• ফুটবল, অন্যান্য
  • " />

     

    সেপ্টেম্বরের আগে খেলা শুরু করা উচিত নয়, মত ফিফার প্রধান স্বাস্থ্য কর্মকর্তার

    গত কয়েক সপ্তাহে ইউরোপে করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমে এসেছে। আর তাই ফুটবল লিগগুলো শুরু করা নিয়ে তোড়জোড় দেখা যাচ্ছে বিভিন্ন দেশের ফেডারেশনের মাঝে। বিশেষভাবে জার্মানি, ইতালি এবং স্পেনে অনুশীলন শুরুর পরিকল্পনা এবং দিনক্ষণ এখন চূড়ান্ত প্রায়। জুন-জুলাইয়ে খেলা আবারও শুরুর চেষ্টা করা হচ্ছে বলেও শোনা যাচ্ছে বিভিন্ন মাধ্যমে। তবে ফিফার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মিশেল ডি’হুঘের মতে, সেপ্টেম্বরের আগে ফুটবল মাঠে ফেরানোর পরিকল্পনা থেকে সরে আসা উচিত সংশ্লিষ্টদের।

    স্কাই স্পোর্টসের সঙ্গে এক সাক্ষাৎকারে করোনাভাইরাসকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে সবচেয়ে বড় দুর্যোগ হিসেবে উল্লেখ করে ডি’হুঘে বলেন, “এটি আমার ব্যক্তিগত মত। বিশ্ব এখন প্রতিযোগিতামূলক ফুটবল শুরু করার মতো অবস্থায় নেই। আমি আশা করি, বর্তমান অবস্থা দ্রুতই কেটে যাবে। তবে এখনও অবস্থার খুব একটা উন্নতি হয়নি। আমাদের এখন ধৈর্যশীল হতে হবে। বর্তমান অবস্থায় লোকজনকে সরাসরি একে অপরের সংস্পর্শে আসতে বারণ করা হচ্ছে, আর ফুটবল এমন একটা খেলা যেখানে আপনাকে সংস্পর্শে আসতেই হবে। সুতরাং যতদিন সামাজিক দূরত্বের বিধান পুরোপুরি উঠে না যায়, ততদিন খেলা মুশকিল।”

    ইউয়েফা আগামী ২৫ মে-র মাঝে সদস্য দেশগুলোর কাছে তাদের চলতি মৌসুম নিয়ে পরিকল্পনা জানতে চেয়েছে। তবে এরই মাঝে ফ্রান্স, নেদারল্যান্ডস এবং বেলজিয়াম লিগ বাতিলের ঘোষণা দিয়েছে। দক্ষিণ আমেরিকা অঞ্চলে আর্জেন্টিনাও নিজেদের প্রিমেইরা লিগার চলতি মৌসুম শেষ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।