• ফুটবল, অন্যান্য
  • " />

     

    না জানিয়ে ঘরোয়া লিগ 'বাতিল' করলে নিষিদ্ধ হতে হবে ইউয়েফায়

    না জানিয়ে ঘরোয়া লিগ 'বাতিল' করলে নিষিদ্ধ হতে হবে ইউয়েফায়    

    করোনা ভাইরাসের কারণে ইউরোপিয়ান ফুটবলের ভবিষ্যৎ আপাতত অনিশ্চিত। বর্তমান মৌসুম আবার কবে শুরু হবে সে প্রশ্নের জবাব জানা নেই কারও- এমন অবস্থায় এই মৌসুমকে বাতিল করে দেওয়ার চিন্তা-ভাবনা করছে বা মৌসুমে যতটুকু খেলা হয়েছে তার ভিত্তিতেই চ্যাম্পিয়ন ঘোষণা করার কথা ভেবে দেখছে ইউরোপের অনেক লিগ। মহাদেশের প্রথম দেশ হিসেবে বেলজিয়াম তো এরই মধ্যে মৌসুম শেষের ঘোষণা দিয়ে ক্লাব ব্রুজকে লিগ চ্যাম্পিয়ন ঘোষণা করেছে। বেলজিয়ামের সিদ্ধান্তের পরপরই বিষয়টি নিয়ে এক সাক্ষাৎকারে ইউরোপের লিগগুলোর উদ্দেশ্য সতর্কবাণী ছুড়ে দিয়েছে ইউয়েফা সভাপতি অ্যালেক্সান্ডার সেফেরিন। নতুন ঘোষণা অনুযায়ী ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটিকে না জানিয়ে লিগ বাতিল বা চ্যাম্পিয়ন ঘোষণা করা হলে ইউরোপে নিষিদ্ধ হতে পারে সেই লিগের দলগুলো।

    জার্মান টিভি স্টেশন জেডডিএফ-র সঙ্গে সাক্ষাৎকারে মৌসুম শেষের আগেই লিগ চ্যাম্পিয়ন ঘোষণার বিষয়টির নিন্দা করেছেন সেফেরিন, “এটি সঠিক পদক্ষেপ নয়, একতা কিন্তু একমুখী পথ নয়। আপনি একতার কথা বলবেন, আবার যা নিজের ভালো মনে হয় তাই করবেন, এটি হবে না। তাই যারা সেরকম কোনও পদক্ষেপ নেবে তারা পরবর্তী মৌসুমে ইউরোপে খেলতে পারবে না।” আর বেলজিয়াম এই নিয়ম ভঙ্গ করে চ্যাম্পিয়ন ঘোষণা করায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার-ও ইঙ্গিত দিয়েছেন ইউয়েফা সভাপতি।

    এদিকে ইউরোপিয়ান ক্লাবগুলোর মাঝে যারা করোনা ভাইরাসের কারণে আর্থিকভাবে বেশি ক্ষতিগ্রস্ত হবে তাদের জন্য ৬০০ মিলিয়ন ইউরোর জরুরী সহায়তা ফান্ড রয়েছে ইউয়েফার কাছে, এই তথ্য দিয়ে সাক্ষাৎকারে ক্লাবগুলোকে আশ্বস্ত করেছেন সেফেরিন, “আমরা সেগুলো ব্যবহার করব। আর্থিক দিক দিয়ে আশা করি আমাদের সমস্যা হবে না। আমি আগে ভাবতাম যে, এতো টাকা-পয়সা অ্যাকাউন্টে কেন রাখা হয়েছে, এগুলোকে কেন ফেডারেশন, ক্লাব এবং স্টেকহোল্ডারদের মাঝে বণ্টন করে দেওয়া হচ্ছে না? তবে এখন আমি তার কারণ বুঝতে পারছি, এখন যদি আমাদের কাছে এই অর্থ না থাকত, তাহলে আমরা সত্যিই বড় বিপদে পড়তাম।” এদিকে ক্লাবগুলোকে এই বৈশ্বিক বিপর্যয়ের সময় সহায়তা করতে ফিনান্সিয়াল ফেয়ার প্লে (এফএফপি) আইনকে সাময়িকভাবে শিথিল করার কথাও সাক্ষাৎকারে উল্লেখ করেছেন সেফেরিন।

    করোনা ভাইরাসের কারণে ইউরোপের অধিকাংশ দেশেই এখন ফুটবল লিগ বন্ধ রয়েছে। ইংল্যান্ড, স্পেন, ফ্রান্স এবং জার্মানির লিগ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। আর ইতালির লিগ আপাতত ১৩ এপ্রিল পর্যন্ত স্থগিত রয়েছে। এছাড়া ইউয়েফা চ্যাম্পিয়নস লিগ এবং ইউরোপা লিগও পিছিয়ে গেছে অনির্দিষ্টকালের জন্য, আর ইউরো ২০২০ পিছিয়ে গেছে এক বছর।