• অন্যান্য খবর
  • " />

     

    • অন্যান্য খবর

    ফুটবলকে বিদায় বললেন ফোরলান

    জাতীয় দল থেকে অবসর নিয়েছিলেন চার বছর আগেই। উরুগুয়ে ফরোয়ার্ড ডিয়েগো ফোরলান ক্লাব ফুটবলেও অনেকদিন ধরেই অনিয়মিত। শেষ পর্যন্ত ফোরলান এবার বিদায় বলছেন ক্লাব ফুটবলকেও। আনুষ্ঠানিক এক বার্তায় তিনি জানিয়েছেন, পেশাদার ফুটবলে আর দেখা যাবে না তাঁকে। 

    গত বছরের মে মাসে হংকংয়ের ক্লাব কিটচের হয়ে সবশেষ মাঠে নেমেছিলেন ফোরলান। তাদের হয়ে লিগ শিরোপাও জিতেছিলেন তিনি। কিটচের সাথে এক বছরের চুক্তি শেষ হওয়ার পর চুক্তি নবায়ন করেননি ফোরলান। নতুন কোনো ক্লাবেও যোগ দেননি ৪০ বছর বয়সী এই উরুগুয়ে ফরোয়ার্ড। 

    ফোরলান জানিয়েছেন, বিদায় বলার সময়টা এসে গেছে, ‘এই সিদ্ধান্ত নেওয়াটা সহজ ছিল না। আমি কখনোই চাইনি এই মুহূর্তটার মুখোমুখি হতে। কিন্তু এটা তো আসতেই হতো। আমি আর পেশাদার ফুটবল না খেলার সিদ্ধান্ত নিয়েছি।’ 

    আর্জেন্টিনার ক্লাব ইন্ডিপেন্ডিয়েন্টে পেশাদার ফুটবলের সূচনা ফোরলানের। দীর্ঘ ২১ বছরের ক্যারিয়ারে খেলেছেন ম্যানচেস্টার ইউনাইটেড, অ্যাটলেটিকো মাদ্রিদ, ইন্টার মিলানের মতো ক্লাবে। ৫২৫ ক্লাব ম্যাচে তার গোল ২২২ টি। ইউনাইটেডের হয়ে জিতেছেন প্রিমিয়ার লিগ, এফ এ কাপ; অ্যাটলেটিকোর হয়ে জিতেছেন ইউরোপা লিগ। 

    জাতীয় দলের হয়ে ১১২ ম্যাচে ৩৬ গোল করেছেন ফোরলান। ক্যারিয়ারের বড় সাফল্য এসেছে ২০১০ সালের বিশ্বকাপে। তার দুর্দান্ত পারফরম্যান্সেই চতুর্থ হয় উরুগুয়ে। সেবার পাঁচ গোল করেছিলেন তিনি, জিতেছিলেন টুর্নামেন্ট সেরা ফুটবলারের খেতাবও। পরের বছর উরুগুয়ের হয়ে কোপা আমেরিকা জেতেন ফোরলান।