• ফুটবল, অন্যান্য
  • " />

     

    • ফুটবল, অন্যান্য

    পর্তুগালের বর্ষসেরা : এক যুগে রোনালদোর দশম, বাকি দুইজন কারা?

    পর্তুগালের বর্ষসেরা ফুটবলার কে হবেন সেটা নিয়ে তেমন আলোচনা নেই, নেই বিতর্কও। যে দেশে ক্রিশ্চিয়ানো রোনালদো আছেন, সেখানে তার পুরস্কার পাওয়াটা অনুমিত। ঘটনাটাও নিয়মিত। ২০১৮ সালে পর্তুগালের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন রোনালদো। গত এক যুগে এই নিয়ে দশ বারের মতো এই পুরস্কার গেল তার কাছে। রোনালদো এবার পেছনে ফেলেছেন হোয়াও ফেলিক্স, বের্নার্দো সিলভাকে। 

    কিন্তু এই ১২ বছরে দুইবার রোনালদোকে টপকে আরও দুইজন বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। চমক আসলে সেটাই। ২০০৭ সাল প্রথমবার এই পুরস্কার জিতেছিলেন রোনালদো। জেতেননি শুধু দুইবার। ২০১০ ও ২০১৪ সালে।

     

     

    ২০১০ সালে পর্তুগালের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন সিমাও। অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে সেরবার সিমাও জিতেছিলেন ইউরোপা লিগ। রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া রোনালদো সেবার ছিলেন শিরোপাশুন্য। ২০১৪ সালে রোনালদো অবশ্য চ্যাম্পিয়নস লিগ জিতেছিলেন, হয়েছিলেন ওই আসরের সর্বোচ্চ গোলদাতাও। তবে তার ক্লাব সতীর্থ পেপে সেবার টপকে গিয়েছিলেন রোনালদোকে, জিতেছিলেন পর্তুগালের বর্ষসেরা খেলোয়াড়। 

    রোনালদোর মতো অনুমিতভাবেই নিজ দেশে একক আধিপত্য লিওনেল মেসিরও। তিনি অবশ্য আর্জেন্টিনার বর্ষসেরা খেলোয়াড়ের খয়েটার প্রথম জিতেছিলেন ২০০৫ সালে। এরপর ২০০৬ ও ২০১৪ সালে দুইবার শুধু বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেননি মেসি। প্রথমবার জিতেছিলেন হুয়ান সেবাস্তিয়ান ভেরন। আর ২০১৪ সালে পেপে ও রোনালদোর তখনকার ক্লাব সতীর্থ অ্যানহেল ডি মারিয়া হয়েছিলেন আর্জেন্টিনার বর্ষসেরা ফুটবলার।