• বাংলাদেশ-আফগানিস্তান-জিম্বাবুয়ে ত্রিদেশীয় সিরিজ
  • " />

     

    এক বছরের জন্য নিষিদ্ধ শাহজাদ

    এক বছরের জন্য নিষিদ্ধ শাহজাদ    

    দশদিন আগে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছিল, বোর্ডের কোড অফ কন্ডাক্ট ভঙ্গ করায় অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করা হয়েছে মোহাম্মদ শাহজাদকে। আফগান বোর্ড এবার নিশ্চিত করেছে, বোর্ডের নিয়ম ভঙ্গ করে বিদেশে থাকার অভিযোগে আগামী এক বছর সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ থাকছেন শাহজাদ। 

    ইংল্যান্ড বিশ্বকাপের মাঝপথে ইনজুরির কারণে স্কোয়াড থেকে সরে দাঁড়াতে হয়েছিল শাহজাদকে। তবে দেশে ফিরে এই আফগান উইকেটকিপার ব্যাটসম্যান দাবি করেছিলেন, তাঁকে ইচ্ছা করেই বিশ্বকাপের পুরোটা সময় খেলতে দেওয়া হয়নি। বিশ্বকাপের পর পাকিস্তানের পেশোয়ারে অনুশীলনও করতে দেখা গেছে তাঁকে। 

    আফগান বোর্ডের নিয়ম অনুযায়ী, কোনো ক্রিকেটার দেশের বাইরে অনুশীলন কিংবা ম্যাচ খেলতে চাইলে তাঁকে অনুমতি নিতে হবে। শাহজাদ এই অনুমতি না নেওয়াতেই তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে, ‘শাহজাদ আফগানিস্তান বোর্ডের নিয়ম ভঙ্গ করেছে। সে বেশ কয়েকবার দেশের বাইরে ভ্রমণ করেছে অনুমতি ছাড়াই। আমাদের দেশেই অনুশীলনের সব আধুনিক সরঞ্জাম আছে। অনুশীলনের জন্য দেশের বাইরে যাওয়ার কোনো দরকার নেই।’ 

    দলের অনেকের মতো শাহজাদের বেড়ে ওঠা পাকিস্তানের পেশোয়ারের শরণার্থী শিবিরে। পরবর্তীতে সেখানে বিয়েও করেছেন তিনি। গত বছর আফগানিস্তানে পাকাপাকিভাবে বসবাসের জন্য শাহজাদকে নির্দেশ দিয়েছিল আফগান বোর্ড।