• ফুটবল, অন্যান্য
  • " />

     

    আর্চারির দুনিয়ায় বছরের সেরা চমক বাংলাদেশের রোমান সানা

    অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ের আনন্দে ভাসছে দেশ। এর মাঝেই আর্চারির সুবাদে দেশের মিলল আরেকটি সুখবর। রোমান সানাকে বছরের সেরা চমক হিসেবে বাছাই করেছে  বিশ্ব আর্চারি ফেডারেশন। গত ৯ ফেব্রুয়ারি রবিবার যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে বিশ্ব ইনডোর আর্চারি চ্যাম্পিয়নশিপ আয়োজনের মাঝেই আর্চারিতে বর্ষসেরাদের নাম ঘোষণা করেছে বিশ্ব আর্চারি ফেডারেশন।

    রোমান সানার সঙ্গে বাংলাদেশ জাতীয় দলের জার্মান কোচ মার্টিন ফ্রেডেরিখকে বছরের সেরা কোচের স্বীকৃতি দিয়েছে বিশ্ব আর্চারির এই অভিভাবক সংস্থা। মূলত গত বছর বৈশ্বিক ও মহাদেশীয় প্রতিযোগিতাগুলোয় বাংলাদেশের আর্চারদের সাফল্যের স্মারক হিসেবেই এই স্বীকৃতি পেয়েছেন তিনি। গেল সাউথ এশিয়ান গেমসে ফ্রেডেরিখের অধীনেই আর্চারির দশটি ইভেন্টের সবকটিতেই সোনা জয় করে বাংলাদেশ।

    ২০১৯ সালটা দারুণ কেটেছে দেশ সেরা আর্চার রোমান সানার। জুনে হল্যান্ডে বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রথম বংলাদেশি হিসেবে ব্রোঞ্জ জেতেন তিনি, সঙ্গে সেমিফাইনালে ওঠার সুবাদে সরাসরি অলিম্পিকে খেলার সুযোগটাও নিশ্চিত করেন রোমান। 

    সেপ্টেম্বরে ফিলিপাইনে এশিয়ান র‍্যাঙ্কিং  টুর্নামেন্টে সোনা জয় করেন তিনি। ডিসেম্বরে নেপালে অনুষ্ঠেয় সাউথ এশিয়ান গেমসেও সোনা জয়ের ধারা অব্যাহত রাখেন রোমান। আসরে রিকার্ভ একক, দলগত ও মিশ্র দলগত ইভেন্টে সোনা জেতেন দেশসেরা এই আর্চার।