• ফুটবল, অন্যান্য
  • " />

     

    ইউটিউবারের কল্যাণে সংস্কার হচ্ছে ১৩০ বছর পুরোনো ক্লাবের মাঠ

    ইউটিউবারের কল্যাণে সংস্কার হচ্ছে ১৩০ বছর পুরোনো ক্লাবের মাঠ    

    ইংল্যান্ডের প্রায় ১৩০ বছর বয়সী নন-লিগ ফুটবল ক্লাব টো ল-র খেলার মাঠে বেশ বড় আকারের একটি গর্ত (সিঙ্কহোল) তৈরি হয় বেশ কয়েকদিন আগে। নন-লিগ ক্লাবগুলোর আর্থিক অবস্থা পেশাদার ক্লাবগুলোর মত অতটা ভালো নয়। মাঠটিকে আবারও খেলার উপযোগী করে তুলতে অনলাইনে অনুদান সংগ্রহের জন্য একটি ‘গো ফান্ড মি’ ক্যাম্পেইন শুরু করেছিল ক্লাবটি। ২ হাজার পাউন্ড অনুদান সংগ্রহের লক্ষ্য নিয়ে সেই ক্যাম্পেইন চালু করলেও মাত্র একদিনের মাথায় প্রায় ৪ হাজার পাউন্ড অনুদান জমা হয়। মূলত রহস্যময় এক ব্যক্তির উদ্যোগেই ক্লাবটির অনুদানের খাতা ফুলে ফেঁপে উঠেছে। ফুটবল ম্যানেজার ২০২০ ভিডিও গেমে টো ল এফসিকে নিয়ে খেলা ‘ওয়ার্ক দ্য স্পেস’ নামের এক ইউটিউবারের মাধ্যমেই এই অর্থ সংগৃহীত হয়েছে।


    ‘পার্ক টু প্রেম’ নামের এক ইউটিউব সিরিজে টো-ল এফসিকে নিয়ে খেলে ক্লাবটিকে নর্দার্ন লিগ থেকে প্রিমিয়ার লিগ পর্যন্ত নিয়ে গেছেন সেই ইউটিউবার। টো-ল  এফসির মাঠে সিঙ্কহোলের খবর শুনতে তার ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবাররা মিলে বিপুল পরিমাণ অনুদান দিয়ে মাত্র একদিনের মাঝেই ক্লাবের লক্ষ্যের চেয়ে দ্বিগুণ অর্থ ক্লাব কর্তৃপক্ষের কাছে পৌঁছে দিয়েছেন।

    টো-ল ক্লাবের সচিব স্টেফেন মোরালি এক সাক্ষাৎকারে অনুদানের বিষয়ে তার আনন্দের কথা জানিয়েছেন, “ক্লাবটিকে চালানোর জন্য অর্থগুলো আমাদের প্রয়োজন। কয়েকটি ক্লাব এভাবে অনুদান সংগ্রহ করছে, তাদের দেখাদেখি আমরাও আমাদের সমস্যা নিরসনের জন্য এই ক্যাম্পেইন চালু করি। এখন পর্যন্ত যা অনুদান পেয়েছি তাতে আমরা বিস্মিত এবং আনন্দিত।”

    তবে অর্থ পেলেও লকডাউনের বিধি-নিষেধের কারণে এখনই অবশ্য গর্ত মেরামত করতে পারবে না ক্লাব কর্তৃপক্ষ। তবে মেরামত কাজের জন্য প্রয়োজনীয় অর্থ বাদে উদ্ধৃত অর্থ খেলা বন্ধ থাকায় ক্লাবের আর্থিক ক্ষতি কমিয়ে আনতে কাজে লাগবে বলেই মত তাদের।