• ফুটবল, অন্যান্য
  • " />

     

    করোনাভাইরাস থেকে মুক্তি পেতে হ্যান্ড অফ গডের সাহায্যপ্রার্থী ম্যারাডোনা

    'হ্যান্ড অফ গড' বিখ্যাত না কুখ্যাত সে বিতর্ক চলবে অনন্তকাল। আর্জেন্টাইন ফুটবল ইশ্বর ডিয়েগো ম্যারাডোনার কাছে সেটা অবশ্য ইশ্বরের হাতই। পৃথিবীর মানুষ যখন হুমকির মুখে, তখন আরেকবার হ্যান্ড অফ গডের সাহায্যপ্রার্থী ম্যারাডোনা।

    করোনাভাইরাসের কারণে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন আগামী দুই বছরের জন্য লিগে রেলিগেশন বাতিল করেছে। সেই সিদ্ধান্তে মুক্তি মিলেছে ম্যারাডোনার ক্লাব জিমনাসিয়ার। পয়েন্ট টেবিলের তলানীতে থেকেও তাই রেলিগেশনে পড়তে হচ্ছে না তাদের। এতে দলের লাভ হলেও কোচ ম্যারাডোনার এমন সিদ্ধান্ত খুব একটা পছন্দ হয়নি, "এখন এমন একটা ব্যাপার ঘটল যেটাকে লোকজন হ্যান্ড অফ গড বলা শুরু করেছে আবার।"- জিমনাসিয়ার রেলিগেশন এড়ানো নিশ্চিত হওয়ার পর বলেছেন ম্যারাডোনা।

    "এটা আমার দলের জন্য একটা পুরস্কার। তবে এই মুহুর্তে আমি হ্যান্ড অফ গডের কাছে একটা জিনিসই চাইছি। যাতে এই বৈশ্বিক মহামারীর হাত থেকে দ্রুত মুক্তি দেয়। মানুষ যেন আবার তাদের সুস্বাস্থ্য নিয়ে তাদের স্বাভাবিক সুন্দর জীবনে ফেরত যেতে পারে।"

    ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করে দলকে শিরোপার পথে এগিয়ে দিয়েছিলেন ম্যারাডোনা। প্রথম গোলটির নাম তিনি নিজেই দিয়েছিলেন 'হ্যান্ড অফ গড'।

    দল রেলিগেশন এড়ালেও তাতে অবশ্য উদযাপন করতে চান না ম্যারাডোনা, "যে পরিস্থিতি তাতে আমাদের সবার একসঙ্গে লড়তে হবে। আর্জেন্টিনার ফুটবলে যদি এতে উপকার হয় তাহলে সে সিদ্ধান্তই মেনে নিতে হবে। এই মুহুর্তে কারও র‍্যাম্বো হয়ে একা করোনার বিপক্ষে লড়াই করার দরকার নেই। কারণ র‍্যাম্বো নিজেও ভাইরাসে আক্রান্ত হতে পারে।"

    "আমি সমর্থকদের বলব আপনারা উদযাপন করবেন না। লিগ বন্ধ হয়ে যাওয়া, রেলিগেশন বাতিল হওয়া- এগুলো উদযাপনের ব্যাপার নয়। আমরা মাঠে থেকেই রেলিগেশন এড়াতে চেয়েছিলাম। খেলোয়াড়রা মাঠে যে পরিশ্রম করেছিলেন এটা তারই পুরস্কার।"- আর্জেন্টাইন লিগ বাতিল হওয়ার পর বলেছেন ম্যারাডোনা।