• বাংলাদেশ-আফগানিস্তান-জিম্বাবুয়ে ত্রিদেশীয় সিরিজ
  • " />

     

    • বাংলাদেশ-আফগানিস্তান-জিম্বাবুয়ে ত্রিদেশীয় সিরিজ

    বাংলাদেশেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলছেন মাসাকাদজা

    বাংলাদেশে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের পর সব ফরম্যাটের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিবেন জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। জিম্বাবুয়ে ক্রিকেটের অফিশিয়াল টুইটার হ্যান্ডল থেকে জানানো হয়েছে এ তথ্য। 

    আন্তর্জাতিক ক্রিকেট থেকে জিম্বাবুয়েকে আইসিসি নিষিদ্ধ করার পর টালমাটাল অবস্থা সে দেশের ক্রিকেটে। প্রশাসনে রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগ এনে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য জিম্বাবুয়েকে নিষিদ্ধ করেছে আইসিসি। বাংলাদেশে এ ত্রিদেশীয় সিরিজে শুরুতে আসার কথা না থাকলেও শেষ পর্যন্ত আসছে জিম্বাবুয়ে। নিষিদ্ধ হওয়ার পর দ্বিতীয় জিম্বাবুইয়ান ক্রিকেটার হিসেবে অবসরের ঘোষণা দিলেন মাসাকাদজা, এর আগে সরে দাঁড়িয়েছেন সলোমন মিরে। গত ফেব্রুয়ারিতে সব ধরনের ফরম্যাটে অধিনাকের দায়িত্ব দেওয়া হয়েছিল মাসাকাদজাকে। 

     

     

    ২০০১ সালে টেস্ট অভিষেক হওয়া মাসাকাদজা ছিলেন জিম্বাবুয়ে ক্রিকেটে প্রথম শ্রেণিতে সেঞ্চুরি করা প্রথম কৃষ্ণাঙ্গ ক্রিকেটার। অভিষেক ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করে সর্বকনিষ্ঠ টেস্ট সেঞ্চুরিয়ানের রেকর্ড গড়েছিলেন মাসাকাদজা, পরে যে রেকর্ডটি ভেঙেছেন মোহাম্মদ আশরাফুল। সব মিলিয়ে ৩৮ টেস্ট খেলেছেন তিনি, ৩০.০৪ গড়ে ৫ সেঞ্চুরি ও ৮ ফিফটিসহ করেছেন ২২২৩ রান।

    ওয়ানডে রেকর্ডটি বেশ সমৃদ্ধ তার, সব মিলিয়ে খেলেছেন ২০৯টি ম্যাচ। জিম্বাবুয়ের হয়ে এর চেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড আছে অ্যান্ডি ও গ্রান্ট ফ্লাওয়ার এবং এল্টন চিগুম্বুরার। ২৭.৭৩ গড়ে ৫০ ওভারের ক্রিকেটে মাসাকাদজা করেছেন ৫৬৫৮ রান। জিম্বাবুয়ের ইতিহাসে ওয়ানডেতে এর চেয়ে বেশি রান আছে আর তিনজনের- অ্যান্ডি ও গ্রান্ট ফ্লাওয়ার, ব্রেন্ডন টেইলর। 

    টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ৬২ ম্যাচ খেলেছেন মাসাকাদজা, ১১৫.৯২ স্ট্রাইক রেটে ১৫২৯ রান করেছেন ৩৬ বছর বয়সী এই ব্যাটসম্যান।