• ফ্রেঞ্চ লিগ ওয়ান
  • " />

     

    ফ্রেঞ্চ লিগের শিরোপা জিতল পিএসজি

    টানা তৃতীয়বারের মতো ফ্রেঞ্চ লিগ আঁ-র শিরোপা নিশ্চিত হয়েছে পিএসজির। এবার অবশ্য লিগ শেষ না করেই শিরোপা পেল তারা। ফ্রান্সের প্রধামন্ত্রীর নির্দেশে ২০১৯-২০ মৌসুমের ফ্রেঞ্চ লিগ বাতিল হয়ে গেছে। এরপর শিরোপা আর রেলিগেশনের নিষ্পত্তি নিয়েই ধোঁয়াশা ছিল কেবল। লিগ স্থগিত হওয়ার সময় পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে থাকায় ফ্রেঞ্চ ফুটবল লিগ কমিটি পিএসজিকেই চ্যাম্পিয়নস ঘোষণা করেছে। যদিও আনুষ্ঠানিকভাবে এখনও ঘোষণা আসেনি। 

    করোনাভাইরাসের কারণে ফ্রেঞ্চ লিগ স্থগিত হওয়ার সময় সবার ওপরে ছিল পিএসজি। লিগ আঁ-তে ২৭ ম্যাচ শেষে ৬৮ পয়েন্ট নিয়ে সবার ওপরে ছিল গত দুইবারের চ্যাম্পিয়নরা। আর দুইয়ে থাকা মার্শেইয়ের পয়েন্ট ছিল ৫৬। এই অবস্থায় লিগ শেষ হওয়ায় চ্যাম্পিয়ন পিএসজির সঙ্গে দুইয়ে থাকা মার্শেই সুযোগ পাবে আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগে। তিন নম্বরে থাকা রেনেকে খেলতে হবে চ্যাম্পিয়নস লিগের বাছাইপর্বে।

    ফ্রান্স তাই শেষ পর্যন্ত নেদারল্যান্ডের পথে হাঁটল না। ডাচ এরডিভিসি শেষ হয়ে গেছে চ্যাম্পিয়ন ঘোষণা করা ছাড়াই। রেলিগেশনও বাতিল হয়েছিল সেখানে। লিগ আঁ-তে অবশ্য রেলিগেশন, প্রমোশন দুটোই থাকছে। লিগের ১১ ম্যাচ বাকি থাকতে রেলিগেশনে পড়তে হচ্ছে আমিয়েকে। ২৩ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান ছিল ১৯ এ।  সবার নিচে থাকা তলুসে (১৩ পয়েন্ট) হবে লিগ টুতে আমিয়ের সঙ্গী। তবে পয়েন্ট টেবিলের ১৮ তে থাকা নিমে (২৭ পয়েন্ট) টিকে থাকছে শীর্ষস্তরের লিগে। রেলিগেশন প্লে-অফ খেলার সুযোগ না থাকায় এবার তাই ৩ দলের বদলে ফ্রেঞ্চ লিগ থেকে রেলিগেশনে পড়তে যাচ্ছে দুই দল। আর লিগ টু থেকে পরের মৌসুমে লিগ আঁ-তে ফিরছে লরিয়ে ও লেনস।