• ফুটবল, অন্যান্য
  • " />

     

    কিক অফের আগে : ডর্টমুন্ডের বিপক্ষে বার্সেলোনার স্বস্তি শুধু ঘরের মাঠ

    কবে, কখন 
    বার্সেলোনা-বরুশিয়া ডর্টমুন্ড 
    রাত ২.০০ 


    লা লিগায় সবার ওপরে, চ্যাম্পিয়নস লিগের গ্রুপেও তাই। কিন্তু বার্সেলোনার খেলার ধরন দেখে অবশ্য এসব বোঝার উপায় নেই। ভুলেভরা এই বার্সেলোনা এখন আর অপ্রতিরোধ্য নয়। কোচ এর্নেস্তো ভালভার্দে শুরু থেকেই ছিলেন চাপে। গত এক মাসে তার বরখাস্ত হওয়ার গুঞ্জন বেড়েছে আরও। এই ভালভার্দে কি আসলেই বার্সার উন্নতি করাতে পারবেন সে প্রশ্ন তো আগে থেকেই ছিল। 

    চ্যাম্পিয়নস লিগে বিশেষ করে এবার একবারের জন্যও নিজেদের লাগামটা টেনে ধরতে পারেনি বার্সা। শুরু থেকেই নড়বড়ে বার্সা, ডর্টমুন্ড, ইন্টার, স্লাভিয়া প্রাগের বিপক্ষে মোট চার ম্যাচের কোনটিতেই না হারলেও তাদের দুর্বলতা প্রতিপক্ষ চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে প্রতিবার। 

    ডর্টমুন্ডের বিপক্ষে ম্যাচটা ন্যু ক্যাম্পে বলেই আপাতত স্বস্তির নিশ্বাস ফেলার সুযোগ আছে বার্সার। এই মাঠে তো অপ্রতিরোধ্য তারা। ২০১৩ সালের পর থেকে আর হারতে হয়নি তাদের। ইতিহাস যদি ডর্টমুন্ডের বিপক্ষে বদলে যায় তাহলে বড়সড় বিপদ অপেক্ষা করছে বার্সার জন্য। তখন শেষ ম্যাচে ইন্টার মিলানকে সান সিরোতে হারাতে হবে বার্সাকে। নইলে গ্রুপ পর্ব থেকেই বিদায়।

    ডর্টমুন্ডের অবস্থাও অবশ্য সুবিধার নয়। শেষ তিন ম্যাচে তারা হজম করেছে ৯ গোল। তবে ঘরের মাঠে বার্সেলোনার বিপক্ষে প্রথম ম্যাচটি অনুপ্রেরণা যোগাতে পারে তাদের। সিগন্যাল ইদুনা পার্কে বার্সার ঘাড়ের ওপর চড়ে বসেও মার্ক আন্দ্রে টের স্টেগানের অতিমানবীয় কিছু সেভে আর ম্যাচটি জেতা হয়নি তাদের। অনুপ্রেরণা আছে ইন্টারের বিপক্ষে শেষ চ্যাম্পিয়নস লিগের ম্যাচটিতেও, সে ম্যাচে ৩-২ এ জিতেছিল ডর্টমুন্ড। 

    বার্সার চেয়ে এক পয়েন্ট পিছিয়ে আছে ডর্টমুন্ড। বার্সার পয়েন্ট ৮, ডর্টমুন্ডের ৭ আর ইন্টারের চার। তিন দলেরই পরের রাউন্ডে যাওয়ার সম্ভাবনা আছে। ডর্টমুন্ডের শেষ ম্যাচ স্লাভিয়া প্রাগের বিপক্ষে।এমনিতেই গ্রুপ অফ ডেথ, ডর্টমুন্ডের বিপক্ষে ম্যাচটা তাই বার্সার জন্য অগ্নিপরীক্ষাই। দ্বিতীয় রাউন্ডে যাওয়ার হিসাব-নিকাশ কোনোভাবেই শেষ ম্যাচ পর্যন্ত সান সিরোতে ঝুলিয়ে রাখতে চাইবে না বার্সা।

    ডর্টমুন্ডের বিপক্ষে ক্যারিয়ারের ৭০০ তম ম্যাচ খেলতে নামবেন মেসি। দুঃসময়ে বার্সাকে তাই আরও একবার ভরসা রাখতে হচ্ছে মেসির ওপরেই। বিশেষ ম্যাচে বিশেষ কিছু করবেন, বার্সাকে নিয়ে যাবেন পরের রাউন্ডে- চিত্রনাট্য সাজানোই। এখন মেসি কী করতে পারেন সেটাই দেখার বিষয়। 

    দলের খবর 
    রক্ষণের সমস্যাটা আরও বাড়ছে এবার বার্সার জন্য। ক্লেমেন্ত লেংলে ইনজুরির কারণে খেলতে পারবেন কী না সেটা নিয়ে সংশয় আছে। আর জেরার্ড পিকে থাকছেন না নিষেধাজ্ঞার কারণে। নেলসন সেমেদো আর জর্দি আলবাও নেই ইনজুরির কারণে।   

    সম্ভাব্য একাদশ 
    বার্সেলোনা 

    টের স্টেগান, রবার্তো, উমতিতি, লেংলে, ফিরপো, ভিদাল, ডি ইয়ং, বুস্কেটস, মেসি, সুয়ারেজ, গ্রিযমান 
    ডর্টমুন্ড 
    পিসজ্যাক, ভিগেল, হামেলস, হাকিমি, ভিটসেল, দাহুদ, সানচো, রয়েস, ব্রান্ডত, আলকাসের  

     

    হেড টু হেড
    চ্যাম্পিয়নস লিগে এর আগের দেখাই ছিল দুইদলের প্রথম ম্যাচ। গোলশূন্য ড্র হয়েছিল সিগন্যাল ইদুনা পার্কের ম্যাচটি। 

     

    প্রেডিকশন 
    বার্সেলোনা ২-১ ডর্টমুন্ড 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন