• অন্যান্য খবর
  • " />

     

    রেফারির সাথে তর্কে জড়িয়ে পাঁচ মাস নিষিদ্ধ এশিয়ার বর্ষসেরা ফুটবলার

    রেফারির সাথে তর্কে জড়িয়ে পাঁচ মাস নিষিদ্ধ এশিয়ার বর্ষসেরা ফুটবলার    

    গতবারের এশিয়ার বর্ষসেরা ফুটবলার তিনি। কাতারকে এই বছরের এশিয়া কাপের ট্রফি এনে দেওয়ার পেছনে বড় ভুমিকা ছিল আল সাদ ক্লাবের হয়ে খেলা ডিফেন্ডার আবদেল কারিম হাসানের। সেই হাসানকেই এবার পেতে হচ্ছে নিষেধাজ্ঞা। এশিয়ান চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে রেফারির সাথে অসদাচরণের জন্য তাকে পাঁচ মাসের নিষেধাজ্ঞা দিয়েছে এএফসি। 

    গত ১ অক্টোবর সৌদি আরবের ক্লাব আল হিলালের বিপক্ষে এশিয়ান চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগে মাঠে নেমেছিল হাসানের দল আল সাদ। এই ম্যাচের ৩৫ মিনিটে প্রতিপক্ষের এক ফুটবলারকে ফাউল করার কারণে রেফারি হাসানকে হলুদ কার্ড দেখান। সেই হলুদ কার্ড দেখার পর মেজাজ হারিয়ে ফেলেন হাসান। রেফারির সাথে বেশ কিছুক্ষণ তর্ক করেছেন তিনি। এক পর্যায়ে রেফারির দিকে তেড়েফুঁড়ে যান হাসান। রেফারি তখন তাঁকে লাল কার্ড দেখান। সতীর্থ ও প্রতিপক্ষের ফুটবলারদের হস্তক্ষেপে ঘটনা আর বেশিদূর যায়নি। ম্যাচটি আল সাদ শেষ পর্যন্ত হেরেছিল ৪-১ ব্যবধানে। 

    রেফারির দিকে তেড়েফুঁড়ে আসছেন হাসান, থামাচ্ছেন সতীর্থরা 

     

    ওই ঘটনার তদন্ত করে হাসানকে পাঁচ মাসের জন্য সব ধরনের এএফসি টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ করা হয়েছে। এই নিষেধাজ্ঞা উঠবে আগামী বছরের ২০ মার্চের পর। এরই মাঝে এশিয়ান চ্যাম্পিয়নস লিগ থেকে বাদ হয়ে গেছে হাসানের দল। আগামী বছরের গ্রুপ পর্বের তিনটি ম্যাচ খেলতে পারবেন না তিনি।

    ফিফার পক্ষ থেকে জানানো হয়েছে, এএফসির টুর্নামেন্টে নিষিদ্ধ থাকলেও ডিসেম্বরে অনুষ্ঠিত ক্লাব বিশ্বকাপে আল সাদের হয়ে খেলতে কোনো বাঁধা নেই হাসানের। ঘরোয়া লিগের ম্যাচেও খেলতে পারবেন তিনি।