• ফুটবল, অন্যান্য
  • " />

     

    টিভি স্বত্ব বিক্রিতে দুর্নীতির অভিযোগ থেকে মুক্তি পাচ্ছেন সাবেক ফিফা প্রেসিডেন্ট ব্লাটার

    টিভি স্বত্ব বিক্রিতে দুর্নীতির অভিযোগ থেকে মুক্তি পাচ্ছেন সাবেক ফিফা প্রেসিডেন্ট ব্লাটার    

    সাবেক ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটারের বিরুদ্ধে বিশ্বকাপ দুর্নীতির একটি অভিযোগ উঠিয়ে নিচ্ছে সুইজারল্যান্ডের অ্যাটর্নি জেনারলের দপ্তর। ক্যারিবিয়ান ফুটবল ইউনিয়নের (সিএফইউ) কাছে পানির মূল্যে টিভি স্বত্ব বিক্রির অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল সুইস রাষ্ট্রীয় কৌঁসুলি। তবে এই তদন্ত কার্যক্রম আর নিয়মিত না রাখার উদ্দেশ্যের কথা জানিয়ে এক বিবৃতি দিয়েছে অ্যাটর্নি জেনারলের দপ্তর। 

    সব পক্ষ মিলেই মামলাটি বাতিলের বিষয়ে একমত হয়েছে এবং তার জন্য সর্বোত্তম পন্থা খুঁজছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, “সুইজারল্যান্ডের অ্যাটর্নি জেনারলের দপ্তর এটি নিশ্চিত করছে যে, ব্লাটারের বিরুদ্ধে তথ্য-উপাত্ত এবং অভিযোগের ভিত্তিতে যে ফৌজদারি তদন্ত করা হচ্ছিল তা এখন সম্পন্ন হয়েছে। আমরা এখন মামলা শেষ করার পথে রয়েছি।” তবে তদন্তের মামলা বাতিলের উদ্দেশ্যের পিছনে কোনও কারণ উল্লেখ করেনি তারা।

    আর এই মামলা বাতিল হলে ফুটবল থেকে ৬ বছরের নিষেধাজ্ঞার মধ্যে থাকা ব্লাটার কম মূল্যে টিভি স্বত্ব বিক্রির দায় থেকে আনুষ্ঠানিকভাবে মুক্তি পাবেন। ২০১০ এবং ২০১৪ বিশ্বকাপের টিভি স্বত্ব সিএফইউ-র কাছে মাত্র ৬ লাখ ডলারে বিক্রি করেছিলেন তিনি, যা আদতে বাজার মূল্যের চেয়ে অনেক কম।

    এই মামলা বাতিল হলেও সাবেক ইউয়েফা প্রেসিডেন্ট মিশেল প্লাতিনিকে অবৈধভাবে ২.০৬ মিলিয়ন ডলার প্রদানের ফৌজদারি মামলা থেকে আপাতত রেহাই পাচ্ছেন না ৮৪ বছর বয়সী ব্লাটার। সেই মামলার কার্যক্রম স্বাভাবিকভাবেই চলবে।

    অবশ্য এই বিষয়ে আনুষ্ঠানিক কোনও ঘোষণা আসেনি বলে জানিয়েছেন ব্লাটারের মুখপাত্র। তবুও সংবাদমাধ্যমে প্রচারিত তথ্যকে মেনে নিচ্ছেন তারা।