• অন্যান্য খবর
  • " />
    X

     

    প্রথমবারের মতো দ্বিতীয় বিভাগে নেমে গেল সেই শ্যাপেকোয়েন্স

    ২৮ নভেম্বর, ২০১৬। প্রথমবারের মত কোপা সুদামেরিকানার ফাইনাল খেলতে রওনা হয়েছিল ব্রাজিলিয়ান ক্লাব শ্যাপেকোয়েন্স। কিন্তু আকস্মিক এক বিমান দুর্ঘটনায় থমকে যায় ফুটবলবিশ্ব। কলম্বিয়া মেদেইনে বিধ্বস্ত হয় শ্যাপেকয়েন্সের বিমান। ফুটবলার, স্টাফ মিলিয়ে মৃত্যুবরণ করেন মোট ২৯জন। সবাইকে অবাক করে সে মৌসুমে অবনমনের সম্মুখীন হতে হয়নি তাদের। কিন্তু ফুটবলকে কাঁপিয়ে দেওয়া সেই দুর্ঘটনার ঠিক তিন বছর পর নিজেদের ইতিহাসে প্রথমবারের মত রেলিগেটেড হল শ্যাপেকোয়েন্স।

    ২৭ নভেম্বর নিজেদের মাঠে বোটাফোগোর কাছে ১-০ গোলে হেরে যাওয়ায় নিশ্চিত হয়েছে শ্যাপেকোয়েন্সের অবনমন। ৩৫ ম্যাচ শেষে তাদের সংগ্রহ মাত্র ২৮ পয়েন্ট, টেবিলের ১৯তম দল তারা। ব্রাজিলিয়ান লিগে অবনমনের নিয়ম কিছুটা ভিন্ন ইউরোপিয়ান ফুটবল থেকে। টেবিলের তলানীর শেষ ৩ দল নয়, ব্রাজিলিয়ান সিরি আ-তে দ্বিতীয় বিভাগে নেমে যেতে হয় শেষ ৪ দলকে। ২০১৪ সালে প্রথমবার ব্রাজিলিয়ান লিগে খেলার সুযোগ পেয়েছিল শ্যাপেকোয়েন্স। টানা ছয় মৌসুম পর আবারও দ্বিতীয় বিভাগে ফিরতে হচ্ছে তাদের।

     

     

    অবনমন নিশ্চিত হওয়ার সংবাদ সম্মেলনে সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন শ্যাপেকোয়েন্স ম্যানেজার মার্কিনিয়োস সান্তোস, “অবনমনের কারণে সমর্থকদের কাছে আমরা ক্ষমা চেয়ে নিচ্ছি। দলের সবাই-ই ব্যাপারটি নিয়ে হতাশ। কথা দিচ্ছি, শীঘ্রই আবার প্রথম বিভাগে ফিরব।”

    ম্যানেজারের সাথে একমত দলটির অধিনায়ক ডগলাসও, “দলের প্রত্যেকে নিজেদের সর্বোচ্চটাই দিয়েছে পুরো মৌসুম। অবনমনের কারণে আমরা সবাই হতাশ, বিশেষ করে সমর্থকদের কাছে আমরা আন্তরিকভাবে দুঃখিত। এখনকার সময়টা আমাদের জন্য বেশ গুরুত্বপূর্ণ। ক্লাবের এই দুঃসময়ে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানাচ্ছি।