• ফুটবল, অন্যান্য
  • " />

     

    ফুটবল, সকার কোনোটাই দেখবেন না ট্রাম্প

    যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, জাতীয় সঙ্গীতের সময় খেলোয়াড়রা দাঁড়িয়ে সম্মান প্রদর্শন না করলে সেই খেলা দেখবেন না তিনি। গেল সপ্তাহে এনএফল আর ইউএস সকার জাতীয় সঙ্গীতের সময় খেলোয়াড়দের প্রতিবাদ প্রদর্শনে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর এই মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

    সাবেক এনএফএল তারকা কলিন কেপারনিক ২০১৬ সালে জাতীয় সঙ্গীতের সময় হাঁটু গেড়ে প্রতিবাদ প্রথা চালু করেছিলেন। এরপর যুক্ত্রারাষ্ট্রে খেলোয়াড়দের ভেতর এ ধরনের প্রতিবাদের ঘটনা দেখা গেছে আরও বেশ কয়েকবার।  এ ধরনের প্রতিবাদের জন্য খেলোয়াড়দের নিষেধাজ্ঞা আর শাস্তির দাবিও তুলেছিলেন ট্রাম্প।

    রিপাবলিকান কংগ্রেসম্যান ম্যাট গায়েটজ ইউএস সকারের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছিলেন সোশ্যাল মিডিয়ায়। সেখানেই ট্রাম্প লিখেছেন, "আমিও আর এখন থেকে অতোটা দেখব না।" এর কিছুক্ষণ পর আবার ট্রাম্প আরও যোগ করেছেন, এনএফএলও দেখবেন না তিনি, "মনে হচ্ছে এনএফএলও একই পথে হাঁটছে। কিন্তু দর্শক হিসেবে আমাকে আর পাবে না।"

    মে মাসে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে পুলিশি প্রহরায় জর্জ ফ্লয়েড নামে একজন কৃষনাঙ্গের মৃত্যুর পর বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ শুরু হয় দেশটিতে। ধীরে ধীরে খেলোয়াড়রাও যোগ দিয়েছেন তাতে। এরপরই জাতীয় সঙ্গীতের সময় খেলোয়াড়দের প্রতিবাদের নিষেধাজ্ঞা আরোপ থেকে বিরত থাকার ঘোষণা দিয়েছে এনএফএল ও ইউএস সকার। এনএফএল তাদের সিদ্ধান্ত বদলের পর ট্রাম্প বলেছিলেন, এটি হবে জাতীয় পতাকার প্রতি অসম্মান করা।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন