• ফুটবল, অন্যান্য
  • " />

     

    কার ভোট কে পেলেন : মেসির সেরা মানে, রোনালদোর ডি লিট

    কার ভোট কে পেলেন : মেসির সেরা মানে, রোনালদোর ডি লিট    

    ফিফার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন লিওনেল মেসি। রেকর্ড ষষ্ঠবারের মতো বর্ষসেরা ফুটবলার হলেন আর্জেন্টিনা ও বার্সেলোনা ফুটবলার। মেসি পুরস্কার জিতেছেন ফিফার ২১১ টি দেশের ভোটে। ভোট দিয়েছেন জাতীয় দলগুলোর অধিনায়ক ও কোচরা। প্রতিটি দেশের মিডিয়ার একজন করে সাংবাদিকও ভোট দিয়েছেন। এরপর ফিফার অভিজ্ঞ জুরিগণ নির্বাচন করেছেন বর্ষসেরা ফুটবলার।

    নিজেই মনোনয়ন পাওয়ায় আর নিজেকে ভোট দিতে পারেননি মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদোরা। আর্জেন্টিনা অধিনায়ক নিজের সেরা ফুটবলা হিসেবে বেছে নিয়েছিলেন লিভারপুল ও সেনেগালের সাদিও মানেকে।  মেসির দ্বিতীয় সেরা রোনালদো। আর তিন নম্বর ভোটটি মেসি দিয়েছেন ক্লাব সতীর্থ ফ্রাঙ্কি ডি ইয়ংকে।

    রোনালদো মেসির ভোট পেলেও, উলটোটা ঘটেনি। রোনালদো তার সেরা তিন ফুটবলারে রাখেননি মেসিকে। প্রথম ভোট দিয়েছেন ক্লাব সতীর্থ ম্যাথিয়াস ডি লিটকে। দ্বিতীয়টি ডি ইয়ং ও রোনালদোর তৃতীয় ভোট পেয়েছেন কিলিয়ান এমবাপ্পে।

    সেরা তিন মনোনয়ন পাওয়া ভার্জিল ভ্যান ডাইক অবশ্য মহত্বের পরিচয় দিয়েছেন। সেরা ফুটবলার হিসেবে তিনি বেছে নিয়েছেন মেসিকেই। এরপর বাকি দুইটি ভোট দিয়েছেন দুই ক্লাব সতীর্থকে, যথাক্রমে মোহামেদ সালাহ ও সাদিও মানেকে। 

    সেরা কোচের ভোটিংয়ে আর্জেন্টাইন অধিনায়ক মেসি প্রথম স্থানে রেখেছেন পেপ গার্দিওলাকে। পরের দুই ভোট গেছে মাউরিসিও পচেত্তিনো ও গ্যালার্দো মার্সেলোর পক্ষে। পর্তুগাল অধিনায়ক রোনালদো তার তিন ভোট দিয়েছেন যথাক্রমে সান্তোস ফার্নান্দো, বেলমাদি জামেল ও ইউর্গেন ক্লপকে। 

    বাংলাদেশ অধিনায়ক ও কোচের মতের পার্থক্য ঘটেছে ফিফার দ্য বেস্ট ভোটিংয়ে। অধিনায়ক জামাল ভুঁইয়ার সেরা ফুটবলার রোনালদো, মেসিকে তিনি বেছে নিয়েছেন দ্বিতীয়তে। আর তৃতীয় স্থানের জন্য তার ভোট পড়েছে এডেন হ্যাজার্ডের বাক্সে। কোচ জেমি ডে সেরা হিসেবে বেছে নিয়েছিলেন মেসিকেই। ভ্যান ডাইক ডের দ্বিতীয় পছন্দ। আর অধিনায়কের মতো তৃতীয় স্থানে তিনি রেখেছেন হ্যাজার্ডকেই। বাংলাদেশ থেকে সাংবাদিক রায়হান মাহমুদও তার প্রথম ভোটটি দিয়েছেন মেসিকে।


    এক নজরে উল্লেখযোগ্য অধিনায়কদের ভোট (বাম থেকে ডানে যথাক্রমে ধারা অনুযায়ী)

     

    রিয়াদ মাহরেজ

    মেসি, মানে, সালাহ
    এডেন হ্যাজার্ড
    মানে, সালাহ, মেসি
    এডেন জেকো
    মেসি, রোনালদো, ভ্যান ডাইক
    দানি আলভেজ
    মেসি, মানে, ভ্যান ডাইক
    গ্যারি মেডেল
    মেসি, রোনালদো, ভ্যান ডাইক
    হ্যারি কেইন
    মেসি, ভ্যান ডাইক, রোনালদো 
    হুগো লরিস
    মেসি, রোনালদো, এমবাপ্পে
    জর্জিও কিয়েলিনি
    রোনালদো, ডি  ইয়ং, সালাহ
    গিলের্মো ওচোয়া
    মেসি, ভ্যান ডাইক, রোনালদো
    সার্জিও রামোস
    হ্যাজার্ড, রোনালদো, সালাহ