• ফুটবল, অন্যান্য
  • " />

     

    বিশ্বকাপ বাছাই : ব্রাজিলের প্রথম ম্যাচ বলিভিয়ার বিপক্ষে, আর্জেন্টিনার ইকুয়েডর

    বিশ্বকাপ বাছাই : ব্রাজিলের প্রথম ম্যাচ বলিভিয়ার বিপক্ষে, আর্জেন্টিনার ইকুয়েডর    

    কাতার ২০২২ বিশ্বকাপ বাছাইয়ে এশিয়া পর্ব শুরু হয়ে গেছে চলতি বছর থেকেই। আগামী বছর থেকে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার ১০ দেশের বাছাইপর্বও। ২০২০ এর মার্চ থেকে শুরু হওয়া কনমিবল বাছাইপর্ব চলবে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত। গতকাল মঙ্গলবার প্যারাগুয়েতে অনুষ্ঠিত হয়েছে বিশ্বকাপ বাছাইয়ের ড্র।

    বাছাইপর্বের প্রথম রাউন্ডে কোপা আমেরিকা জয়ী ব্রাজিল ২৬ মার্চ ঘরের মাঠে খেলবে বলিভিয়ার বিপক্ষে। একইদিন রয়েছে আর্জেন্টিনার ম্যাচও। রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব যেখানে শেষ করেছিল আর্জেন্টিনা, ঠিক সেখান থেকেই আবার যাত্রা শুরু হচ্ছে তাদের। ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে লিওনেল মেসির দলের কাতার বিশ্বকাপ যাত্রা। এবার অবশ্য ঘরের মাঠে ম্যাচ আর্জেন্টিনার।



    দক্ষিণ আমেরিকার দশটি দেশ (ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে, চিলি, কলম্বিয়া, প্যারাগুয়ে, বলিভিয়া, পেরু, ইকুয়েডর, ভেনেজুয়েলা) রাউন্ড রবিন পদ্ধতিতে হোম অ্যান্ড অ্যাওয়ে লেগের ভিত্তিতে একে অপরের বিপক্ষে মুখোমুখি হবে লম্বা বাছাইপর্বে। মোট ১৮ রাউন্ডের ৮ রাউন্ড অনুষ্ঠিত হবে ২০২০ সালে, বাকি ১০ রাউন্ড  তার পরের বছর। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ৪ দল সরাসরি জায়গা করে নেবে বিশ্বকাপে। আর পঞ্চম দলটি অংশ নেবে দুই লেগের আরও একটি প্লে-অফ ম্যাচে। এই প্লে-অফে তাদের প্রতিপক্ষ হবে এশিয়ার একটি দেশ।

    এবারের বাছাই পর্বের প্রথম ব্রাজিল-আর্জেন্টিনা লড়াই অনুষ্ঠিত হবে অক্টোবরের ১৩ তারিখ। ষষ্ঠ রাউন্ডে ব্রাজিলে আতিথ্য দেবে আর্জেন্টিনাকে। তার প্রায় এক বছর পর ১৪ তম রাউন্ডে ফিরতি লেগে আর্জেন্টিনায় মুখোমুখি হবে দুইদল।