• ফুটবল, অন্যান্য
  • " />

     

    নিয়ম ভেঙে অনুশীলন করে অস্ট্রিয়ান লিগে শীর্ষস্থান হারালো লাস্ক

    করোনা মহামারীর মাঝে অনুশীলন করতে গিয়ে কপাল পুড়েছে অস্ট্রিয়ান ক্লাব লাস্কের। ৬ পয়েন্ট এবং লিগের শীর্ষস্থান খুইয়ে নিয়ম ভঙ্গের খেসারত দিতে হয়েছে দলটিকে। ৬ পয়েন্ট হারিয়ে লিগের শীর্ষে থাকা লাস্ক নেমে গেছে দুইয়ে। আর দুইয়ে থাকা রেডবুল সালজবুর্গ ৩ পয়েন্টের লিড নিয়ে উঠে গেছে সবার ওপরে। লিগে বাকি আর ১০ ম্যাচ। শেষ পর্যন্ত তাই নিয়ম ভাঙার সাজা শিরোপা হাতছাড়ার কারণ হয়ে দাঁড়াতে পারে লাস্কের জন্য।

    করোনাভাইরাসের কারণে ইউরোপের অন্যান্য দেশের মতো অস্ট্রিয়াতেও প্রায় দুই মাসের বেশি সময় ধরে লিগ বন্ধ রয়েছে। যদিও ইউরোপে করোনার প্রকোপ কিছুটা কমে আসায় আবারও ধীরে ধীরে বিভিন্ন দেশে খেলা মাঠে গড়াচ্ছে। অস্ট্রিয়াতে আগামী ২ জুন থেকে আবারও চলতি মৌসুমের খেলা শুরু হবে। এর আগে কঠোর নিয়ম-কানুন মানতে হচ্ছে ক্লাবগুলো। নির্দিষ্ট নিয়মের বাইরে গেলেই পেতে হচ্ছে সাজা।

    তবে সেই সাজা যে এতো ভয়াবহ হবে তা বোধ হয় আঁচ করতে পারেনি লাস্কও। দলগত অনুশীলন করে ফেঁসে গেছে তারা। ৬ পয়েন্টের সঙ্গে ৭৫ হাজার ইউরো জরিমানাও করা হয়েছে। ফেয়ার প্লে-র ভাবনা সমুন্নত রাখতেই এই শাস্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে অস্ট্রিয়ান এফএ।


    জুনে লিগ শুরুর বিষয়টি সামনে রেখে ক্লাবগুলোকে ছোট দলে বিভক্ত হয়ে অনুশীলনের অনুমতি দেওয়া হয়েছিল। তবে গত ১৪ মে লাস্কের দলীয় অনুশীলনের বেশ কয়েকটি ভিডিও প্রকাশিত হয়, যেখানে পুরো দলকে একসঙ্গে অনুশীলন করতে দেখা যায়। পরবর্তীতে চারটি দলীয় অনুশীলন সেশন আয়োজন করা হয়েছিল বলে স্বীকার করেছিল লাস্ক। বিষয়টি নিয়ে সংবাদ সম্মেলনে লাস্ক কোচ ভালেরিন ইসমায়েল এবং সহ-সভাপতি ইয়ুর্গেন ভের্নার ক্ষমাও চেয়েছিলেন। অবশ্য আগামী ১৪ দিনের মাঝে শাস্তির বিরুদ্ধে আপিল করার সুযোগ রয়েছে ক্লাবটির। 

    তবে আপাতত রেডবুল সালজবুর্গের কাছে লিগের শীর্ষস্থানটি হারাতে হয়েছে তাদের। তিন পয়েন্ট কম নিয়ে এখন পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে তারা। শিরোপার দৌড়ও তাই নিশ্চিতভাবেই জমে উঠবে অস্ট্রিয়ান বুন্দেসলিগায়। কারণ গতকাল শুক্রবার অস্ট্রিয়ান কাপ ফাইনালে দ্বিতীয় বিভাগের ক্লাব অস্ট্রিয়া লাস্তেনোকে ৫-০ গোলে উড়িয়ে দিয়ে শিরোপা জিতে নিয়েছে সালজবুর্গ। আর তাই আপিলের পরেও লাস্কের শাস্তি বহাল থাকলে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন সালজবুর্গের কাছ থেকে শিরোপা ছিনিয়ে নেওয়া মোটেও সহজ হবে না।

    একটি আবেদন

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন