• বাংলাদেশ-আফগানিস্তান-জিম্বাবুয়ে ত্রিদেশীয় সিরিজ
  • " />

     

    • বাংলাদেশ-আফগানিস্তান-জিম্বাবুয়ে ত্রিদেশীয় সিরিজ

    আফগানিস্তান টেস্টের আগে আলোচনায় ঘাসের উইকেট

    স্পিন- দেশের মাটিতে বাংলাদেশের সবচেয়ে বড় অস্ত্র। সে অস্ত্রেই ঘায়েল হয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো টেস্ট দলও। তবে ঘরের মাঠের এই শক্তি উপমহাদেশের বাইরে কাজে লাগে খুব কমই, বাংলাদেশের পেস বোলিং আক্রমণ তখন হয়ে পড়ে নখদন্তহীন। স্পিন-সহায়ক উইকেটের সেই ধারা থেকে বেরিয়ে আসতে পারে বিসিবি। 

    নতুন কোচ রাসেল ডমিঙ্গো এসে বলেছেন, দেশের মতো দেশের বাইরেও ভাল করার ইচ্ছা তার। আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে পেসারদের সুযোগ দিতেই তাই উইকেটে থাকতে পারে তাদের জন্য সহায়তা। দুই নির্বাচক, নতুন হেড কোচ, টেস্ট অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে মিটিংয়ের পর বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেছেন এমনই। 

    “গত দুই বছর আমরা উইকেট ডেভলপ করেছি”, বলছেন আকরাম, “আগের তুলনায় ফাস্ট বোলার বাড়ছে। উইকেট আরও ঘাসের করতে চাচ্ছি, যাতে বাইরে গিয়ে সমস্যা না হয়।” 

    “সাধারণ যা উইকেট থাকে (দেশের মাটিতে), আপনারা দেখেছেন। উইকেটে তেমন পরিবর্তন থাকবে না। তবে যাতে ‘ট্রু’ উইকেট হয়, ফাস্ট বোলাররা সহায়তা পায়, এমন উইকেট বানানোর চেষ্টা করছি।”

    স্পিনারদের ওপর নির্ভরশীল বাংলাদেশে টেস্টে পেসাররা যেন অচ্ছুত-প্রায়। ২০১৮-১৯ মৌসুমে টেস্টে ৭৭ উইকেটের মাঝে মাত্র ৩টি নিয়েছেন বাংলাদেশ পেসাররা। পেস-সহায়ক উইকেটের জন্য বাংলাদেশের পেসাররা কতখানি প্রস্তুত, প্রশ্ন তাই থেকে যায় সেটাও। তবে আকরাম বলছেন, শুরুটা করতে চান তারা, “আমাদের শুরু করতে হবে। নেই বলে যে থেমে থাকব, তা কিন্তু না। বিশ্বকাপের পর নতুন শুরু পেয়েছি। নতুন বোলিং কোচ পেয়েছি। আমাদের তো শুরু করতেই হবে, আমরা চেষ্টা করব।”