• ফুটবল, অন্যান্য
  • " />

     

    কোর্টে বাতিল হয়ে গেল যুক্তরাষ্ট্র নারী ফুটবল দলের সমান বেতনের দাবি

    যুক্তরাষ্ট্র  নারী ফুটবল দল নিজেদের ফুটবল অ্যাসোসিয়েশিনের বিরুদ্ধেই দাঁড়িয়েছিল। পুরুষ দলের সমান বেতনের দাবিতে কোর্টে মামলাও ঠুকে দিয়েছিল তারা। কিন্তু যুক্তরাষ্ট্রের এক আদালত সে আবেদন খারিজ করে দিয়ছে।

    ফেডারেল জাজ গ্যারি ক্লুজনারের আদালত রায়ে বলেছেন, নারী ও পুরুষ দলের বেতনে নারীরা পিছিয়ে আছে তেমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। বরং নারী ফুটবলাররাই নির্দিষ্ট সময়ে গড়ে পুরুষ ফুটবলারদের চেয়ে বেশি বেতন পেয়েছেন বলে নারী দলের এই আবেদন পুরোপুরি বাতিল করা হয়েছে বলে রায় দিয়েছেন তিনি।

    যুক্তরাষ্ট্রে নারী ফুটবল দলের খেলোয়াড়রা নির্দিষ্ট সময়ে অ্যাসোসিয়েশনের সঙ্গে চুক্তিবদ্ধ থাকায় ম্যাচ প্রতি তাদের আয় বেশি বলে উল্লেখ করা হয়েছে রায়ে। অন্যদিকে পুরুষ দলের খেলোয়াড়রা 'পে-পার-প্লে' নিয়মের আওতায় থাকায় তাদের গড় বেতন কম  যুক্তি উপস্থাপন করা হয় আদালতে।


    আরও পড়ুন
    মেগান রাপিনো: এত সহজে হাল ছাড়ছি না


    সমান বেতনের দাবি খারিজ হয়ে গেলেও, নারী ফুটবল দলের ভ্রমণ, বাসা ভাড়া ও মেডিকেল ফি- নিয়ে অন্য একটি দাবির প্রেক্ষিতে জুনের ১৬ তারিখ রায় ঘোষণার তারিখ নির্ধারণ করা হয়েছে।

     ৪ বার বিশ্বকাপজয়ী যুক্তরাষ্ট্র নারী দলের ফুটবলাররা অনেকদিন ধরেই পুরুষদের সমান বেতনের দাবিতে সোচ্চার ছিলেন। মোটমাট ২৮ জন ফুটবলার মিলেই যুক্তরাষ্ট্র ফুটবল অ্যাসোসিয়েশনের বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন তারা। এই রায়কে 'চরম হতাশার' বললেও নারী দলের মুখপাত্র জানিয়েছেন, তারা এর বিরুদ্ধে আপিল করবেন।