• অন্যান্য খবর
  • " />

     

    দুই ঘন্টার কম সময়ে ম্যারাথন শেষ করে কিপচোগের ইতিহাস

    ম্যারাথনের শতবছরের ইতিহাসের এমনটা আগে হয়নি। দুই ঘণ্টার আগে ম্যারাথন দৌড় শেষ করতে পারেননি কোনো অ্যাথলেটই। সেটাই এবার করে দেখালেন কেনিয়ার এলিউড কিপচোগ। অস্ট্রিয়ার ভিয়েনার এক ম্যারাথন তিনি শেষ করেছেন মাত্র এক ঘণ্টা ৫৯ মিনিট ৪০ সেকেন্ডে। 

    ম্যারাথন রেসের নামটাই ছিল ‘ইনেওসঃ ১.৫৯’ চ্যালেঞ্জ। কেউ দুই ঘণ্টার নিচে ম্যারাথন শেষ করতে পারেন কিনা, এই রেসে সেটাই থাকে মূল আকর্ষণ। এরকম রেসে আগেও একবার অংশ নিয়েছিলেন ৩৪ বছর বয়সী কিপচোগ। ২০১৭ সালে ইতালিতে হওয়া সেই ম্যারাথনে ২৬ সেকেন্ডের জন্য কাঙ্ক্ষিত লক্ষ্যটা ছুঁতে পারেননি। 

    ইতিহাস গড়ার মুহূর্তে

     

    এবার সেই আফসোসটা ঘুচল কিপচোগের। ২৬.২ মাইল(৪২.২ কিলোমিটার) এর ম্যারাথন তিনি শেষ করেছেন দুই ঘণ্টার নিচেই। এক ঘণ্টা ৫৯ মিনিট ৪০ সেকেন্ডে সবার আগে ফিনিশিং লাইন স্পর্শ করে ইতিহাস গড়েন কিপচোগ। 

    তবে অস্ট্রিয়ার এই ম্যারাথনটি অফিশিয়াল ম্যারথনের তালিকায় না থাকায় আনুষ্ঠানিকভাবে বিশ্বরেকর্ডও গড়া হয়নি কিপচোগের। বর্তমান বিশ্বরেকর্ডটা অবশ্য তারই দখলে। ২০১৮ সালে জার্মানির বার্লিনে কিপচোগ ২ ঘণ্টা এক মিনিট ৩৯ সেকেন্ডে ম্যারাথন শেষ করেছিলেন। 

    অফিশিয়াল রেকর্ড না গড়তে পারলেও দুই ঘণ্টার আগে ম্যারাথন শেষ করতে পেরে উচ্ছ্বসিত কিপচোগ, ‘আজকের রেসই প্রমাণ করে মানুষের অসাধ্য কিছু নেই। আমি যেহেতু একবার এটা করতে পেরেছি, আশা করি আরও অনেকেই এটা পারবে। আমার সাথে বাকি ৪১ জন যারা দৌড়েছে, সবাই দারুণ অ্যাথলেট। আমরা সবাই মিলেই ইতিহাসটা গড়েছি।’