড, নব্বই দশকের যার অ্যাকশন কপি করেনি এমন কিশোর খুঁজে পাওয়া মুশকিল। সাদা বিদ্যুৎ নামে পরিচিত দক্ষিণ আফ্রিকান এই সাবেক পেসার টেস্টে পেয়েছিলেন ৩৩০ উইকেত ও ওয়ানডেতে ২৭২টি। গ্রায়েম পোলক ও ব্যারি রিচার্ডসের পর দক্ষিণ আফ্রিকার তৃতীয় ক্রিকেটার হিসেবে এই সম্মান পেলেন।

    আরও একজন ঢুকেছেন হল অফ ফেমে, অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটার ক্যাথরিন ফিটজপ্যাট্রিক। অষ্টম নারী হিসেবে এই সম্মান পেয়েছেন দুবারের বিশ্বকাপজয়ী এই পেসার। ১৬ বছর ধরে মেয়েদের ক্রিকেটে সবচেয়ে দ্রুতগতির পেসার ছিলেন, ১০৯ ম্যাচে পেয়েছেন ১৮০ উইকেট।