• বাংলাদেশ-আফগানিস্তান-জিম্বাবুয়ে ত্রিদেশীয় সিরিজ
  • " />

     

    টি-টোয়েন্টিতে নেই মিরাজ-রুবেলরা, ডাক পেলেন ইয়াসিন-আফিফ-মেহেদি

    জিম্বাবুয়ে ও আফগানিস্তানসহ ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য দল ঘোষণা করেছে বিসিবি। সাকিবকে অধিনায়ক করে রাখা ঘোষিত দলে আছে শেষ ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দল থেকে বেশ কিছু পরিবর্তন। 

    দলে ডাক পাওয়া ক্রিকেটারদের মধ্যে তাইজুল ইসলাম ২৫টি টেস্ট ও ৬টি ওয়ানডে খেললেও টি-টোয়েন্টিতে কখনও খেলেননি, শেষ শ্রীলঙ্কা সফর দিয়ে তিন বছরের ওয়ানডে খরাও কাটিয়েছিলেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে এখনও অভিষেকের অপেক্ষায় পেসার ইয়াসিন আরাফাত। এদের সঙ্গে দলে আছেন একটি করে টি-টোয়েন্টি খেলা অফস্পিনার মেহেদি হাসান ও বাঁহাতি ব্যাটসম্যান আফিফ হোসেন। টেস্ট দলে না থাকা মোস্তাফিজুর রহমানের সঙ্গে ফিরেছেন শ্রীলঙ্কা সফর থেকে চোটের কারণে ছিটকে যাওয়া মোহাম্মদ সাইফ উদ্দিনও।

    আর গত বছর দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পর আবার এ ফরম্যাটে ফিরেছেন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন। বিশ্রামের কারণে দলে নেই তামিম ইকবাল। 

    এদেরকে জায়গা করে দিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াড থেকে বাদ পড়েছেন পাঁচজন- অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ ও আরিফুল হক, পেসার রুবেল হোসেন ও আবু হায়দার রনি, বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপু। 

     

     

    দলে নতুন ডাক পাওয়া ইয়াসিন, মেহেদি ও আফিফ- তিনজনই সাম্প্রতিক সময়ে খেলেছেন বাংলাদেশ এইচপি ও ‘এ’ দলের হয়ে। মেহেদি ও আফিফ এর আগে খেলেছেন একটি করে আন্তর্জাতিক টি-টোয়েন্টি। ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকায় খেলেছিলেন আফিফ, সিলেটে খেলেছিলেন মেহেদি। 

    সম্প্রতি শেষ হওয়া শ্রীলঙ্কা এইচপি দলের বিপক্ষে অবশ্য আলো ছড়িয়েছেন আফিফ। আন-অফিশিয়াল টেস্টের তিন ইনিংসে একটি সেঞ্চুরি ও একটি ফিফটি করেছেন, এর আগে ওয়ানডেতে করেছিলেন আরেকটি ফিফটি। তারও আগে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে ৪৬.৫০ গড়ে করেছিলেন ১৮৬ রান। 

     

     

    আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে সেই সিরিজে ৫ ম্যাচে ৪ উইকেট নিয়েছিলেন মেহেদি, এর আগে শেষ বিপিএলে চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ানসের নিয়মিত পারফর্মার ছিলেন তিনি, ১৩ ম্যাচে নিয়েছিলেন ১৩ উইকেট। পেসার ইয়াসিন শ্রীলঙ্কা এইচপি দলের বিপক্ষে ৩ ম্যাচে নিয়েছেন ৩ উইকেট, এর আগে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে এক ম্যাচে নিয়েছিলেন ৩ উইকেট। 

    আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে হারের পর ১৩ সেপ্টেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু হবে বাংলাদেশের। এরপরের ম্যাচ ১৫ সেপ্টেম্বর, আফগানিস্তানের বিপক্ষে। প্রথম দুটি ম্যাচই মিরপুরে।

    ত্রিদেশীয় সিরিজের প্রথম দুই ম্যাচের টি-টোয়েন্টি স্কোয়াড 
    সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, মেহেদি হাসান, সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, ইয়াসিন আরাফাত