• অন্যান্য খবর
  • " />

     

    রেফারির সাথে অসদাচরণে মাঠের বাইরে থাকতে হবে ১০ মিনিট

    রেফারির সাথে অসদাচরণে মাঠের বাইরে থাকতে হবে ১০ মিনিট    

    রেফারির সাথে তর্কে জড়িয়ে লাল কার্ড দেখেছেন ফুটবলাররা, এমন উদাহরণ কম নয়। রেফারির সাথে যেন অসদাচরণ না করেন ফুটবলাররা, এজন্য বিশেষ এক পদ্ধতির আশ্রয় নিয়েছে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন। রেফারির সিদ্ধান্তের বিরোধিতা করে তার সাথে অসদাচরণ করলে ১০ মিনিটের জন্য মাঠের বাইরে চলে যেতে হবে ফুটবলারদের। একই ম্যাচে দুইবার এমনটা করলে ম্যাচের বাকি সময় আর খেলতে পারবেন না তিনি। 

    কীভাবে রেফারির সাথে ফুটবলারদের তর্ক কমানো যায়, সেই চিন্তাটাই ছিল ফুটবল অ্যাসোসিয়েশনের ভাবনায়। ২০১৭-১৮ মৌসুমে পরীক্ষামূলকভাবে ইংল্যান্ডের কয়েকটি অপেশাদার লিগে সাময়িকভাবে মাঠের বাইরে থাকার এই পদ্ধতি প্রয়োগ করেন তাঁরা। পরের বছর ৩১টি লিগে চালু করা হয় এই নিয়ম। রেফারি চাইলে তার সাথে খারাপ আচরণ করার দায়ে হলুদ কার্ড দেখিয়ে ফুটবলারদের ১০ মিনিটের জন্য মাঠের বাইরে পাঠিয়ে দিতে পারবেন। একই ম্যাচে দুইবার এমন ঘটলে তাঁকে লাল কার্ড দেখানো হবে।     

    পরিসংখ্যান বলছে, এমন নিয়মে রেফারির সাথে অসদাচরণ প্রায় ৩৮ শতাংশ কমে এসেছে। আগামী মৌসুম থেকে ন্যাশনাল লিগের পঞ্চম বিভাগ ও নারী ফুটবলের তৃতীয় বিভাগ থেকে এর নিচের সব বিভাগেই বাধ্যতামূলক করা হবে এই নয়ম। 

    ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী মার্ক বুলিংহাম জানিয়েছেন, রেফারি-ফুটবলার দ্বন্দ্ব কমানোই তাদের লক্ষ্য, ‘রেফারির সাথে অসদাচরণ বন্ধ করতে হবে। পরীক্ষামূলকভাবে যেসব লিগে এই পদ্ধতির ব্যবহার করা হয়েছে, সবখানেই এটা সফল। আমরা চাই ম্যাচটা সবার জন্য উপভোগ্য হোক, সবার আচরণও ভালো থাকুক।’