• ফুটবল, অন্যান্য
  • " />

     

    বর্ণবাদে গৃহহীন শ্রমিকদের পাশে দাঁড়াচ্ছেন মোনাকোর কেইতা বালদে

    করোনা ভাইরাসে দুর্গতদের জন্য অনেক ফুটবলারই নানাভাবে সাহায্য করেছেন। তবে এই সময়ে মোনাকোর কেইতা বালদের উদ্যোগটা একটু অন্যরকম। নিজের জন্মস্থান কাতালুনিয়ার লেইদা শহরে প্রায় ২০০ গৃহহীন মৌসুমী শ্রমিককে থাকার জায়গা করে দিচ্ছেন এই ফুটবলার। বর্ণবাদের কারণে কর্মহীন হয়ে পড়েছিলেন এই শ্রমিকেরা।

    আন্তর্জাতিক পর্যায়ে সেনেগালের হয়ে খেলা বালদে বিষয়টি নিয়ে নিজের অফিসিয়াল ইনস্টাগ্রামে বিস্তারিত জানিয়েছেন, “তারা রাস্তায় ঘুমাচ্ছে, তাদের কাছে কোনও খাবার-দাবার নেই, কিছুই নেই। তারা দিনে ১২ ঘণ্টা কাজ করে, করোনার মাঝেও তাদের কাজ করে যেতে হচ্ছে। তাদের বেশিরভাগই সেনেগালিস, তাই তাদের জন্য আমার সাধ্যের মাঝে যতটুকু করা সম্ভব ততটুকু করার চেষ্টা করছি।” 


    “সমস্যার সমাধান খোঁজার চেষ্টা করছি। খাবার, পোশাক এবং আবাসন, এই তিনটিতে আমি তাদের সহায়তা করছি। আমি কাজটি গোপনেই করতে চেয়েছিলাম, কিন্তু তাদের আবাসন জোগাড় করতে গিয়ে বিষয়টি নিয়ে আমাকে সবার সামনে কথা বলতে হয়েছে।”

    শ্রমিকদের অবস্থার কথা সামাজিক যোগাযোগমাধ্যমের সুবাদে জানতে পান বালদে। এরই মধ্যে প্রায় ৯০ জন শ্রমিকের আবাসন হিসেবে একটি ভবন পেয়েছেন বলে জানিয়েছেন তিনি, “প্রথম জায়গাটি পেয়ে গেছি, দ্বিতীয়টির খোঁজে আছি এখন। আমি কাতালুনিয়ায় জন্মেছি, বার্সার হয়ে খেলেছি (অ্যাকাডেমি পর্যায়ে), তারপর আমি ইতালিতে গিয়েছি, এখন ফ্রান্সের খেলেছি। ব্যক্তিগতভাবে আমি কখনও বর্ণবাদী আক্রমণের শিকার হইনি। নিজের মূল্যবোধ হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস। আমাদের একসাথে কাজ করতে হবে, তবেই পৃথিবী এগিয়ে যাবে।”