• অন্যান্য খবর
  • " />
    X

     

    নারী বিশ্বকাপে বাড়ছে অংশগ্রহণকারী দল

    ছেলেদের বিশ্বকাপে ২০২৬ আসরের আগে দল না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল ফিফা। নারী বিশ্বকাপে অবশ্য এর আগেই বাড়ছে অংশগ্রহণকারী দল। ফিফা আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত নিয়েছে, ২০২৩ নারী বিশ্বকাপে ২৪ দলের পরিবর্তে খেলবে ৩২ দল। 

    নারী ও পুরুষদের বিশ্বকাপে দল বাড়ানো নিয়ে আলোচনা চলছে অনেক আগে থেকেই। প্রথমে শোনা যাচ্ছিল, ২০২২ কাতারে অনুষ্ঠিত পুরুষ বিশ্বকাপে বাড়বে দল। পরে জানানো হয়, ২০২০ নয়, ২০২৬ সাল থেকে ছেলেদের বিশ্বকাপ হবে ৪২ দলের। ছেলেদের বিশ্বকাপের তিন বছর আগে নারী বিশ্বকাপে দল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ফিফা। 

    ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলছ, মেয়েদের ফুটবলের পরিধি বাড়াতেই এই সিদ্ধান্ত, ‘এবার ফ্রান্সে অনুষ্ঠিত বিশ্বকাপের সাফল্যের পর নারী ফুটবলকে এগিয়ে নেওয়ার সময় এসেছে। নারী বিশ্বকাপে বেশি দেশের অংশগ্রহণ অনেক আগে থেকেই চাইছিলাম সবাই। এবার সেটা চূড়ান্ত হয়েছে। ২০২৩ সাল থেকে আরও আটটি দেশ বিশ্বকাপে খেলবে। এর মানে আটটি নতুন দল তাদের বিশ্বকাপ খেলার স্বপ্ন পূরণ করতে পারবে।’

    বিশ্বের নারী ফুটবলের উন্নতিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে ফিফা, দাবি ইনফান্তিনোর, ‘ফিফা নারী বিশ্বকাপ মেয়েদের ফুটবলের সবচেয়ে বড় আসর। চার বছর পরপর এ টুর্নামেন্ট আসে। তবে আমরা চাই বছরের অন্য সময়েও নারী ফুটবলের খেলা নিয়মিতভাবে হোক। দেশগুলোর ঘরোয়া ফুটবলে নারীদের খেলার কাঠামোটা আরও শক্তিশালী করার লক্ষ্যে কাজ করছে ফিফা।' 

    এখনো চূড়ান্ত হয়নি ২০২৩ নারী বিশ্বকাপের আয়োজক দেশের নাম। এই বছরের ৪ অক্টোবর পর্যন্ত আয়োজক হওয়ার জন্য আবেদন করা যাবে।