• ফুটবল, অন্যান্য
  • " />

     

    করোনাভাইরাস বদলে দেবে ফুটবলের দৃশ্যপট : ফিফা প্রেসিডেন্ট

    করোনাভাইরাস বদলে দেবে ফুটবলের দৃশ্যপট : ফিফা প্রেসিডেন্ট    

    করোনাভাইরাসের কারণে ফুটবল এখন বন্ধ। রাত জেগে চ্যাম্পিয়নস লিগের দুর্দান্ত সব ম্যাচ দেখার দিনগুলো এখন সুদূর পরাহত। কবে নাগাদ আবার ফুটবল ফিরবে মাঠে, তা অনুমান করাটাও আপাতত কঠিন। তবে যখনই ফিরুক, বদলে যাবে তার দৃশ্যপট, এমনটাই মনে করেন বর্তমান ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

    ইতালিয়ান সংবাদ সংস্থা এএনএসএ-র সঙ্গে এক সাক্ষাৎকারে করোনা ভাইরাস পরবর্তী সময়ে ফুটবলের চেহারা পালটে যাবে বলে মত দিয়েছেন ইনফান্তিনো, “ফুটবল ফিরে আসবে। এই দুঃস্বপ্ন কাটিয়ে ফুটবলের ফেরা তখন আমরা উদযাপন করব। তবে এই সময়টাতে আমার এবং আপনাদের জন্য একটা শিক্ষা রয়েছে, করোনার পর যে ফুটবল ফিরবে, তা সম্পূর্ণ ভিন্ন হবে। সেই ফুটবল হবে সর্বব্যাপী, আরও সামাজিক, আরও সহযোগিতা মূলক, দেশগুলোর মধ্যকার ফুটবলীয় সম্পর্ক বাড়বে তখন, বৈশ্বিক ক্রীড়া হিসেবে ফুটবল হবে আরও সমৃদ্ধ, রুক্ষতা পেছনে ঠেলে ফুটবল হবে আরও সৌহার্দ্যপূর্ণ।”

    “আমরা নিজেদের তখন আরও ভালোভাবে গড়ে তুলব, আরও বেশি মানবিক হব এবং মূল্যবোধ সম্পর্কে সচেতন হব।”

    গত সপ্তাহে গ্যাজেত্তা দেল্লো স্পোর্তের সঙ্গে অপর এক সাক্ষাৎকারেও ইনফান্তিনো করোনা পরবর্তী সময়ের ফুটবল নিয়ে কথা বলেছিলেন। তার মতে, এখন আসলে একটা ভালো সময় কিছুটা বিরতি নিয়ে ফুটবল নিয়ে ভাবার, খুবই ‘ব্যস্ত’ এই ক্রীড়ার সংস্কারের দিকে মনোযোগ দেওয়ার। ফুটবল অর্থনীতি কয়েকটি এলিট ক্লাবের হাতে আটকা পড়ে আছে বলেও সেই সাক্ষাৎকারে উল্লেখ করেছিলেন ইনফান্তিনো।

    সেই সাক্ষাৎকারে তিনি এও বলেছিলেন যে, ভবিষ্যতে ফুটবলে টুর্নামেন্টের সংখ্যা কমিয়ে এনে আরও উত্তেজনাকর কিভাবে করা যায় বা দল কমিয়ে এনে স্কোয়াড ভারসাম্যের দিকে মনোযোগ কিভাবে দেওয়া যায়, এই বিষয়গুলো ভেবে দেখা উচিৎ। সঙ্গে খেলোয়াড়দের সুস্বাস্থ্যের দিকে লক্ষ্য রেখে ম্যাচের সংখ্যা কমিয়ে আনা যায় কিনা, এই বিষয়টি নিয়েও ভাবনা-চিন্তার সময় এখন রয়েছে বলেও মনে করেন তিনি।